কানাডায় দাবানল: ধোঁয়ার চাদরে ঢাকা যুক্তরাষ্ট্রের রাজধানী

যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূল ২০ বছরের বেশি সময়ের মধ্যে আর কখনোই দাবানলের ধোঁয়ায় এভাবে আচ্ছাদিত হয়নি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 June 2023, 10:52 AM
Updated : 9 June 2023, 10:52 AM

কানাডার দাবানলে সৃষ্ট দূষিত বাতাস যুক্তরাষ্ট্রের পূবাঞ্চলীয় উপকূলের আরও দক্ষিণে ছড়িয়ে ওয়াশিংটন ডিসিকেও অস্বাস্থ্যকর ধোঁয়াশার চাদরে ঢেকে দিয়েছে; ঘরের ভেতরে থাকতে বাধ্য করেছে দেশটির রাজধানী শহরের অসংখ্য বাসিন্দাকে।

বৃহস্পতিবার ওয়াশিংটন ডিসিতে সীমিত গাড়ি চলাচল দেখা গেছে, ট্রেনে ভিড়ও ছিল স্বাভাবিকের তুলনায় কম। শহরটির অনেক কোম্পানিই তাদের কর্মীদেরকে বাসা থেকে কাজ করতে বলেছে।

পার্ক ও বিনোদন কেন্দ্র, সড়ক নির্মাণ এবং বর্জ্য সংগ্রহসহ অতীব জরুরি নয় পৌরসভার এমন অনেক সেবা বন্ধ রাখা হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বেসবল দল ওয়াশিংটন ন্যাশনালস তাদের ঘরের মাঠের খেলা বাতিল করেছে, একদিনের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে দেশটির জাতীয় চিড়িয়াখানা।

সমকামিতার প্রতি সমর্থন জানাতে ‘প্রাইড মান্থ’ এর আয়োজন স্থগিত করেছে প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন।

২০ বছরের বেশি সময়ের মধ্যে যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূল আর কখনোই দাবানলের ধোঁয়ায় এভাবে আচ্ছাদিত হয়নি, বলছে বেসরকারি আবহওয়া পূর্বাভাস সংস্থা অ্যাকুওয়েদার।

যুক্তরাষ্ট্রের আবহাওয়া বিভাগ নিউ ইংল্যান্ড থেকে সাউথ ক্যারোলাইনা পর্যন্ত, ওহাইও, ইন্ডিয়ানা ও মিশিগানসহ মধ্যপশ্চিমের অনেক এলাকার জন্য বাতাসের মানজনিত সতর্কতা জারি করেছে।

কানাডার দাবানলের এই ধোঁয়া বৃহস্পতিবার আটলান্টিক মহাসাগরের অপর পাড়ের নরওয়েতও পৌঁছে গেছে বলে স্ক্যান্ডিনেভিয়া অঞ্চলে বাতাসে সূক্ষ্ম কণিকার মাত্রার ওপর নজর রাখা বিজ্ঞানীরা জানিয়েছেন।

এই ধোঁয়ার কারণে শ্বাসকষ্টজনিত সমস্যা ও অন্যান্য স্বাস্থ্য জটিলতা এড়াতে লাখ লাখ মার্কিন নাগরিককে সম্ভব হলে ঘরের ভেতর থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার সকালে ওয়াশিংটনে বাতাসের মান ‘বিপজ্জনক’ পর্যায়ে ছিল বলে সরকারের দেওয়া তথ্যউপাত্তে দেখা গেছে।

এক মাস আগে নেব্রাস্কা থেকে ওয়াশিংটন ডিসিতে যাওয়া মারভিন বিনিক বলেছেন, তার ১২ তলার অ্যাপার্টমেন্ট থেকে দাবানলের ধোঁয়ায় রাজধানীকে ছেয়ে যেতে দেখাকে অনেকটাই ‘পরাবাস্তব’ মনে হচ্ছে।

“হওয়ার কথা ছিল রৌদ্রজ্জ্বল দিন, কিন্তু আমি আকাশ বা সূর্য কিছুই দেখছি না। সাধারণত, ওয়াশিংটন ডিসি বেশ কোলাহলপূর্ণ থাকে, কিন্তু আজ কাজে যাওয়ার সময় বা ফেরার সময় একে ভুতুড়ে শহর মনে হয়েছে,” বলেন কাস্টমার সার্ভিস অফিসে কাজ করা বিনিক, যাকে বৃহস্পতিবার সকাল সকালই বাড়ি পাঠিয়ে দেওয়া হয়েছে।

গাঢ় ধোঁয়ার চাদরে ঢাকা যুক্তরাষ্ট্রের রাজধানীতে এদিন অনেককে মাস্ক পরে থাকতে দেখা গেছে। ছাইয়ের মতো ঘন ধোঁয়াশা ওয়াশিংটনের মনুমেন্টের উপরের অংশকে অনেকটাই অদৃশ্য করে দিয়েছে।

“এই সমস্যা শুক্রবার পর্যন্ত থাকতে পারে, আরও খারাপও হতে পারে। আমরা বাসিন্দা ও দর্শনার্থীদের সাবধানতা মেনে চলতে অনুরোধ করছি,” এক টুইটে বলেছেন ওয়াশিংটনের মেয়র মুরিয়েল বাউজার। 

আরও খবর:

Also Read: কানাডার দাবানলের ধোঁয়ায় ছেয়েছে যুক্তরাষ্ট্রের নগরীও

Also Read: কানাডার দাবানলের ধোঁয়ার কবলে যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূল

Also Read: কানাডায় দাবানলের ধোঁয়ায় স্বাস্থ্য ঝুঁকি নিয়ে সতর্কবার্তা নিউ ইয়র্কেও