কেপ ভার্দে উপকূলে ৬০ জনের বেশি অভিবাসন প্রত্যাশীর মৃত্যুর আশঙ্কা

সেনেগালের জেলে গ্রাম ফাসে বোয়ে থেকে ১০১ জন লোক নিয়ে নৌকাটি রওনা হয়েছিল।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 August 2023, 04:21 AM
Updated : 17 August 2023, 04:21 AM

পশ্চিম আফ্রিকার কেপ ভার্দে দ্বীপপুঞ্জের উপকূলে ৬০ জনেরও বেশি অভিবাসন প্রত্যাশীর মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। তাদের বহনকারী নৌকাটি আটলান্টিক মহাসাগরে উল্টে গেছে।

মঙ্গলবার ঘটনাস্থল থেকে শিশুসহ ৩৮ জনকে উদ্ধার করে সাল দ্বীপে নিয়ে যাওয়া হয়েছে, মঙ্গলবার রাতে এক বিবৃতিতে জানিয়েছে সেনেগালের পররাষ্ট্র মন্ত্রণালয়।

রয়টার্স জানিয়েছে, এসব অভিবাসন প্রত্যাশীর অধিকাংশই সেনেগালের বাসিন্দা বলে ধারণা করা হচ্ছে। তারা ১০ জুলাই সেনেগাল উপকূল থেকে একটি নৌকায় করে রওনা হয়েছিলেন। কিন্তু নৌকাটি কখন ডুবেছে তাৎক্ষণিকভাবে তা স্পষ্ট হয়নি।

বিবিসি জানিয়েছে, গণমাধ্যমে আসা ভিডিওতে বেঁচে যাওয়া অভিবাসন প্রত্যাশীদের তীরে ফিরিয়ে আনতে দেখা গেছে, কাউকে কাউকে আনতে স্ট্রেচার ব্যবহার করতে হয়েছে।

এ ধরনের প্রাণহানি রুখতে অভিবাসন প্রত্যাশীদের বিষয়ে বৈশ্বিক পদক্ষেপ গ্রহণ করার আহ্বান জানিয়েছেন কেপ ভার্দের কর্মকর্তারা।

পুলিশ জানিয়েছে, ওই নৌকাটি প্রথম সোমবার দেখা যায়। প্রাথমিক প্রতিবেদনগুলোতে নৌকাটি ডুবে গেছে বলে ধারণা দেওয়া হয়েছিল, কিন্তু পরে নৌকাটি উল্টানো অবস্থায় ভাসতে দেখা যায়।

ক্যানু ধরনের লম্বা কাঠের নৌকাটি কেপ ভার্দের সাল দ্বীপ থেকে প্রায় ৩২০ কিলোমিটার দূরে দেখেছিল স্পেনের একটি মাছ ধরার নৌকা, তখনই তারা কর্তৃপক্ষকে বিষয়টি জানায়।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আওএম) মুখপাত্র জানিয়েছেন, বেঁচে যাওয়া লোকজনের মধ্যে ১২ থেকে ১৬ বছর বয়সী চার শিশু রয়েছে।

সেনেগালের জেলে গ্রাম ফাসে বোয়ে থেকে ১০১ জন লোক নিয়ে নৌকাটি রওনা হয়েছিল। বেঁচে যাওয়া লোকজনের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে সেনেগালের পররাষ্ট্র মন্ত্রণালয়।

এসব লোকজনের মধ্যে সিয়েরা লিওনের কয়েকজন ও গিনি বিসাউয়ের অন্তত একজন ছিলেন বলে জানা গেছে।

স্পেনে পৌঁছানোর চেষ্টায় আফ্রিকার অভিবাসন প্রত্যাশীরা পশ্চিম আফ্রিকার উপকূল থেকে আটলান্টিক মাইগ্রেশন রুট হয়ে ক্যানারি দ্বীপপুঞ্জে পৌঁছানোর চেষ্টা করে। এই জলপথটি বিশ্বের অন্যতম প্রাণঘাতী অভিবাসন রুট। গ্রীষ্মকালে সবচেয়ে বেশি অভিবাসন প্রত্যাশী এই জলপথটি পাড়ি দেওয়ার চেষ্টা করে।