কানাডার দাবানলের ধোঁয়ায় ছেয়েছে যুক্তরাষ্ট্রের নগরীও

দাবানলে এরই মধ্যে পুড়ে গেছে প্রায় ৩৮ লাখ হেক্টর জমি।হাজার হাজার নাগরিক বাড়িঘর ছেড়ে নিরাপদ আশ্রয়ে যেতে বাধ্য হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 June 2023, 05:38 PM
Updated : 8 June 2023, 05:38 PM

কানাডার দাবানলের ধোঁয়া ছড়িয়ে পড়েছে যুক্তরাষ্ট্রের বিভিন্ন নগরীতেও। দাবানলের কারণে হাজার হাজার নাগরিক বাড়িঘর ছেড়ে নিরাপদ আশ্রয়ে যেতে বাধ্য হয়েছে।

দাবানলে এরই মধ্যে পুড়ে গেছে প্রায় ৩৮ লাখ হেক্টর জমি। শুষ্ক আবহাওয়া আগামী কয়েকমাস ধরে চলবে বলে মনে করা হচ্ছে।

কানাডায় দাবানল প্রায়শই হলেও পূর্ব এবং পশ্চিমে অনবরত আগুন জ্বলতে সচরাচর দেখা যায় না। এ আগুন নেভাতে সহায়তার জন্য কানাডা সরকারকে সেনাবাহিনী নামাতে হয়েছে।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এই ভয়াবহ দাবানলের জন্য জলবায়ু পরিবর্তনকে দায়ী করেছেন। বলেছেন, “এই আগুন নিত্যদিনের রুটিন, জীবন, জীবিকা এবং বাতাসের মানের ওপর প্রভাব ফেলছে।”

সবচেয়ে বেশি আগুন জ্বলছে পূর্বাঞ্চলীয় কুইবেক প্রদেশে। সেখান থেকে ১১ হাজারের বেশি মানুষকে তাদের বাড়িঘর থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

গতমাসে অ্যালবার্টায় দাবানল আগেভাগেই শুরু হয়ে গিয়েছিল। সেই দাবানলে পুড়ে যায় রেকর্ড পরিমাণ এলাকা।

দাবানলের ধোঁয়ার পূর্বাভাস বিষয়ক ওয়েবসাইট ব্লুস্কাই কানাডা বলছে, বৃহস্পতিবার দাবানলের ধোঁয়া দেশের বেশির ভাগ এলাকা জুড়ে ছড়িয়ে পড়েছে। এমনকী নিউ ইয়র্কসহ যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূল ঘন ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে পড়েছে।

ধোঁয়ার কারণে যুক্তরাষ্ট্রে প্রধান কয়েকটি বিমানবন্দরে ফ্লাইট বাতিল হয়েছে। কানাডাজুড়ে ৪০০’রও বেশি জায়গায় আগুন জ্বলছে। এর মধ্যে ২৩৬ টি জায়গায় আগুন নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে।

কানাডা সরকার বলেছে, কানাডা এবং যুক্তরাষ্ট্র মিলে প্রায় ১০ কোটি মানুষ এখন অত্যন্ত দূষিত বায়ুর মধ্যে বাস করছে।

যুক্তরাষ্ট্র, ইউরোপ, অস্ট্রেলিয়া, নিউ জিল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকা থেকে শতশত অগ্নিনির্বাপণকর্মী কানাডায় পাঠানো হয়েছে এবং আরও কর্মী কানাডায় যাওয়ার পথে রয়েছে বলে জানিয়েছে বিবিসি।