‘অপরাধমূলক কর্মকাণ্ডের’ জন্য পুতিনের সাজা হওয়া উচিত: জেলেনস্কি

নেদারল্যান্ডস সফরকালে আন্তর্জাতিক ফৌজদারি আদালতে বক্তব্য রাখার সময় নতুন যুদ্ধ ট্রাইব্যুনাল গঠনেরও আহ্বান জানান ইউক্রেইনের প্রেসিডেন্ট।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 May 2023, 12:28 PM
Updated : 4 May 2023, 12:28 PM

ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি আন্তর্জাতিক ফৌজদারি আদালতকে (আইসিসি) বলেছেন, অপরাধমূলক কর্মকাণ্ডের জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাজা হওয়া উচিত।

জেলেনস্কি বুধবার রাতে নেদারল্যান্ডস সফরে যান। সেখানেই আইসিসি-তে বক্তব্য রাখেন তিনি। ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুত্তের সঙ্গেও তার সাক্ষাৎ করার কথা রয়েছে।

বিবিসি জানায়, বৃহস্পতিবার আইসিসি-তে বক্তব্যদানকালে জেলেনস্কি নতুন একটি যুদ্ধ ট্রাইব্যুনাল প্রতিষ্ঠার আহ্বান জানান, যাতে রাশিয়ার ‘আগ্রাসনের অপরাধের’ বিচার করা যায়।

তিনি রাশিয়ার বিরুদ্ধে কেবল এপ্রিলেই ছয় হাজার যুদ্ধাপরাধের অভিযোগ করেন। ওই মাসে রাশিয়ার হামলায় ১১ শিশুসহ ২০৭ ইউক্রেইনীয় নাগরিকের মৃত্যু হয়েছে।

ইউক্রেইনের প্রেসিডেন্ট রাশিয়ার বিরুদ্ধে অন্যান্য যুদ্ধাপরাধেরও অভিযোগ করেছেন। এর মধ্যে আছে দনবাস অঞ্চলে রুশ বাহিনীর অসংখ্য হামলার ঘটনা এবং বুচা দখলের অভিযানে নিহতরা।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কথা উল্লেখ করে জেলেনস্কি বলেন, “আমরা সবাই এখানে একটি ভিন্ন ভ্লাদিমির পুতিনকে দেখতে চাই।” যিনি তার মতে, হেগের আন্তর্জাতিক আইনের আদালতে অপরাধমূলক কর্মকাণ্ডের জন্য সাজা পাওয়ার যোগ্য।

ইউক্রেইনকে অস্ত্র সরবরাহের জন্য জেলেনস্কি ধন্যবাদ জানান এবং বলেন, যুদ্ধ অস্ত্রের শক্তিতেই জয় করা যায়।

তিনি বলেন, “ইউক্রেইনে সংঘাত এমন একটি যুদ্ধ যা আমরা চাইনি। এটি এমন এক যুদ্ধ যেটিকে শেষ যুদ্ধে পরিণত করতে হবে আমাদের এবং আমরা সেটি করব।”