নাইজেরিয়ায় অপহৃত প্রায় ৩০০ স্কুল শিক্ষার্থী মুক্ত

মুক্তিপণ দেয়ার সময়সীমা শেষ হওয়ার আগেই অক্ষত অবস্থায় অপহৃতদেরকে মুক্ত করা হয়েছে বলে জানিয়েছেন নাইজেরিয়ার কর্মকর্তারা।

রয়টার্সবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2024, 01:51 PM
Updated : 24 March 2024, 01:51 PM

নাইজেরিয়ার উত্তরাঞ্চলে এ মাসে অপহৃত প্রায় ৩০০ স্কুল শিক্ষার্থী ও কর্মচারীকে অক্ষত অবস্থায় মুক্তি দিয়েছে বন্দুকধারীরা। ৬ লাখ ৯০ হাজার ডলার মুক্তিপণ দেওয়ার সময়সীমা পেরোনোর কয়েকদিন আগে তাদের মুক্তি দেওয়া হল।

রোববার কাদুনা রাজ্যের গভর্নরের কার্যালয় একথা জানিয়েছে। বিবিসি জানায়, গত ৭ মার্চ মাসে উত্তর-পশ্চিমাঞ্চলীয় কাদুনা রাজ্যর কুরিগা শহর থেকে ২৮৭ জন শিক্ষার্থীকে অপহরণ করা হয়েছিল।

২০২১ সালের পর আফ্রিকার সবচেয়ে জনবহুল দেশ নাইজেরিয়ায় এটিই ছিল প্রথম গণ অপহরণের ঘটনা। ২০২১ সালে কাদুনার একটি হাই স্কুল থেকে ১৫০ জনের বেশি শিক্ষার্থী অপহৃত হয়েছিল।

এক নিরাপত্তা কর্মকর্তা জানিয়েছেন, এবার অপহৃতদেরকে জামফারা রাজ্যের একটি জঙ্গল থেকে উদ্ধার করা হয়েছে। সেনাবাহিনী তাদেরকে পাহারা দিয়ে কাদুনার রাজধানীতে নিয়ে যাচ্ছে। পরিবারের কাছে ফিরিয়ে দেওয়ার আগে সেখানে তাদের ডাক্তারি পরীক্ষা করা হবে।

কাদুনার গভর্নর উবা সানি বলেন, দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা কুরিগা শহরের স্কুল শিক্ষার্থীদের মুক্তির বিষয়টি সমন্বয় করেছেন। এ ব্যাপারে তিনি বিস্তারিত আর কিছু বলেননি।

বন্দুকধারীরা এই স্কুল শিক্ষার্থী ও কর্মচারীদের মুক্তির জন্য গত সপ্তাহে ১শ কোটি নায়রা (৬ লাখ ৯০ হাজার ডলার) মুক্তিপণ দাবি করেছিল। তবে সরকার জানিয়েছিল তারা কোনও মুক্তিপণ দেবে না। মুক্তিপণ দেওয়া ২০২২ সালেই নিষিদ্ধ হয়।

তারপরও অপরাধচক্রের এমন গণঅপহরণ এবং মুক্তিপণ দাবি নৈমিত্যিক ঘটনায় পরিণত হয়েছে, বিশেষ করে নাইজেরিয়ার উত্তরাঞ্চলে।