রানি এলিজাবেথকে যুক্তরাষ্ট্রে খুনের পরিকল্পনা করেছিল আইআরএ: এফবিআই

১৯৮৩ সালে যুক্তরাষ্ট্র সফরের এক মাস আগে রানি দ্বিতীয় এলিজাবেথকে হত্যার হুমকি দিয়েছিলেন এক আইরিশ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 May 2023, 07:22 AM
Updated : 27 May 2023, 07:22 AM

ব্রিটেনের প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথ আশির দশকে যখন যুক্তরাষ্ট্র সফর করছিলেন, সেসময় তার উপর হত্যার হুমকি ছিল বলে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই’র সাম্প্রতিক প্রকাশিত নথিতে উঠে এসেছে।

বিবিসি জানিয়েছে, গত বছর রানির মৃত্যুকে ঘিরে তার যুক্তরাষ্ট্র সফর সংক্রান্ত কিছু নথি প্রকাশ করেছে এফবিআই। এতে দেখা যায়, ওই সময় রানির নিরাপত্তা নিশ্চিতের দায়িত্বে থাকা গোয়েন্দা সংস্থাটি ‘আইরিশ রিপাবলিকান আর্মি’ বা আইআরএ‘র হুমকি নিয়ে দুঃশ্চিন্তায় ছিল।

নথি অনুসারে, সান ফ্রান্সিসকোর একজন পুলিশ কর্মকর্তা এই হত্যার হুমকি পেয়েছিলেন। তিনি নিয়মিত একটি আইরিশ পাবে যেতেন। সেখানে একজনের সঙ্গে তার সাক্ষাৎ হয়েছিল, ‍যিনি পরবর্তীতে ফোন করে রানিকে হত্যার হুমকি দিয়েছিলেন পুলিশ কর্মকর্তাকে। বিষয়টি নিয়ে এফবিআই এজেন্টদের সতর্ক করেছিলেন ওই পুলিশ কর্মকর্তা।

হুমকি দেওয়া ব্যক্তি সান ফ্রান্সিসকোর সেই পুলিশ কর্মকর্তা বলেছিলেন, উত্তর আয়ারল্যান্ডে তার মেয়েকে ‘রাবার বুলেটে হত্যার’ প্রতিশোধের পথ খুঁজছেন তিনি।

১৯৮৩ সালের ৪ ফেব্রুয়ারি এই হুমকি দেওয়া হয়েছিল। তার এক মাস পরেই রানি দ্বিতীয় এলিজাবেথ ও তার স্বামী প্রিন্স ফিলিপ ক্যালিফোর্নিয়া সফর করেন।

“তিনি রানি এলিজাবেথের ক্ষতি করতে যাচ্ছিলেন; সেটা হতে পারে গোল্ডেন গেইট ব্রিজের নিচ দিয়ে রানিকে বহনকারী রয়্যাল ইয়ট ব্রিটানি যাওয়ার সময় উপর থেকে কিছু ফেলে অথবা ইয়োসেমেতি ন্যাশনাল পার্ক পরিদর্শনের সময় তাকে হত্যা চেষ্টা করা হতে পারে,” বলছে নথি।

হুমকির প্রেক্ষাপটে গোল্ডেন গেইট ব্রিজের কাছাকাছি ইয়ট চলে এল সেখানে হাঁটার রাস্তা বন্ধ করে দেওয়ার পরিকল্পনা করেছিলেন গোয়েন্দারা। অন্যদিকে ইয়োসেমেতি ন্যাশনাল পার্কে কী ব্যবস্থা নেওয়া হয়েছিল সেটি পরিষ্কার নয়, তবে রানি সেখানে গিয়েছিলেন। কাউকে গ্রেপ্তারের তথ্যও এফবিআই প্রকাশ করেনি।

এফবিআই’র তথ্য ওয়েবসাইট ‘ভল্ট’-এ ১০২ পৃষ্ঠার এই নথি সোমবার প্রকাশ করা হয়। তথ্য অধিকার আইনে মার্কিন কিছু সংবাদমাধ্যমের আবেদনের পরিপ্রেক্ষিতে এই নথি প্রকাশ করা হয়।

১৯৮৩ সালে পশ্চিম উপকূলে সফরসহ যুক্তরাষ্ট্রে রানির বেশকিছু সফরের সময়ে উত্তর আয়ারল্যান্ডে উত্তেজনা বেড়েছিল, যেখানে ব্রিটিশ শাসনের অবসান ঘটাতে চায় আইআরএ।

১৯৭৬ সালে যুক্তরাষ্ট্রের দুইশ বছর পূর্তির অনুষ্ঠানে যোগ দিতে নিউ ইয়র্ক সিটি সফর করেছিলেন রানি।

সেসময় ‘ইংল্যান্ড, আয়ারল্যান্ড ত্যাগ করো’ লেখা সম্বলিত প্রতীক নিয়ে কীভাবে ব্যাটারি পার্কের উপর দিয়ে একটি ছোট বিমান ওড়াতে এক পাইলটকে নির্দেশ দেওয়া হয়েছিল, সেই তথ্য উঠে এসেছে নথিতে। এই ঘটনাকে সেসময় রানির উপর একটি সত্যিকারের হুমকি বিবেচনা করে সর্বোচ্চ সতর্কবস্থায় ছিল এফবিআই।

রানির নিকটাত্মীয় লর্ড মাউন্টব্যাটেন ১৯৭৯ সালে রিপাবলিক অব আয়ারল্যান্ডের কাউন্টি স্লিগোতে আইআরএ’র বোমা হামলায় নিহত হন।

১৯৮৯ সালে যুক্তরাষ্ট্রের কেন্টাকিতে রানির এক ব্যক্তিগত সফর ঘিরে এফবিআইয়ের অভ্যন্তরীণ এক মেমোতে বলা হয়েছিল ব্রিটিশ রাজপরিবারের বিরুদ্ধে আইআরএ’র হুমকি এখনও আছে।

রানি দ্বিতীয় এলিজাবেথের বিরুদ্ধে যে কোন হুমকি ঘিরে বোস্টন ও নিউ ইয়র্কের আইআরএ অধ্যুষিত এলাকা এবং লুইসভিলে সতর্ক থাকতে বলা হয়।

নিজের রেসের ঘোড়া ছিল রানির। অশ্বারোহী প্রদর্শনী দেখতে তিনি জীবদ্দশায় কয়েকবার কেন্টাকি সফর করেছেন। ১৯৯১ সালে রাষ্ট্রীয় সফরে প্রেসিডেন্ট জর্জ এইচ বুশের সঙ্গে বাল্টিমোর ওরিয়লসের বেজবল খেলা দেখার কথা ছিল তার।

সেসময় এফবিআই সতর্ক করেছিল, ‘আইরিশ গ্রুপ’ স্টেডিয়ামে প্রতিবাদ করার পরিকল্পনা করেছে। সেইসঙ্গে একটা আইরিশ গ্রুপ গ্র্যান্ডস্ট্যান্ডের একটা বড় অংশের টিকিট কিনেছে।

এনবিসি নিউজকে এফবিআই জানিয়েছে, এই নথিগুলোর বাইরেও আরেও কিছু তথ্য থাকতে পারে। কিন্তু সেগুলো প্রকাশের ব্যাপারে কিছু জানায়নি তারা।