ইউক্রেইনের নেটো সদস্যপদ: ইতিবাচক সিদ্ধান্তের আশা জেলেনস্কির

আগামী জুলাই মাসে লিথুয়ানিয়ার রাজধানী ভিলনিয়াসে নেটোর পরবর্তী সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা।

রয়টার্স
Published : 15 May 2023, 04:34 PM
Updated : 15 May 2023, 04:34 PM

জুলাইয়ে নেটোর পরবর্তী সম্মেলনে ইউক্রেইনের সদস্যপদ পাওয়া নিয়ে ‘ইতিবাচক রাজনৈতিক সিদ্ধান্ত’ গ্রহণের আবেদন করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

সোমবার নেটোর কাছে নতুন করে তিনি এ আবেদন রাখেন।

গত বছর ফেব্রুয়ারিতে রাশিয়ার আগ্রাসণ শুরু হওয়ার পর নেটোর সদস্যপদ পেতে আনুষ্ঠানিকভাবে আবেদন করে ইউক্রেইন।

ইউক্রেইন যুদ্ধে কিইভের পশ্চিমা মিত্ররা দেশটিকে প্রচুর পরিমাণে অস্ত্র সহায়তা দিয়ে আসছে। যা এখন পর্যন্ত শক্তিশালী প্রতিপক্ষ রাশিয়ার বিরুদ্ধে দেশটিকে পাল্লা দিয়ে যুদ্ধ চালিয়ে যেতে বড় ভূমিকা রাখছে।

কিন্তু কিইভ এখন ভবিষ্যতের জন্য শক্তিশালী নিরাপত্তা নিশ্চয়তা চায়। এবং দেশটি আশা করছে, তারা যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক জোট নেটোর সদস্য হতে পারবে।

আগামী জুলাই মাসে লিথুয়ানিয়ার রাজধানী ভিলনিয়াসে নেটোর পরবর্তী সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা।

এক ভিডিও বার্তায় জেলেনস্কি বলেন, ‘‘ইউরোপের উপর থেকে সবচেয়ে বড় নিরাপত্তা অনিশ্চয়তা দূর করার সময় হয়েছে। আর সেটা হলো, (ইউক্রেইনের) নেটোর সদস্যপদ পাওয়ার বিষয়ে একটি ইতিবাচক রাজনৈতিক সিদ্ধান্তের অনুমোদন।

 ‘‘এটি ইতিমধ্যেই জুলাইয়ের শীর্ষ সম্মেলনে গুরুত্বপূর্ণ কাজে পরিণত হয়েছে। এটি একটি সময় উপপযোগী সংকেত হবে।”

বর্তমানে ইউরোপ সফরে আছেন প্রেসিডেন্ট জেলেনস্কি। রাশিয়ার দখলে থাকা ভূখণ্ড পুনরুদ্ধারে ইউক্রেইনের পাল্টা আক্রমণ শুরু করার আগে পশ্চিমা মিত্রদের সমর্থন জোরদার করাই তার এই সফরের লক্ষ্য।

নেটোর সংবিধান অনুযায়ী, কোনা সদস্যরাষ্ট্র বহিঃশত্রু দ্বারা আক্রান্ত হলে তা পুরো নেটোর উপর আক্রমণ বলে বিবেচিত হবে এবং এই সামরিক জোটটি পূর্ণ শক্তি দিয়ে তা মোকাবেলা করবে।

ইউক্রেইনের নেটো সদস্যপদ পাওয়া নিয়ে তুমুল আপত্তি রয়েছে মস্কোর। দেশটিতে রুশ আগ্রাসণের অন্যতম প্রধান কারণ ইউক্রেইনের নেটো সদস্যপদের প্রতি আগ্রহী হয় ওঠা।