চীনা বেলুন গোয়েন্দা তথ্য সংগ্রহে সক্ষম: মার্কিন কর্মকর্তা

বেলুনটিতে বেশ কয়েকটি অ্যান্টেনা ছিল। সেগুলো গোয়েন্দা তথ্য সংগ্রহ করতে সক্ষম- বলেছেন, মার্কিন পররাষ্ট্রদপ্তরের এক কর্মকর্তা।

নিউজ ডেস্ক
Published : 10 Feb 2023, 01:52 PM
Updated : 10 Feb 2023, 01:52 PM

যুক্তরাষ্ট্রের আকাশসীমায় গত শনিবার ভূপাতিত করা চীনা নজরদারি বেলুন যোগাযোগ সংকেত ধরতে সক্ষম বলে জানিয়েছেন এক মার্কিন কর্মকর্তা।

পারিপার্শ্বিক পরিস্থিতি নিয়ে এক ব্রিফিংয়ে মার্কিন পররাষ্ট্রদপ্তরের এই ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, বেলুনটিতে বেশ কয়েকটি অ্যান্টেনা ছিল। সেগুলো গোয়েন্দা তথ্য সংগ্রহ করতে সক্ষম।

বৃহস্পতিবারের এ ব্রিফিংয়ে ওই কর্মকর্তা বলেন, ২০০ মিটার লম্বা বেলুনটিতে বড় সোলার প্যানেল আছে। এই প্যানেল কয়েকটি সক্রিয় গোয়েন্দা তথ্য সংগ্রহকারী সেন্সর পরিচালনা করতে সক্ষম। সেইসঙ্গে অ্যান্টেনা দিয়ে পার্থিব যোগাযোগ সংকেত শনাক্ত করা এবং তথ্য সংগ্রহে সক্ষম।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতারা চীনা বেলুনের জন্য একটি নিন্দা প্রস্তাবনা পাস করেছেন। যদিও প্রস্তাবনা মেনে চলার আইনি বাধ্যবাধকতা নেই।

মার্কিন প্রতিনিধি পরিষদের আইনপ্রণেতারা এই বেলুন অনুপ্রবেশকে ‘যুক্তরাষ্ট্রের সার্বভৌমত্বের নির্লজ্জ লঙ্ঘন’ আখ্যা দিয়ে বৃহস্পতিবার সকালে বেলুনটি ব্যবহারের নিন্দা জানিয়ে ভোটের মাধ্যমে প্রস্তাবনা পাস করেন। পক্ষে পড়ে ৪১৯, এবং বিপক্ষে পড়ে ০ ভোট।

যুক্তরাষ্ট্র চীন সরকারের সঙ্গে সম্পৃক্ত যেসব গোষ্ঠী বেলুন উড়ানোর সঙ্গে জড়িত তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা ভাবছে বলে জানিয়েছেন ওই মার্কিন কর্মকর্তা।

বিশেষজ্ঞরা বিবিসি-কে বলেছেন, সর্বশেষ মার্কিন সরকারি তথ্য থেকে বোঝা যাচ্ছে যে, বেলুনটি আসলে কোনও ধরনের নজরদারি বেলুনই ছিল।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব সিভিল এবং সিস্টেমস ইঞ্জিনিয়ারিং এর সহকারী অধ্যাপক গ্রেগরি ফ্যালকো বলছেন, অ্যান্টেনাগুলোর ধরনে বোঝা যায় সেগুলো নজরদারি প্রযুক্তির জন্য তৈরি, কোনও বৈজ্ঞানিক মিশনের জন্য নয়।

বিশেষজ্ঞরা বলছেন, বেলুন মিশন পরিচালনা করে চীন যে ধরনের তথ্য সংগ্রহ করতে চাইছে, ঠিক সেটিই সংগ্রহ করা এখনও সম্ভব না। তবে যেসব সামরিক ঘাঁটির ওপর দিয়ে তারা বেলুন উড়িয়েছে সেখানকার রেডিও, সেল ফোন ও অন্যান্য যোগাযোগে তারা আড়ি পেতে থাকতে পারে বলে জানিয়েছেন আটলান্টিক কাউন্সিলের স্কোওক্রফ্ট সেন্টার ফর স্ট্র্যাটেজি অ্যান্ড সিকিউরিটির পরিচালক ম্যাট ক্রোয়েনিং।

গ্রেগরি ফ্যালকো বলেন, বেলুনটির বড় সোলার প্যানেল থাকার সঙ্গে সঙ্গে এটি অনেক সময় ধরে যুক্তরাষ্ট্রের আকাশসীমায় ভেসে বেড়াতে সক্ষম হওয়ায় বিষয়টি উদ্বেগজনক।

তিনি বলেন, “বেলুনগুলোর উচ্চ চালিকাশক্তির কারণে সেগুলো প্রচুর তথ্য রিলে করতে পারে। আমি জানি না তারা (চীন) ঠিক কী সংগ্রহ করছে। কিন্তু প্রচুর ডাটা তাদের স্যাটেলাইটে ফেরানোর জন্য সব যন্ত্রপাতিই সেখানে আছে।”

যুক্তরাষ্ট্রের আকাশে উড়তে থাকা চীনা বেলুনকে ক্ষেপণাস্ত্র ছুড়ে সমুদ্রে নামায় বাইডেন প্রশাসন। প্রথম থেকেই অভিযোগ ছিল, গোপন তথ্য জানতে হানা দিচ্ছে চীনের গুপ্তচর বেলুন।

Also Read: গুপ্তচর বেলুন: শুধু যুক্তরাষ্ট্র নয়, ‘বিশ্বব্যাপী নজরদারি’ চালিয়েছে চীন

যুক্তরাষ্ট্রের পর পরই ল্যাটিন আমেরিকার আকাশেও দেখা গিয়েছিল এমন বেলুন। এ পরিস্থিতিতে যুক্তরাষ্ট্র এবং চীনের সম্পর্কের আরও অবনতি হয়েছে। চীনে নির্ধারিত সফর বাতিল করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিনকেন।

যদিও চীন বেলুন দিয়ে গুপ্তচরবৃত্তি করার কথা অস্বীকার করে বলে আসছে আবহাওয়া পর্যবেক্ষণ এবং এ সংক্রান্ত পরীক্ষা-নিরীক্ষার জন্যই বেলুনটি ব্যবহার করা হয়েছে। সেটি উড়তে উড়তে হাওয়ায় কোনওভাবে যুক্তরাষ্ট্রের আকাশে ঢুকে পড়েছে।

কিন্তু যুক্তরাষ্ট্রের গোয়েন্দা কর্মকর্তারা পরে জানান, চীনের সামরিক বাহিনীর নজরদারি মিশনে গুপ্তচরবৃত্তির জন্য বেলুনটি ব্যবহার করা হয়েছিল বলেই তাদের বিশ্বাস। কিনতু চীন এমন কোনও নজরদারি মিশনের ব্যাপারে কিছু জানে না বলে জানিয়েছে।