ক্যালিফোর্নিয়ায় শক্তিশালী ভূমিকম্পে ২ মৃত্যু

ভূমিকম্পে বহু বাড়ি, রাস্তা ও পানি সরবরাহ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হয়েছে এবং হাজার হাজার মানুষ বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Dec 2022, 04:08 AM
Updated : 21 Dec 2022, 04:08 AM

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ৬ দশমিক ৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে দুইজনের মৃত্যু হয়েছে এবং অন্তত ১১ জন আহত হয়েছেন।

মঙ্গলবার প্রথম প্রহরে অঙ্গরাজ্যের উত্তরাঞ্চলীয় উপকূলে এ ঘটনায় বহু বাড়ি, রাস্তা ও পানি সরবরাহ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হয়েছে এবং হাজার হাজার মানুষ বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে।

স্থানীয় সময় রাত আড়াইটায় ভূমিকম্পটি হয়, এরপর প্রায় ৮০টি পরাঘাত অনুভূত হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, ভূমিকম্পটির উৎপত্তি ভূগর্ভের ১৭ দশমিক ৯ কিলোমিটার গভীরে আর সেটি স্যান ফ্রান্সিসকো বে এলাকায়ও অনুভূত হয়েছে। পরাঘাতগুলোর মধ্যে সবচেয়ে শক্তিশালীটি ৪ দশমিক ৬ মাত্রার ছিল।

সান ফ্রান্সিসকো শহর থেকে ৩৫০ কিলোমিটার উত্তরে হামবোল্ট কাউন্টির উপকূলে ভূমিকম্পটির উৎপত্তি হয়। হামবোল্ট কাউন্টি রেডউড গাছের বন, সিফুড, কাঠ শিল্প ও দুগ্ধ খামারের জন্য পরিচিত।

অঞ্চলটি ঘন ঘন ভূমিকম্পের জন্যও পরিচিত। তবে সম্প্রতি যেসব ভূমিকম্প হয়েছে সেগুলোর তুলনায় এবারেরটি অনেক বেশি ধ্বংসাত্মক ছিল।

ক্যালিফোর্নিয়ার বন ও দাবানল সুরক্ষা বিভাগ (ক্যালফায়ার) জানিয়েছে, ভূমিকম্পের সময় একটি কাঠামোতে আগুন ধরে গেলেও দ্রুত তা নিভিয়ে ফেলা হয়, কম্পনের ফলে আরও দুটি ভবন ধসে পড়ে।

হামবোল্ট কাউন্টির শেরিফ দপ্তর জানিয়েছে, আহতদের মধ্যে একজন শিশু ও একজন বৃদ্ধ আছেন।

জনপ্রিয় পর্যটন গন্তব্য ফার্নডেল শহরে যাওয়ার পথে ঈল নদীর ওপরের একটি সেতুতে বড় ধরনের কয়েকটি ফাটল ধরা পড়ার পর পুলিশ সেতুটি বন্ধ করে দেয়। 

হামবোল্ট কাউন্টিতে ভূমিকম্পের কারণে ক্ষতিগ্রস্ত আরও অন্তত চারটি সড়ক বন্ধ করে দেওয়া হয়েছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে। গ্যাস লাইন ফেটে যাওয়ার একটি ঘটনা তদন্ত করে দেখা হচ্ছে বলে জানিয়েছে তারা। হাইওয়ে পেট্রল জানিয়েছে, এক সড়কের একটি অংশ দেবে যাচ্ছে।

অঙ্গরাজ্যের জরুরি বিভাগের কর্মকর্তারা জানান, ফার্নডেল ও সংলগ্ন শহর ফরচুনা ও রিও ডেল সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এসব শহরের পানি সরবারহ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হয়েছে এবং প্রায় দুই ডজন বাড়িকে বসবাসের জন্য ঝুঁকিপূর্ণ ঘোষণা করে ‘রেড-ট্যাগ’ লাগিয়ে দেওয়া হয়েছে।

ক্যালিফোর্নিয়ার জরুরি বিভাগের প্রধান মার্ক গিলারডুচি জানান,  ভূমিকম্পের আগাম সতর্কতা পদ্ধতি এবার কাজ করেছে, প্রথম ভূমিকম্পের ১০ সেকেন্ড আগেই অঙ্গরাজ্যের উত্তরাঞ্চলের প্রায় ৩০ লাখ বাসিন্দার মোবাইলে সতর্কতা সঙ্কেত পাঠানো হয়েছিল। 

ক্যালিফোর্নিয়ায় প্রায়ই ভূকম্পন হলেও ৬ দশমিক ৪ মাত্রার মতো ভূমিকম্প কমই হয়, এ মাত্রার ভূমিকম্পগুলো বিপজ্জনক এবং ধ্বংসাত্মক হয়।

অঙ্গরাজ্যটির জিওলজিক্যাল সার্ভের জ্যেষ্ঠ ভূতত্ত্ববিদ সিন্থিয়া প্রিডমোর জানান, মঙ্গলবারের ভূমিকম্পটি একটি কম্পনপ্রবণ এলাকায় হয়েছে যেখানে উপকূলের ২ মাইলের মধ্যে বেশ কয়েকটি টেকটনিক প্লেট এসে মিলেছে, গত শতাব্দীতে এই এলাকায় ৬ থেকে ৭ মাত্রার মধ্যে প্রায় ৪০টি ভূমিকম্প হয়েছিল।