ইউক্রেইনে রুশ হামলায় প্যাট্রিয়ট প্রতিরক্ষা সিস্টেম ‘ক্ষতিগ্রস্ত’

একটি হাইপারসনিক কিনঝাল ক্ষেপণাস্ত্র দিয়ে যুক্তরাষ্ট্রের তৈরি এই এয়ার ডিফেন্স সিস্টেমটিকে তারা ধ্বংস করে দিয়েছে বলে দাবি রাশিয়ার।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2023, 07:43 AM
Updated : 17 May 2023, 07:43 AM

রাশিয়ার হামলায় ইউক্রেইনের ব্যবহৃত যুক্তরাষ্ট্রের তৈরি করা একটি প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র সিস্টেম সম্ভবত ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছেন দুই মার্কিন কর্মকর্তা।

তবে ক্ষেপণাস্ত্র সিস্টেমটি ধ্বংস হয়নি বলে ধারণা তাদের, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 

ইউক্রেইনের গুরুত্বপূর্ণ অবকাঠামো, বিদ্যুৎ স্থাপনা ও অন্যান্য লক্ষ্যে আঘাত হানার জন্য ক্ষেপণাস্ত্র ও ড্রোন ব্যবহার করে আসছে রাশিয়া। এসব হামলা ঠেকানোর জন্য পশ্চিমারা ইউক্রেইনকে সহায়তা করতে যেসব অত্যাধুনিক এয়ার ডিফেন্স সিস্টেম দিয়েছে তার মধ্যে প্যাট্রিয়ট সিস্টেম অন্যতম।  

পরিচয় প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা প্রাথমিক তথ্যের বরাতে জানিয়েছেন, ক্ষতিগ্রস্ত সিস্টেমটি মেরামত করার সবচেয়ে সেরা উপায় নিয়ে ইতোমধ্যেই ওয়াশিংটন ও কিইভের মধ্যে কথাবার্তা হচ্ছে আর এই মুহূর্তে এটি মনে হয় না সিস্টেমটি ইউক্রেইন থেকে সরানো হবে।  

আগামী দিনগুলোতে যুক্তরাষ্ট্র পরিস্থিতি আরও ভালোভাবে বুঝতে পারবে আর সময়ের সঙ্গে তথ্যও পরিবর্তন হতে পারে বলে জানিয়েছেন তিনি। 

যুক্তরাষ্ট্রের সবচেয়ে উন্নত বিমান প্রতিরক্ষা ব্যবস্থার মধ্যে প্যাট্রিয়টকে অন্যতম বলে বিবেচনা করা হয়, যা জঙ্গি বিমান, ক্রুজ ক্ষেপণাস্ত্র ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের বিরুদ্ধে সমানভাবে কার্যকর।

মঙ্গলবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ইউক্রেইনে রাতে চালানো এক হামলায় তারা একটি হাইপারসনিক কিনঝাল ক্ষেপণাস্ত্র দিয়ে যুক্তরাষ্ট্রের তৈরি একটি প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা সিস্টেম ধ্বংস করে দিয়েছে।

এর আগে ইউক্রেইন জানিয়েছিল, তারা রাতে রাশিয়ার ১৮টি ক্ষেপণাস্ত্র গুলি করে ভূপাতিত করেছে, এগুলোর মধ্যে ছয়টি কিনঝাল ক্ষেপণাস্ত্র ছিল।

কিন্তু রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু বলেছেন, ইউক্রেইন যতগুলো কিনঝাল ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে বলে দাবি করেছে রাশিয়া ততগুলো ছুড়েনি, রাশিয়ার ছোড়া ক্ষেপণাস্ত্রের চেয়ে ‘বেশি ভূপাতিত করেছে তারা’; খবর রুশ গণমাধ্যমের।  

রাশিয়ার ছোড়া ক্ষেপণাস্ত্র ভূপাতিত করতে ইউক্রেইন কোন পশ্চিমা ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা পদ্ধতি ব্যবহার করেছে তা পরিষ্কার নয় বলে জানিয়েছে রয়টার্স। এ বিষয়ে পেন্টাগনও তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি।

আরও খবর:

Also Read: ইউক্রেইন যুদ্ধ বন্ধে আফ্রিকার শান্তি আলোচনা শুরুর প্রস্তাবে ‘রাজি’ পুতিন-জেলেনস্কি

Also Read: কিইভে তুমুল ক্ষেপণাস্ত্র, ড্রোন হামলা রাশিয়ার