রাশিয়া-নিয়ন্ত্রিত দোনেৎস্কে ইউক্রেইন বাহিনীর হামলা, নিহত ২৫

রাশিয়া ২০২২ সালের শেষ দিকে ইউক্রেইনের পূর্ব এবং দক্ষিণের যে চারটি অঞ্চল নিজেদের দখলে নেওয়ার দাবি করেছিল তার একটি হচ্ছে দোনেৎস্ক।

রয়টার্সবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Jan 2024, 03:31 PM
Updated : 21 Jan 2024, 03:31 PM

রাশিয়া নিয়ন্ত্রিত ইউক্রেনের দোনেৎস্ক শহরে ইউক্রেইন বাহিনীর তুমুল গোলা হামলায় ২৫ জন নিহত হয়েছে। আহত হয়েছে ২০ জন। দোনেৎস্কের রাশিয়া-নিযুক্ত আঞ্চলিক প্রধান দেনিস পুশিলিন রোববার একথা বলেছেন।

নগরীর রাশিয়া-নিযুক্ত মেয়র অ্যালেক্সেই কুলেমজিন বলেছেন, ইউক্রেইন বাহিনী দোকান এবং বাজারের একটি ব্যস্ত শপিং এলাকায় বোমা হামলা চালিয়েছে।

পুশিলিন বলেন, নগরীটিতে ইউক্রেইনের গোলাবর্ষণ হয়েছে। এ বিষয়ে ইউক্রেইন কোনও মন্তব্য করেনি। ঘটনাস্থলে ধারণ করা ছবি এবং ভিডিওতে মানুষজনকে কাঁদতে দেখা গেছে। যাদের কেউ কেউ বলেছে, তারা তাদের স্বজন হারিয়েছে। নগরীর একটি বাজারের কাছে বরফের ওপর রক্তমাখা লাশ পড়ে ছিল।

পুশিলিন বলেছেন, ঘটনাস্থলে জরুরি সেবা কর্মীরা কাজ করছে এবং ফরেনসিক বিশেষজ্ঞরা হামলায় ব্যবহৃত অস্ত্রর অংশবিশেষ সংগ্রহ করার চেষ্টা করছে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে পশ্চিমাদের সরবরাহ করা অস্ত্র দিয়ে ইউক্রেইন বাহিনীর এই হামলাকে বেসামরিক নাগরিকদের ওপর ‘বর্বরোচিত সন্ত্রাসী হামলা’ আখ্যা দিয়ে এর নিন্দা জানিয়েছে।

রাশিয়া ২০২২ সালের শেষ দিকে ইউক্রেইনের পূর্ব এবং দক্ষিণের যে চারটি অঞ্চল নিজেদের দখলে নেওয়ার দাবি করেছিল তার একটি হচ্ছে দোনেৎস্ক।

রাশিয়ার এই অঞ্চল দখলকে জাতিসংঘ সাধারণ পরিষদের বেশিরভাগ দেশই অবৈধ বলে নিন্দা করেছে। চারটি অঞ্চলের কোনটিই পুরোপুরি রাশিয়ার নিয়ন্ত্রণে নেই।