যৌথ মহড়ায় অংশ নেবে হাইপারসনিক ক্ষেপণাস্ত্রবাহী রুশ যুদ্ধজাহাজ

দক্ষিণ আফ্রিকার জাতীয় প্রতিরক্ষা বাহিনী বলেছে, এই নৌমহড়া দক্ষিণ আফ্রিকা, রাশিয়া ও চীনের মধ্যকার উদীয়মান সম্পর্ককে শক্তিশালী করবে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Jan 2023, 11:52 AM
Updated : 23 Jan 2023, 11:52 AM

রাশিয়ার নতুন প্রজন্মের হাইপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্রে সজ্জিত একটি যুদ্ধজাহাজ চীন ও দক্ষিণ আফ্রিকার নৌবাহিনীর সঙ্গে যৌথ মহড়ায় অংশ নেবে।

আগামী ১৭ থেকে ২৭ ফেব্রুয়ারি দক্ষিণ আফ্রিকার ডারবান ও রিচার্ডস বে বন্দর শহরের কাছে ভারত মহাসাগরে মহড়াটি হওয়ার কথা রয়েছে। 

সোমবার রাশিয়ার রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা তাস জানিয়েছে, ‘অ্যাডমিরাল অব দ্য ফ্লিট অব দ্য সোভিয়েত ইউনিয়ন গোর্শকোভ’ জিরকন ক্ষেপণাস্ত্রে সজ্জিত।

ফ্রিগেটটি ওই যৌথ নৌমহড়ায় অংশ নিচ্ছে এই প্রথম তা আনুষ্ঠানিকভাবে উল্লেখ করা হল বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

রাশিয়া জানিয়েছে, ১০০০ কিলোমিটারেরও বেশি পাল্লার জিরকন ক্ষেপণাস্ত্র শব্দের ৯ গুণ গতিতে উড়ে এ দূরত্ব অতিক্রম করবে।

রাশিয়ার হাইপারসনিক অস্ত্রের ভাণ্ডার জিরকন ক্ষেপণাস্ত্র ও অ্যাভানগার্ড গ্লাইড ভিয়াকল ক্ষেপণাস্ত্রের সমন্বয়ে গড়ে উঠেছে।

অজ্ঞাত প্রতিরক্ষা সূত্রের উদ্ধৃতি দিয়ে তাস বলেছে, “অ্যাডমিরাল গোর্শকোভ সিরিয়ার তারতুসে লজিস্টিক সাপোর্ট পয়েন্টে যাবে, তারপর চীন ও দক্ষিণ আফ্রিকার নৌবাহিনীর সঙ্গে যৌথ মহড়ায় অংশ নেবে।”

বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকার জাতীয় প্রতিরক্ষা বাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, এই নৌমহড়া দক্ষিণ আফ্রিকা, রাশিয়া ও চীনের মধ্যকার উদীয়মান সম্পর্ককে শক্তিশালী করবে।

২০১৯ সালের প্রথম মহড়ার পর দক্ষিণ আফ্রিকায় এই তিন দেশের এটি দ্বিতীয় মহড়া বলে জানিয়েছে তারা।   

চলতি মাসে গোর্শকোভ নরওয়েজিয়ান সাগরে একটি মহড়ায় অংশ নিয়েছিল।  

হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের উন্নয়ন নিয়ে চীন, রাশিয়া ও যুক্তরাষ্ট্র পরস্পরের সঙ্গে পাল্লা দিচ্ছে। এ ধরনের ক্ষেপণাস্ত্র শব্দের ৫ গুণ গতিতে ছুটতে পারে এবং এগুলো শনাক্ত করা শক্ত।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক