ডলারের বদলে সোনা দিয়ে তেল কেনার পরিকল্পনা ঘানার

ক্রমহ্রাসমান বিদেশি মুদ্রার রিজার্ভের বিপদ মোকাবেলায় পশ্চিম আফ্রিকার দেশটি এ পদক্ষেপের পথে হাঁটছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2022, 11:38 AM
Updated : 25 Nov 2022, 11:38 AM

রিজার্ভে থাকা মার্কিন ডলারের বদলে সোনা দিয়ে পরিশোধিত তেল ও এ জাতীয় পণ্য কেনার নতুন একটি নীতি নিয়ে ঘানা কাজ করছে বলে জানিয়েছেন দেশটির ভাইস প্রেসিডেন্ট মুহাম্মুদু বাউমিয়া।

বৃহস্পতিবার ফেইসবুকে তিনি একথা জানান।

তেল আমদানিকারকদের ডলারের চাহিদার সঙ্গে ‍বিদেশি মুদ্রার রিজার্ভ কমে আসার বিপদ মোকাবেলায় আফ্রিকার দেশটি এ পদক্ষেপের পথে হাঁটছে।

দেশটিতে বিদেশি মুদ্রার রিজার্ভ কমে আসার সঙ্গে সঙ্গে স্থানীয় মুদ্রা দুর্বল হচ্ছে এবং জীবনযাত্রারও খরচও বেড়ে যাচ্ছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

চলতি বছরের সেপ্টেম্বরের শেষে ঘানার মোট বিদেশি মুদ্রার রিজার্ভ ছিল ৬৬০ কোটি ডলারের মতো, যা তাদের তিন মাসের আমদানি ব্যয় মেটানোর মতো যথেষ্ট নয়।

ঘানার সরকারের দেওয়া তথ্য অনুযায়ী, গত বছরের শেষেও দেশটির মোট রিজার্ভ ছিল ৯৭০ কোটি ডলারের কাছাকাছি।

“আগামী বছরের প্রথম প্রান্তিকে ডলারের বদলে সোনা দিয়ে তেল কেনার পরিকল্পনাটি কার্যকর করা গেলে, নতুন এ নীতি আমাদের ব্যালেন্স অব পেমেন্টে মৌলিক পরিবর্তন আনবে এবং আমাদের মুদ্রার ক্রমাগত অবচয় উল্লেখযোগ্যভাবে কমিয়ে আনবে,” বলেছেন বাউমিয়া।

সোনার বিনিময়ে তেল বড় ধরনের কাঠামোগত পরিবর্তনের প্রতিনিধিত্ব করছে বলেও তার মন্তব্য।

আফ্রিকার দেশটির এই প্রস্তাবিত নীতি বেশ বিরল। অনেক দেশ মাঝে মাঝে তেলের বিনিময়ে অন্যান্য পণ্য বা সেবা কেনে, মূলত তেল উৎপাদক দেশগুলোকেই তেল ব্যতিরেকে অন্য পণ্য ক্রয়ে এমন পদক্ষেপ নিতে দেখা যায়, তেল আমদানিকারক দেশকে নয়।  

ঘানা অপরিশোধিত তেল উৎপাদন করে। ২০১৭ সালে এক বিস্ফোরণে তাদের একমাত্র পরিশোধক কেন্দ্রটি বন্ধ হয়ে যাওয়ার পর থেকে তারা পরিশোধিত তেল ও এ জাতীয় পণ্য আমদানি করে আসছে।

ঋণ সংকট মোকাবেলায় ব্যয় কমানো ও রাজস্ব বাড়াতে ব্যবস্থা নেওয়া নিয়ে অর্থমন্ত্রী কেন ওফোরি-আটার ঘোষণার কাছাকাছি সময়ে বাউমিয়া রিজার্ভের ডলারের বদলে সোনা দিয়ে তেল কেনার এই পরিকল্পনার কথা জানান।

বৃহস্পতিবার পার্লামেন্টে ২০২৩ সালের জন্য উত্থাপিত বাজেটে ওফোরি-আটা পশ্চিম আফ্রিকার ঋণ সংকটের উচ্চ ঝুঁকি নিয়ে সতর্ক করেছেন। বলেছেন, স্থানীয় মুদ্রা সেইডির মান কমে যাওয়া ঘানার সরকারি ঋণ ব্যবস্থাপনার সক্ষমতাকে ভয়ঙ্করভাবে ক্ষতিগ্রস্ত করবে।

কয়েক দশকের মধ্যে সবচেয়ে বাজে অর্থনৈতিক সংকটের মুখোমুখি হওয়া কোকো, সোনা আর তেল উৎপাদক দেশটি আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সঙ্গে একটি সহায়তা প্যাকেজ নিয়েও আলোচনা চালিয়ে যাচ্ছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক