ক্লাসে নগ্ন ‘ডেভিড’ ভাস্কর্য দেখানোর জেরে যুক্তরাষ্ট্রে অধ্যক্ষের পদত্যাগ

এক অভিভাবক অভিযোগ করেন, শিশুদের ‘পর্নগ্রাফি’ শেখানো হচ্ছে। তারপর স্কুল কর্তৃপক্ষ ওই অধ্যক্ষকে পদত্যাগ করতে বলে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2023, 12:46 PM
Updated : 25 March 2023, 12:46 PM

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় ষষ্ঠ শ্রেণির ক্লাসে মিকেলঅ্যাঞ্জেলোর ভাস্কর্য ‘নগ্ন ডেভিড’ প্রদর্শনের অভিযোগে এক অধ্যক্ষকে পদত্যাগ করতে বাধ্য করা হয়েছে।

বিবিসি জানায়, শিশুদের ‘পর্নগ্রাফি’ শেখানো হচ্ছে- এক শিক্ষার্থীর অভিভাবক এমন অভিযোগ তালার পর ওই অধ্যক্ষকে পদত্যাগের সময় বেঁধে দেয় স্কুল কর্তৃপক্ষ। পরে তিনি পদত্যাগ করেন।

এক শিক্ষার্থীর অভিভাবক এটাকে পর্নগ্রাফি হিসাবে দেখলেও আরও দুই অভিভাবক বলছেন, ক্লাসে প্রদর্শনের আগে তাদেরকে জানানো হয়নি।

‘রেনেসাঁ কলা শিক্ষণ’ ক্লাসে ১১ ও ১২ বছর বয়সী শিশুদের শেখানোর জন্য ডেভিড ছাড়াও মিকেলঅ্যাঞ্জেলোর ‘দ্য ক্রিয়েশন অব অ্যাডাম’ ও সান্দ্রো বত্তিচেল্লির ‘বার্থ অব ভেনাস’ অন্তর্ভুক্ত ছিল।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার ট্যালাহাসি ক্লাসিক্যাল স্কুলের ওই অধ্যক্ষের নাম হোপ ক্যারাস্কুইলা। তিনি বলেন, স্কুল বোর্ড কর্তৃপক্ষ তাকে নির্দিষ্ট সময় বেঁধে দেয়। এর মধ্যে পদত্যাগ না করলেও তাকে বরখাস্ত করা হবে বলে জানানো হলে তিনি পদত্যাগ করেন।

স্থানীয় সংবাদ মাধ্যমের বরাতে বিবিসি জানায়, ক্যারাস্কুইলাকে পদত্যাগের কারণ ব্যাখ্যা করেনি স্কুল বোর্ড। তবে ক্লাসে পাঠদানের অভিযোগের সঙ্গে সম্পর্কিত কোনো কারণেই তাকে পদত্যাগ করতে হয়েছে বলে ধারণা তার।

ইউরোপের রেনেসাঁর শিল্পী মিকেলঅ্যাঞ্জেলোর ডেভিড পাশ্চাত্যের ইতিহাসের ‘আইকনিক’ ভাস্কর্যগুলোর একটি; ১৭ ফুট উচ্চতার নগ্ন ভাস্কর্যটি বাইবেলের ডেভিডকে চরিত্রকে চিত্রিত করে, যিনি এক দৈত্যকে হত্যা করেছিলেন।

মিকেলঅ্যাঞ্জেলো ১৫০১ থেকে ১৫০৪ সালের মধ্যে এই ভাস্কর্যটি তৈরি করার সময়ই এটি ‘মাস্টারপিস’ হিসেবে সমাদৃত হয়েছিল।

এক বছরেরও কম দায়িত্ব পালন করা ক্যারাস্কুইলা গত বছরও তার ক্লাসে ডেভিড দেখান। তবে তখন তিনি অভিভাবকদের নোটিস পাঠিয়েছিলেন।

এ বছর তা করা হয়নি জানিয়ে স্কুল বোর্ডের চেয়ারম্যান তৃতীয় বার্নি বিশপ এক সাক্ষাৎকারে বলেছেন, অভিভাবকদের না জানানোটা ছিল ‘গুরুতর ভুল’।

তিনি বলেন, যে কোনো বিতর্কিত বিষয়ের ছবি দেখানো বা কোনো কিছু শেখানোর আগে অভিভাবকরা সবসময় তা জানার অধিকার রাখে।

“কিন্ডারগার্টেনের শিক্ষার্থীদের আমরা ডেভিডের সম্পূর্ণ মূর্তিটি দেখাতে পারি না; দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীদেরও দেখানো ঠিক হবে না। এটি দেখানোর উপযুক্ত বয়স রয়েছে, এবং এটি কখন আমরা তা বের করতে যাচ্ছি।”

এদিকে বৃহস্পতিবার ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিস পাবলিক স্কুলগুলোতে যৌনশিক্ষা ও লিঙ্গ পরিচয় শেখানো নিষিদ্ধ করতে সংশ্লিষ্ট আইনের আওতা আরও বাড়ানোর কথা বলেছেন।

এই আইন যারা লঙ্ঘন করে তাদের শিক্ষাদানের লাইসেন্স স্থগিত বা একেবারে বাতিল হয়ে যায়।