রুশ বাহিনীর বিরুদ্ধে পাল্টা হামলা জোরদার ইউক্রেইনের

ইউক্রেইন জানিয়েছে, দক্ষিণে খেরসন শহর এবং নিকটবর্তী আরেকটি শহরের আশপাশে রাশিয়ার পাঁচটি অবস্থানে তাদের বিমানগুলো আক্রমণ চালিয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 July 2022, 06:32 AM
Updated : 29 July 2022, 06:32 AM

দক্ষিণাঞ্চলে রাশিয়ার বাহিনীগুলোর ওপর পাল্টা হামলা চালিয়েছে ইউক্রেইন। অপরদিকে কয়েক সপ্তাহের মধ্যে প্রথমবারের মতো কিইভের কাছে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া।

ইউক্রেইনের রাজধানীর নিকটবর্তী জেলা উইশহরোদের একটি সামরিক স্থাপনায় বৃহস্পতিবার রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ১৫ জন আহত হয় বলে টেলিগ্রামে জানিয়েছেন কিইভ অঞ্চলের গভর্নর অলেক্সি কুলেবা।

লিথুয়ানিয়ার সফররত প্রেসিডেন্ট গিতানাস নউসেদাকে পাশে নিয়ে এদিন ইউক্রেইনের পার্লামেন্টে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ভাষণ দেওয়ার সময় বিমান হামলার সতর্কতামূলক সাইরেন বেজে ওঠে। বৃহস্পতিবার প্রজাতন্ত্র দিবস পালন করে ইউক্রেইন, এদিন প্রথমবারের মতো সাধারণ ছুটি ঘোষণা করা হয়।

পার্লামেন্টে জেলেনস্কি বলেন, “রাশিয়া আমাদের কী হুমকি দেয়, তা বিমান হামলার সাইরেন বা অন্যকিছু, তাতে কিছু যায় আসে না; যা গুরুত্বপূর্ণ তা হল আমরা অন্য দেশগুলোকে ইউক্রেইনীয় দৃঢ়তার প্রেমে পড়াতে পেরেছি।”

এদিন কিইভের উত্তরপূর্বের চেরনিহিভ অঞ্চলে ১০টিরও বেশি রুশ ক্ষেপণাস্ত্র আঘাত হানে বলে অঞ্চলটির গভর্নর ব্যাচেস্লাভ চেসভ ইউক্রেইনীয় টেলিভিশনকে জানিয়েছেন। কিইভের মতো চেরনিহিভেও কয়েক সপ্তাহের মধ্যে এই প্রথম হামলা চালানো হল।

রাশিয়া ‘স্থল হামলার দ্বিতীয় পর্যায়’ শুরু করতে পারে, এমন আশঙ্কা আছে বলে জানিয়েছেন তিনি।

ইউক্রেইনের সশস্ত্র বাহিনীর উত্তর জেলা কমান্ড জানিয়েছে, রাশিয়ার সীমান্তবর্তী চেরনিহিভ অঞ্চলে রাশিয়ার মিত্র বেলারুশের একটি ঘাঁটি থেকে ২০টিরও বেশি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে।

ইউক্রেইন জানিয়েছে, দক্ষিণে খেরসন শহর এবং নিকটবর্তী আরেকটি শহরের আশপাশে রাশিয়ার পাঁচটি অবস্থানে তাদের বিমানগুলো আক্রমণ চালিয়েছে।

২৪ ফেব্রুয়ারি রাশিয়া আক্রমণ শুরু করার পর ইউক্রেইন দক্ষিণাঞ্চলে সবচেয়ে বড় পাল্টা আক্রমণ শুরু করেছে বলে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে।

ইউক্রেইনে রাশিয়ার কথিত ‘সামরিক অভিযান’ শুরু হওয়ার প্রথমদিকেই ক্রিমিয়ার সীমান্তবর্তী খেরসন অঞ্চলের পতন হয়। সম্প্রতি পশ্চিমা শক্তিগুলোর সরবরাহ করা দীর্ঘ পাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহার করে ইউক্রেইন খেরসন অঞ্চলের মধ্য দিয়ে বয়ে যাওয়া নিপ্রো নদীর তিনটি সেতু প্রায় ধসিয়ে দেয়। এতে নদীর পশ্চিম তীরে রুশ বাহিনীর সরবরাহ পাঠানো কঠিন হয়ে পড়েছে।

ব্রিটিশ গোয়েন্দা সংস্থা জানিয়েছে, এই কৌশলে খেরসন অঞ্চলে রাশিয়ার বাহিনীগুলো বিচ্ছিন্ন হয়ে পড়তে শুরু করেছে।

এতে খেরসন শহর রাশিয়ার দখলে থাকা অন্যান্য এলাকা থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে বলে রয়টার্স জানিয়েছে।

সম্প্রতি ওই অঞ্চল থেকে রাশিয়ার বাহিনীগুলোকে হটিয়ে দিতে ইউক্রেইন পাল্টা আক্রমণ শুরু করেছে। এ লড়াইয়ে ওই অঞ্চলের উত্তরপ্রান্তের কিছু ছোট বসতি তারা পুনরুদ্ধার করেছে বলে দাবি ইউক্রেইনের।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, খেরসন অঞ্চলের সর্বউত্তরে ইউক্রেইনের পদাতিক ব্রিগেডের ওপর তাদের বিমানগুলো হামলা চালিয়েছে, এতে গত ২৪ ঘণ্টায় ১৩০ জনেরও বেশি ইউক্রেইনীয় সেনা নিহত হয়েছে।

Also Read: ইউক্রেইনের নগরীতে রাশিয়ার জোর হামলা, নিহত ৫

Also Read: ইউক্রেইনের দ্বিতীয় বৃহত্তম বিদ্যুৎ কেন্দ্রের দখল নিল রাশিয়া

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক