খেরসন থেকে পিছু হটছে রুশ বাহিনী

খেরসন থেকে রুশ বাহিনী প্রত্যাহার করে নেওয়ার অর্থ নিপ্রো নদীর পুরো পশ্চিম পাড় ‍রাশিয়ার দখলমুক্ত হওয়া।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Nov 2022, 05:17 PM
Updated : 9 Nov 2022, 05:17 PM

ইউক্রেইনের অধিকৃত খেরসন নগরী থেকে রুশ সেনা প্রত্যাহারের নির্দেশ দিয়েছেন রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু। গত ফেব্রুয়ারিতে আগ্রাসন শুরুর পর রুশ বাহিনী দেশটির যেসব অঞ্চলের নিয়ন্ত্রণ নেয় তার মধ্যে খেরসনই একমাত্র আঞ্চলিক রাজধানী।

রাশিয়ার সামরিক বাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তারা দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে সরাসরি আলোচনার মাধ্যমে খেরসন থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নেন বলে জানিয়েছে বিবিসি। যেখানে খেরসন থেকে সেখানকার পরিস্থিতি জানান জেনারেল সুরোভিকিন।

ইউক্রেইনে রাশিয়ার কমান্ডার জেনারেল সের্গেই সুরোভিকিন প্রতিরক্ষামন্ত্রী শোইগুকে জানান, তাদের পক্ষে খেরসন নগরীতে সমর রসদ সরবরাহ অব্যাহত রাখা আর সম্ভব হচ্ছে না।

বৈঠকে তিনি আরও বলেন, ‘‘এই পরিস্থিতিতে সবচেয়ে বুদ্ধিমান বিকল্প হবে নিপ্রো নদীর অপর পাড়ে (পূর্বাঞ্চল) প্রতিরক্ষা গড়ে তোলা।”

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন খেরসন থেকে সেনা প্রত্যাহারের ওই আলোচনায় অংশ নেননি।

অথচ, গত সেপ্টেম্বর মাসের শেষ দিকে রাশিয়ার সঙ্গে খেরসনসহ ইউক্রেইনের আরও চারটি অঞ্চলের সংযুক্তির ঘোষণা পুতিন নিজে দিয়েছিলেন।

খেরসন থেকে রুশ বাহিনী প্রত্যাহার করে নেওয়ার অর্থ নিপ্রো নদীর পুরো পশ্চিম পাড় ‍রাশিয়ার দখলমুক্ত হওয়া।

গত কয়েক মাসে ইউক্রেইনের সেনাবাহিনী যে পাল্টা আক্রমণ শুরু করেছে তাতে দিশেহারা রুশ বাহিনীর জন্য এটা বিশাল বড় আঘাত।

বিবিসি মনে করেন, ক্রেমলিনের জন্য এটা অপমানজনকও বটে।

সেনা প্রত্যাহারের ঘোষণা অল্প সময় আগে রাশিয়ার সংবাদমাধ্যম খেরসনে তাদের উপ-গভর্নর কিরিল স্ট্রেমোউসভের নিহত হওয়ার খবর জানায়। গাড়ি বিস্ফোরণে তিনি নিহত হন।

খেরসনে রাশিয়ার দখলদারিত্ব যারা দৃঢ়ভাবে সমর্থন করেছেন তাদের অন্যতম ছিলেন স্ট্রেমোউসভ। আগ্রাসী বক্তব্যের জন্য তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমেও পরিচিত মুখ হয়ে উঠেছিলেন।