‘সহিংসতা ও মৃত্যুর চক্র’ বন্ধে পুতিনের কাছে পোপের ‘আকুতি’

ইউক্রেইনের চার অঞ্চলকে রাশিয়ার সঙ্গে যুক্ত করে নেওয়ার পদক্ষেপেরও নিন্দা করেছেন পোপ ফ্রান্সিস।

রয়টার্সবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Oct 2022, 06:16 PM
Updated : 2 Oct 2022, 06:16 PM

ইউক্রেইনে ‘সহিংসতা আর মৃত্যুর চক্র’ বন্ধে এই প্রথমবারের মতো রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে সরাসরি আকুতি জানিয়েছেন ক্যাথলিক খ্রিস্টানদের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস।

ইউক্রেইনের চার অঞ্চলকে রাশিয়ার সঙ্গে যুক্ত করে নেওয়ার নিন্দা করে তিনি বলেছেন, এই পদক্ষেপ পারমাণবিক সংঘাতের ঝুঁকি সৃষ্টি করেছে।

পুতিনকে তার নিজ দেশের জনগণের কথা চিন্তা করারও আহ্বান জানিয়েছেন পোপ ফ্রান্সিস। ইউক্রেইনের সেন্ট পিটারস স্কয়ারের জন্য নিবেদিত এক ভাষণে পোপ এ আহ্বন জানান।

পোপ ফ্রান্সিস প্রায়ই ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসন এবং এর ফলে মানুষের মৃত্যুর সমালোচনা করে এসেছেন। কিন্তু এবারই তিনি প্রথম সরাসরি ব্যক্তিগতভাবে পুতিনের কাছে যুদ্ধে বন্ধের জন্য কাকুতি-মিনতি জানালেন।

তিনি বলেন, “আমার আবেদন সর্বোপরি রাশিয়ান ফেডারেশনের প্রেসিডেন্টের কাছে। আমি তাকে এই সহিংসতা আর মৃত্যুর চক্র বন্ধের মিনতি জানাচ্ছি, এমনকী নিজের দেশের জনগণের জন্য ভালোবাসার খাতিরে হলেও।”

পোপ ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকেও লড়াই বন্ধের প্রস্তাব বিবেচনা করে দেখার আহ্বান জানান।

তিনি বলেন, “অপরপক্ষে, আগ্রাসনের কারণে চরম দুর্ভোগ-যন্ত্রণা বয়ে বেড়ানো ইউক্রেইনীয় জনগণের জন্য, আমি একইভাবে ইউক্রেইনের প্রেসিডেন্ট কাছে আশা নিয়ে আবেদন রাখছি আন্তরিক একটি শান্তি প্রস্তাব সাদরে গ্রহণ করার।”

পোপ যুদ্ধ অবসানের জন্য ঈশ্বরের ওয়াস্তে জরুরি আবেদন জানান এবং বলেন, বিশ্ব একটি পারমাণবিক যুদ্ধের ঝুঁকি নিচ্ছে এটি ‘অদ্ভুত’ ব্যাপার। পরে পোপ রাশিয়া এবং ইউক্রেইন উভয় দেশের নেতার কাছেই তার জানানো আবেদনটি টুইট করেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক