যুক্তরাজ্যের নতুন ডিউক অব এডিনবরা প্রিন্স এডওয়ার্ড

রাজা তৃতীয় চার্লস তার প্রয়াত বাবা প্রিন্স ফিলিপ এর ‘ডিউক অব এডিনবরা’ উপাধিতে ভূষিত করেছেন ভাই এডওয়ার্ডকে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 March 2023, 04:59 PM
Updated : 10 March 2023, 04:59 PM

যুক্তরাজ্যে নতুন ডিউক অব এডিনবরা হিসাবে নাম ঘোষণা করা হয়েছে প্রিন্স এডওয়ার্ডের। বাকিংহাম প্যালেস এক ঘোষণায় একথা জানিয়েছে।

রাজা তৃতীয় চার্লস তার প্রয়াত বাবা প্রিন্স ফিলিপ এর ‘ডিউক অব এডিনবরা’ উপাধিতে ভূষিত করেছেন ভাই এডওয়ার্ডকে।

রানি এলিজাবেথ এবং প্রিন্স ফিলিপের ইচ্ছাকে সম্মান জানিয়েই এডওয়ার্ডকে তার ৫৯ তম জন্মদিনে এই পদবী দেওয়া হল। আমৃত্যু তিনি এ পদে থাকবেন।

বিবিসি জানায়, প্রিন্স ফিলিপ ১৯৪৭ সালে প্রিন্সেস এলিজাবেথকে বিয়ে করার সময় ডিউক অব এডিনবরা পদবীটি পেয়েছিলেন। এলিজাবেথ পরে ১৯৫২ সালে রানি দ্বিতীয় এলিজাবেথ হন।

রানি মারা যান ২০২২ সালে। এর আগে ২০২১ সালে মারা যান প্রিন্স ফিলিপ। তিনি ৭০ বছর ধরে ডিউক অব এডিনবরা ছিলেন। ফিলিপের মৃত্যুর প্রায় দুইবছর পর তার ছোট ছেলে প্রিন্স এডওয়ার্ড নতুন ডিউক অব এডিনবরা হলেন।

জানা যায়, প্রিন্স ফিলিপ সবসময়ই চাইতেন তার ছোট ছেলে এডওয়ার্ড এই উপাধি পাক। কিন্তু এ ব্যাপারে কেবল রাজা হিসাবে চার্লসেরই সিদ্ধান্ত নেওয়ার এখতিয়ার ছিল।

ব্রিটিশ রাজসিংহাসনের ১৩ তম উত্তরসূরি এডওয়ার্ডের আনুষ্ঠানিকভাবে অভিষেক হওয়ার কথা রয়েছে আগামী মে মাসে। এরপরই তিনি হবেন নতুন ডিউক এবং তার স্ত্রী সোফি হবেন ডাচেস অব এডিনবরা।

নতুন এই উপাধি নিয়ে শুক্রবার দুইজনেরই এডিনবরায় যাওয়ার কথা রয়েছে। প্রিন্স এডওয়ার্ড তার ক্যারিয়ারের শুরুর দিকে থিয়েটার এবং টিভি প্রোডাকশনে কাজ করতেন।

তবে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে তিনি রাজদায়িত্ব পালনে মনোযোগী হন এবং বাবা প্রিন্স ফিলিপের কাছ থেকে অনেক কাজেই তিনি ভূমিকা পালন করেন।