গ্রিসে ট্রেন দুর্ঘটনা: নিহত বেড়ে ৫৭

দেশটির এক মন্ত্রী বলেছেন, এক যুগ আগে গ্রিসে অর্থনৈতিক সংকট চলাকালে যে কৃচ্ছ্রতা সাধন করতে হয়েছে, তাতে রেলওয়েতে বিনিয়োগ কমে গেছিল।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2023, 05:41 AM
Updated : 3 March 2023, 05:41 AM

গ্রিসে যাত্রীবাহী ট্রেনের সঙ্গে কার্গো ট্রেনের মুখোমুখি সংঘর্ষের ঘটনায় নিহত বেড়ে ৫৭তে পৌঁছেছে বলে জানিয়েছেন এক করোনার।

ভয়াবহ এই ট্রেন দুর্ঘটনায় মৃতদেহ পরীক্ষার দায়িত্বে থাকা ১০ করোনারের একজন এলিনা জাগেলিদিউ বিবিসিকে বলেছেন, ৫৭টি মৃতদেহ থেকে ডিএনএ সংগ্রহ করা হয়েছে।

দেশটির সরকারের এক মন্ত্রী বলেছেন, এক যুগ আগে গ্রিসে অর্থনৈতিক সংকট চলাকালে যে কৃচ্ছ্রতা সাধন করতে হয়েছে, তাতে রেলওয়েতে বিনিয়োগ কমে গেছিল।

রেলওয়ে খাতে সরকারের অবহেলাকে দোষারোপ করে, মঙ্গলবারের ট্রেন দুর্ঘটনার পর বৃহস্পতিবার একদিনের ধর্মঘটও পালন করেছেন রেলকর্মীরা।

এদিকে টানা দ্বিতীয় দিন এথেন্স ও থেসালোনিকি লারিসা শহরের কাছে ঘটা দুর্ঘটনায় ক্ষুব্ধ দুই হাজারেরও বেশি মানুষের বিক্ষোভ দেখেছে।

“আমরা রেল কোম্পানি, সরকার ও আগের সরকার যারা রেলওয়ের অবস্থার উন্নতিতে কিছুই করেনি, তাদের ওপর ক্ষুব্ধ,” বলেছেন এথেন্সে বিক্ষোভে অংশ নেওয়া পেনশনভোগী স্তাভরস নান্তিস।

মঙ্গলবার গভীর রাতে সাড়ে তিনশ যাত্রীকে বহন করা একটি ট্রেন একই পথে থাকা একটি কার্গো ট্রেনের সঙ্গে সংঘর্ষে জড়ালে তাৎক্ষণিকভাবে কয়েকটি বগিতে আগুন ধরে যায়। 

Also Read: ট্রেন দুর্ঘটনাকে কেন্দ্র করে গ্রিসে বিক্ষোভ

উদ্ধারকর্মীরা এখনও সেসব পোড়া ও ভয়াবহ ক্ষতিগ্রস্ত বগিগুলোতে উদ্ধার ও অনুসন্ধান কাজ চালিয়েই যাচ্ছেন।

“এটা খুব কঠিন মুহূর্ত। জীবন বাঁচানোর বদলে আমরা এখন মৃতদেহ খুঁজছি,” বার্তা সংস্থা রয়টার্সকে এমনটাই বলেছেন উদ্ধারকর্মী কনস্টানটিনোস ইমানিমিডিস।

গ্রিসের অনেকেই বলছেন, কয়েক দশক ধরে রেলওয়ের প্রতি এতটাই অবহেলা করা হয়েছে, যে এমন একটি দুর্ঘটনা হওয়ারই কথা ছিল।

নিখোঁজদের আত্মীয়রা জড়ো হয়ে আছেন, এমন একটি হাসপাতাল পরিদর্শনকালে গ্রিসের সহকারী স্বাস্থ্যমন্ত্রী জো রাপ্তি বলেছেন, ২০১০ সালের দিকে গ্রিসে ঋণ সংকট চলাকালে রেল নেটওয়ার্কে বিনিয়োগ করা কঠিন হয়ে পড়েছিল।

“অবশ্যই এই সময়ের ভেতরই অনেক কিছু করার দরকার ছিল, কিন্তু আপনাদেরও মনে রাখা দরকার গ্রিস দশককালেরও বেশি সময় ধরে অর্থনৈতিক সংকটে ভুগেছে, যার কারণে অনেক কিছুই করা যায়নি,” বলেছেন তিনি।

মঙ্গলবারের ট্রেন দুর্ঘটনার বিস্তৃত তদন্তের প্রতিশ্রুতি দিয়েছেন এই মন্ত্রী; ওই তদন্তই অনেক প্রশ্নের উত্তর দেবে বলেও মনে করছেন তিনি।

দুর্ঘটনার পর কর্তৃপক্ষ লারিসার ৫৯ বছর বয়সী স্টেশন মাস্টারকে গ্রেপ্তার করে তার বিরুদ্ধে অবহেলাজনিত হত্যাকাণ্ডের অভিযোগ এনেছে।

দায় নিয়ে পদত্যাগ করেছেন দেশটির পরিবহনমন্ত্রী কোস্টাস কারামানলিস। দুর্ঘটনাস্থল পরিদর্শনের পরই পদত্যাগের ঘোষণা দিয়ে কারামানলিস বলেন, রেলওয়ে ব্যবস্থাকে ঠিক করতে কর্তৃপক্ষের দীর্ঘদিনের ব্যর্থতার দায় নিচ্ছেন তিনি।