কিরগিস্তান-চীন সীমান্তে ৭ দশমিক ১ মাত্রার ভূমিকম্প, নিহত ৩

ভূমিকম্পের পর বেশ কয়েকঘণ্টা পেরিয়ে গেলেও ক্ষয়ক্ষতির পূর্ণ চিত্র এখনও পাওয়া যায়নি।

রয়টার্স
Published : 23 Jan 2024, 12:18 PM
Updated : 23 Jan 2024, 12:18 PM

চীনের জিনজিয়াং এবং কিরগিস্তান সীমান্তে ৭ দশমিক ১ মাত্রার শক্তিশালী ভূমিকম্পের খবর দিয়েছে সিনহুয়া। বলেছে, ভূমিকম্পে বেশকিছু বাড়িঘর ধসে পড়াসহ অন্তত তিনজন নিহত ও পাঁচজন আহত হয়েছে।

ভূমিকম্পের পর বেশ কয়েকঘণ্টা পেরিয়ে গেলেও ক্ষয়ক্ষতির পূর্ণ চিত্র এখনো পাওয়া যায়নি।

চীনের রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা সিনহুয়ার খবরে আরো বলা হয়, স্থানীয় সময় মঙ্গলবার প্রথম প্রহরের দিকে (২:০৯) (জিএমটি ১৮:০৯) আঘাত হানা ভূমিকম্পটির কেন্দ্রস্থল ছিল চীনের উত্তরপশ্চিমের জিনজিয়াং অঞ্চলের পাহাড়ি সীমান্ত এলাকা উশি কাউন্টিতে, মাটির ২২ কিলোমিটার গভীরে।

জিনজিয়াং ভূমিকম্প সংস্থার তথ্যানুযায়ী, উশি থেকে ৫০ কিলোমিটার দূরের ওই এপিসেন্টারের ২০ কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে পাঁচটি গ্রাম রয়েছে।

চীনা আর্থকোয়াক নেটওয়ার্কস সেন্টার জানায়, ওই ভূমিকম্পের পর মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৮টা পর্যন্ত আরো ৪০টি পরাঘাত অনুভূত হয়েছে।

চীনের সামাজিক যোগাযোগ মাধ্যম উইবো তে স্থানীয় ব্যবহারকারীরা জানান, বিশেষ করে উরমছি, কোরলা, কাশগার, ইনিং এবং তার আশেপাশের এলাকাগুলোতে ভূমিকম্পে তীব্র ঝাঁকুনি অনুভূত হয়েছে।

ভূমিকম্প শুরুর সঙ্গে সঙ্গে জিনজিয়াং রেলওয়ে কর্তৃপক্ষ ট্রেন চলাচল বন্ধ ঘোষণা করেন। এতে ২৭টি ট্রেনের সময়সূচিতে বিঘ্ন ঘটেছে বলে জানায় সিনহুয়া।

ভূমিকম্পের পরপরই উদ্ধার তৎপরতা শুরু হয়ে যায়।

একই ভূমিকম্প কাজাখস্তান থেকেও অনুভূত হয়েছে। সেখানে ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৭। ৩০ মিনিট পর উজবেকিস্তানেও ভূমিকম্প হয়।