মস্কোয় হামলা: আরও ৩ সন্দেহভাজনকে রিমান্ডে পাঠিয়েছে আদালত

রিমান্ডে পাঠানো তিন সন্দেহভাজনের মধ্যে দুইজন সহোদর ভাই এবং বাকি জন তাদের বাবা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2024, 03:48 AM
Updated : 26 March 2024, 03:48 AM

রাশিয়ার রাজধানী মস্কোর কাছে একটি কনসার্ট হলে হামলার ঘটনায় জড়িত সন্দেহে তিন ব্যক্তিকে রিমান্ডে পাঠানোর নির্দেশ দিয়েছে আদালত।

মস্কোর একটি আদালত ওই তিন ব্যক্তিকে বিচার-পূর্ববর্তী পুলিশি হেফাজতে পাঠায় বলে সোমবার খবর প্রকাশ করেছে অনলাইন ভিত্তিক স্বাধীন নিউজ ওয়েবসাইট মিডিয়াজোনা।

ওই তিনজনের মধ্যে দুই জন হলেন সহোদর ভাই আমিনচোন এবং দিলোভার ইসলোমোভ। অন্যজন তাদের বাবা ইসরইল ইসলোমোভ। তারা সবাই উত্তরপশ্চিম রাশিয়ার টিভের অঞ্চলে কাজ করেন। তাদের বিরুদ্ধে সন্ত্রাসবাদে মদদ দেওয়ার অভিযোগ আনা হয়েছে।

বলা হয়েছে, ক্রোকাস সিটি হলে হামলার পর যে গাড়িতে করে চার বন্দুকধারী ঘটনাস্থল থেকে পালিয়ে যায় সেই গাড়িটির আগের মালিক ছিলেন ২৪ বছর বয়সী দিলোভার ইসলোমোভ। গত শুক্রবারের ওই হামলায় ১৩৭ জন নিহত হয়।

এর আগে গত শনিবার ভোরে ইসলোমোভ স্বাধীন সংবাদ মাধ্যম নোভায়া গেজেটা ইউরোপ কে বলেছিলেন, তিনি তার সাদা রঙের কালো ছাদের রেনো গাড়িটি বিক্রি করে দিয়েছিলেন।

তিনি বলেন, “হামলায় ব্যবহৃত গাড়িটির ছবি দেখে আমি হতবাক হয়ে পড়েছিলাম।”

ক্রোকাস সিটি হলে হামলার পর ইসলোমোভ এবং তার পরিবারের আরেক সদস্য নিজেরাই পুলিশের সঙ্গে যোগাযোগ করেন বলে নোভায়া গেজেটা ইউরোপ কে জানান তাদের একজন স্বজন।

কনসার্ট হলে হামলার এ ঘটনাটির বিচার কাজ চলছে মস্কোর বাসমানি জেলা আদালতে। রোববার পর্যন্ত আদালত এ হামলায় জড়িত সন্দেহে সাতজনকে আগামী ২২ মে পর্যন্ত পুলিশি হেফাজতে পাঠিয়েছে। তাদের মধ্যে সন্দেহভাজন চার বন্দুকধারীও রয়েছে। ওই চারজনের বিরুদ্ধে সন্ত্রাসবাদে জড়িত থাকার অভিযোগ আনা হয়েছে।

আমিনচন ইসলোমোভ আদালতের কাছে নিজেকে নির্দোষ দাবি করেছেন বলেও জানায় মিডিয়াজোনা।

গত দুই দশকের মধ্যে শুক্রবারের হামলাই ছিল রাশিয়ায় সবচেয়ে প্রাণঘাতী সন্ত্রাসী হামলা। জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট এর আফগানিস্তান শাখা আইএসআইএস-কে এ হামলার দায় স্বীকার করেছে।

যদিও রাশিয়া হামলার পেছনে ইউক্রেইনের সংশ্লিষ্টতা খোঁজার চেষ্টা করছে।

কনসার্ট হলে হামলার সঙ্গে জড়িত সন্দেহে মোট ১১ জনকে গ্রেপ্তারের কথা জানিয়েছে রাশিয়া।