পারমাণবিক যুদ্ধে কেউই জিতবে না: পুতিন

নিউক্লিয়ার নন-প্রোলিফারেশন ট্রিটি (এনপিটি) সম্মেলনে অংশ নিতে লেখা এক চিঠিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন একথা বলেন।

রয়টার্স
Published : 2 August 2022, 03:44 PM
Updated : 2 August 2022, 03:44 PM

পারমাণবিক যুদ্ধ শুরু হলে তাতে কেউই জিতবে না। তাই এ ধরণের কোনও যুদ্ধ শুরু করা উচিত হবে না বলে মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

নিউক্লিয়ার নন-প্রোলিফারেশন ট্রিটি (এনপিটি) সম্মেলনে অংশ নিতে লেখা এক চিঠিতে পুতিন এ কথা বলেন।

তিনি বলেন, ‘‘পারমাণবিক যুদ্ধে কোনও পক্ষই বিজয়ী হতে পারবে না, এই বাস্তবতাকে মেনে নিয়েই আমরা অগ্রসর হয়েছি এবং কখনওই পারমাণবিক যুদ্ধ শুরু করা উচিত হবে না। আমরা বিশ্ব সম্প্রদায়ের সব সদস্যের জন্য সমান এবং অবিভাজ্য সুরক্ষার পক্ষে দাঁড়িয়েছি।”

এনপিটি ফোরামে পুতিনের এই বক্তব্য অবশ্য তার এবং রাশিয়ার অন্যান্য রাজনীতিবিদের আগের বক্তব্যের সঙ্গে সাংঘর্ষিক।

গত ২৪ ফেব্রুয়ারিতে পুতিন যখন ইউক্রেইনে আগ্রাসন শুরু করেন, তখন তিনি সুনির্দিষ্ট করে রাশিয়ার পারমাণবিক অস্ত্র ভাণ্ডারের কথা উল্লেখ করেন এবং বাকি বিশ্বকে হুঁশিয়ার করে বলেছিলেন, যে কোনও ধরনের হস্তক্ষেপের চেষ্টা ‘আপনাকে এমন পরিণতির দিকে নিয়ে যাবে যা আপনি আপনার ইতিহাসে আগে কখনও সম্মুখীন হননি’।

তার কয়েক দিন পরই তিনি রাশিয়ার নিউক্লিয়ার ফোর্সকে উচ্চ সতর্কতায় থাকার নির্দেশ দেন।

ইউক্রেইন যুদ্ধ পুরো বিশ্বে ভূ-রাজনৈতিক উত্তেজনা বাড়িয়েছে। ১৯৬২ সালে ‘কিউবান মিসাইল ক্রাইসিস’ এর পর বিশ্ব এতটা উদ্বেগের মধ্যে আর কখনও পড়েনি।

ইউক্রেইন যুদ্ধ নিয়ে রাশিয়া এবং যুক্তরাষ্ট্র উভয় দেশের রাজনীতিকরাই সরাসরি ‘তৃতীয় বিশ্ব যুদ্ধ’ বেঁধে যাওয়ার ঝুঁকির কথা বলেছেন।

গত এপ্রিলে সিআইএ পরিচালক উইলিয়াম বার্নস বলেছিলেন, ‘‘আমরা কেউই কৌশলগত পারমাণবিক অস্ত্র বা অপেক্ষাকৃত কম বিস্ফোরক ক্ষমতা সম্পন্ন পারমাণবিক অস্ত্রের সম্ভাব্য ব্যবহারের দ্বারা সৃষ্ট হুমকিকে হালকাভাবে নিতে পারি না।”

ইউক্রেইনে আগ্রাসন চালানোর জেরে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্ব রাশিয়ার উপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে। এভাবে নিষেধাজ্ঞা আরোপের মাধ্যমে পশ্চিমা বিশ্ব ‘প্রক্সি যুদ্ধ’ উস্কে দিচ্ছে বলে সতর্ক করেছিল রাশিয়া।

তাছাড়া, গত এপ্রিলে রাশিয়া তাদের আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ‘সারমাত’র প্রথম পরীক্ষা চালায়। যেটি যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পারমাণবিক হামলা চলাতে সক্ষম। তখন রাশিয়া বলেছিল, শিগগিরই তারা ওই অস্ত্রটি মোতায়েনের পরিকল্পনা করেছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক