ব্রাজিলে ভারি বৃষ্টিতে বন্যা ও ভূমিধস, ৩৬ মৃত্যু

ব্রাজিলের সবচেয়ে ধনী রাজ্য সাউ পাউলোর উপকূলীয় এলাকায় ৬০০ মিলিমিটারেরও বেশি বৃষ্টিপাত হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2023, 04:05 AM
Updated : 20 Feb 2023, 04:05 AM

ব্রাজিলের দক্ষিণপূর্বাঞ্চলীয় উপকূলীয় এলাকায় ভারি বৃষ্টিতে সৃষ্ট বন্যা ও ভূমিধসে অন্তত ৩৬ জনের মৃত্যু হয়েছে, জানিয়েছে সাউ পাউলো রাজ্য কর্তৃপক্ষ।

রোববার রাজ্য কর্তৃপক্ষের দেওয়া বিবৃতির বরাতে স্থানীয় গণমাধ্যম জানায়, এসব প্রাকৃতিক দুর্যোগে আরও কয়েকশ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।

সোমবার সাউ পাউলোর গভর্নর তারসিজিও জি ফ্রেইতাস দুর্যোগ পরিস্থিতি নিয়ে কেন্দ্রীয় সরকারের কর্মকর্তাদের সঙ্গে বসবেন বলে ওই বিবৃতিতে বলা হয়েছে।    

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, উদ্ধারকর্মীরা হতাহতদের খোঁজে সন্ধান অব্যাহত রেখেছেন, বিচ্ছিন্ন হয়ে পড়া এলাকাগুলোর সঙ্গে ফের সংযোগ স্থাপনের চেষ্টা করে যাচ্ছেন এবং রাস্তা পরিষ্কার করার চেষ্টা করছেন, এগুলোর মধ্যে কিছু এখনও অবরুদ্ধ হয়ে আছে আর তাতে ব্রাজিলের কার্নিভাল উৎসবে যোগ দিতে দেশটিতে যাওয়া অসংখ্য পর্যটক আটকা পড়েছেন।

সাউ পাউলো রাজ্য সরকার জানিয়েছে, ৫৬৬ জন বাস্তুচ্যুত হয়েছেন। ব্রাজিলের সবচেয়ে ধনী এই রাজ্যটির উপকূলীয় এলাকায় ৬০০ মিলিমিটারেরও বেশি বৃষ্টিপাত হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাস বলছে, সাউ পাউলোর উপকূলীয় এলাকায় ভারি বৃষ্টি অব্যাহত থাকবে, এতে মৃত্যুর সম্ভাবনা আরও বাড়ার পাশাপাশি উদ্ধারকারীদের জন্য পরিস্থিতি চ্যালেঞ্জিং হয়ে দাঁড়াবে।

ব্রাজিলের কেন্দ্রীয় সরকার ক্ষতিগ্রস্তদের সহায়তা, অবকাঠামো পুনরুদ্ধার ও পুনর্নির্মাণ শুরু করার প্রত্যয় নিয়ে বেশ কয়েকটি মন্ত্রণালয়কে কাজে লাগিয়েছে।

বিশেষজ্ঞরা আবহাওয়া পরিস্থিতিকে চরম ও নজিরবিহীন বলে বর্ণনা করেছেন। এ অবস্থায় ছয়টি শহরের জন্য ১৮০ দিনের দুর্যোগ পরিস্থিতি ঘোষণা করেছে সাউ পাউলো রাজ্য কর্তৃপক্ষ।

স্থানীয় একটি গণমাধ্যমের খবর অনুযায়ী, শনিবার বাতাসের বেগ ঘণ্টায় ৫৫ কিলোমিটার ছাড়িয়ে যাওয়ার পর এবং সাগরে এক মিটারের চেয়েও উঁচু ঢেউয়ের কারণে লাতিন আমেরিকার বৃহত্তম বন্দর সান্তোসের কার্যক্রমে বিঘ্ন ঘটে।

ব্রাজিলের প্রেসিডেন্ট লুয়িজ ইনাসিও লুলা দ্য সিলভা তার নিজের সামাজিক যোগাযোগ মাধ্যমের একাউন্টে বলেছেন, সোমবার সবচেয়ে ক্ষতিগ্রস্ত এলাকাগুলো পরিদর্শন করতে যাবেন তিনি।