রাজা চার্লস ও ক্যামিলার দিকে ডিম নিক্ষেপ, একজন আটক

যুক্তরাজ্যের ইয়র্কশায়ারে রাজা চার্লসের রাজকীয় এক সফরকালে ইয়র্ক নগরীতে বুধবার এ ঘটনা ঘটে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Nov 2022, 12:40 PM
Updated : 10 Nov 2022, 12:40 PM

ব্রিটিশ রাজা চার্লস ও কুইন কনসর্ট ক্যামিলার দিকে ডিম ছুড়ে মারার ঘটনায় একজনকে আটক করেছে পুলিশ।

বুধবার যুক্তরাজ্যের ইয়র্কশায়ারে রাজা চার্লসের রাজকীয় এক সফরকালে ইয়র্ক নগরীতে এ ঘটনা ঘটে।

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর প্রথমবারের মতো তার মূর্তি উন্মোচন করতে এই সফরে গিয়েছিলেন তারা। চার্লস ও ক্যামিলাকে অভ্যর্থনা জানাতে শহরের রাজকীয় প্রবেশদ্বার মিকেলগেট বারে ভিড় করে মানুষজন।

হঠাৎই সেই ভিড়ের মধ্য থেকে তাদের দিকে ডিম ছোড়ার ঘটনায় একজনকে ঠেকায় পুলিশ। ২৩ বছর বয়সী এক যুবককে চিৎকার করে বলতে শোনা যায়, “এই দেশ দাসদের রক্তে তৈরি।”

এ সময় ভিড়ের মধ্যে থেকে কয়েকজন ‘গড সেভ দ্য কিং’ এবং বিক্ষোভকারীর উদ্দেশে ‘শেম অন ইউ’ বলেও চীৎকার করেন।

বিবিসি জানায়, আটক হওয়া ২৩ বছর বয়সী ওই যুবক ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলেছে, তারা এ ঘটনার ছবি দেখে ‘হতবিহ্বল’ হয়েছে। ওই শিক্ষার্থীর অসদাচরণের ঘটনা খতিয়ে দেখা হবে।

স্থানীয় নেতারা রাজা চার্লস এবং ক্যামিলাকে স্বাগত জানানোর সময় দুইজনকে লক্ষ্য করে কয়েকটি ডিম ছোড়া হয়। তবে একটি ডিমও চার্লস কিংবা ক্যামিলার গায়ে লাগেনি।

একের পর এক ডিম পড়তে দেখে রাজা চার্লসের হাবভাবেও কোনও পরিবর্তন দেখা যায়নি। তিনি নির্বিকারভাবে স্থানীয় নেতাদের সঙ্গে করমর্দন করছিলেন।

পরে অবশ্য রাস্তায় পড়ে ফেটে যাওয়া ডিমগুলো মাথা নিচু করে দেখতে দেখা গেছে তাকে। তবে তিনি এতে তেমন কোনও প্রতিক্রিয়া দেখাননি। উপস্থিত মানুষের সঙ্গে হাত মেলানো কিংবা কথা বলা বন্ধও করেননি।

প্রত্যক্ষদর্শীরা বলছে, পুরো ঘটনাটা ঘটেছে কয়েক মিনিটের মধ্যে। নিরাপত্তা রক্ষীরা দ্রুত ওই যুবককে চিহ্নিত করে তাকে ভিড় থেকে আলাদা করে এক পাশে সরিয়ে নেয়। পরে তাকে গাড়িতে তুলে নিয়ে যাওয়া হয়।

রাজদম্পতি অবশ্য এর পরও কিছুক্ষণ ঘটনাস্থলে ছিলেন। পরে তারা দক্ষিণ ইয়র্কশায়ারের ডঙ্কেস্টারে যান। সেখানে জনতার উচ্ছ্বসিত অভ্যর্র্থনা পান তারা। ইয়র্কে ডিম হামলার পর ডঙ্কেস্টারে ডিম আর স্যান্ডউইচ দিয়েই আহার সারেন রাজ দম্পতি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক