চুরির অভিযোগ, নিউ জিল্যান্ডের এমপি’র পদত্যাগ

গ্রিন পার্টির পার্লামেন্ট সদস্য গোলরিজ ঘাহরামানের বিরুদ্ধে অভিযোগ, তিনি কাপড়ের দুটি দোকান থেকে তিনবার চুরি করেছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2024, 06:41 PM
Updated : 16 Jan 2024, 06:41 PM

দোকান থেকে চুরির বেশ কয়েকটি অভিযোগের মুখে মঙ্গলবার পদত্যাগ করেছেন নিউ জিল্যান্ডের এক এমপি। পুলিশ এ অভিযোগ তদন্ত করে দেখছে।

বিবিসি জানায়, গ্রিন পার্টির পার্লামেন্ট সদস্য গোলরিজ ঘাহরামানের (৪২) বিরুদ্ধে অভিযোগ, তিনি কাপড়ের দুটি দোকান থেকে তিনবার চুরি করেছেন। এ দুটি দোকানের একটি অকল্যান্ডে এবং অন্যটি ওয়েলিংটনে।

মঙ্গলবার অকল্যান্ডের একটি বুটিকের দোকান থেকে ডিজাইনার হ্যান্ডব্যাগ চুরির সিসিটিভি ফুটেজ প্রকাশ্যে এলে গোলরিজ পদত্যাগ করেন।

গোলরিজ বলেন, কাজের চাপের কারণে তিনি তার চরিত্রের সম্পূর্ণ বাইরে এমন কাজ করেছেন।

“আমি অনেককে হতাশ করেছি। আমি খুবই দুঃখিত,” যোগ করেন তিনি।

এক বিবৃতিতে তিনি বলেন, নির্বাচিত প্রতিনিধিদের কাছ থেকে মানুষ যে উঁচু মানের আচরণ আশা করে, তেমনটি তিনি করতে পারেননি।

তার কথায়, “এই আচরণ ব্যাখ্যা করার মতো নয়। কারণ, এটি কোনোভাবেই যুক্তিসংগত নয় এবং চিকিৎসকের মূল্যায়নের পর আমি বুঝতে পারছি যে, আমি ভাল নেই।” নিজের এ ধরনের কাজের জন্য কোনও অজুহাতও দিতে চান না বলে উল্লেখ করেন গোলরিজ।

গোলরিজ ঘাহরামান জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সাবেক এক আইনজীবী। ২০১৭ সালে নিউ জিল্যান্ড সরকারে প্রথম শরণার্থী হিসেবে ইতিহাস তৈরি করেছিলেন তিনি।

শৈশবেই গোলরিজ পরিবারের সঙ্গে ইরান থেকে পালিয়ে নিউজিল্যান্ডে চলে এসেছিলেন। সেখানে তারা রাজনৈতিক আশ্রয় পান।

গোলরিজ জানান, তিনি মানসিক চিকিৎসক দেখিয়েছেন। চিকিৎসক বলেছেন, সাম্প্রতিক নানা ঘটনায় চরম চাপের প্রতিক্রিয়া বেড়ে যাওয়া এবং আগের অজানা কোনও ট্রমার সঙ্গে তার সাম্প্রতিক আচরণের সংগতি আছে।

গোলরিজের পদত্যাগের বিষয়ে গ্রিন পার্টির উপনেতা জেমস শ বলেন, গোলরিজ পার্লামেন্ট সদস্য হিসেবে নির্বাচিত হওয়ার দিন থেকেই যৌন ও শারীরিক সহিংসতা এবং মৃত্যুর বহু হুমকি পেয়ে এসেছেন। এসব কারণে তিনি অন্যান্য পার্লামেন্ট সদস্যর তুলনায় অনেক বেশি মানসিক চাপে কাটিয়েছেন।

জেমস বলেন, “তিনি (গোলরিজ) এমপি থাকার প্রায় পুরো সময়ই পাওয়া এইসব হুমকির বিষয়টির পুলিশি তদন্ত হয়েছে। আর স্পষ্টতই, আপনি হুমকির মধ্যে বাস করলে, যে পরিস্থিতি অত্যন্ত চাপের, তখন পরিণতিতে এমন কিছু ঘটতেই পারে।”