মেক্সিকোয় অপহৃত ৩ সাংবাদিক মুক্ত

সাংবাদিকদের জন্য বিশ্বে সবচেয়ে বিপজ্জনক দেশগুলোর অন্যতম মেক্সিকো। এ বছর দেশটিতে পাঁচ সাংবাদিককে হত্যা করা হয়েছে।

রয়টার্স
Published : 26 Nov 2023, 06:09 AM
Updated : 26 Nov 2023, 06:09 AM

মেক্সিকোর দক্ষিণের রাজ্য গুয়েরেরোতে সম্প্রতি অপহৃত তিন সাংবাদিক অক্ষত অবস্থায় মুক্তি পেয়েছেন। অপহরণের শিকার হওয়ার পর তাদের খোঁজে অভিযান শুরু করে দেশটির নিরাপত্তা বাহিনী।

মেক্সিকোর অ্যাটর্নি জেনারেলের কার্যালয় থেকে শনিবার তাদের মুক্তির খবর জানানো হয়।

সাংবাদিকদের জন্য বিশ্বে সবচেয়ে বিপজ্জনক দেশগুলোর অন্যতম মেক্সিকো। এ বছর দেশটিতে পাঁচ সাংবাদিককে হত্যা করা হয়েছে বলে জানিয়েছে বাক-স্বাধীনতার পক্ষে কাজ করা আন্তর্জাতিক গ্রুপ আর্টিকেল ১৯।

অ্যাটর্নি জেনারেলের কার্যালয় থেকে বলা হয়, তিন সাংবাদিকসহ মোট পাঁচজন মেক্সিকোর পর্যটন শহর টেক্সকো থেকে সম্প্রতি নিখোঁজ হন। শনিবার তাদের মধ্যে চারজন মুক্তি পান।

আর্টিকেল ১৯ জানায়, মুক্তি পাওয়া সাংবাদিকদের মধ্যে সিলভিয়া আর্চে এবং আলবার্তো সানচেজকে শনিবার ভোররাতে মুক্তি দেওয়া হয়। তারা ডিজিটাল প্ল্যাটফর্ম ‘রেডসিয়েতে’ পরিচালনা করেন। গত বুধবার অস্ত্রধারী একদল লোক তাদের টেক্সকো কার্যালয়ে প্রবেশ করে অপহরণ করে নিয়ে যায়।

মুক্তি পাওয়া অন্য সাংবাদিক হলেন মার্কো তোলেদো। তিনি স্থানীয় একটি সাপ্তাহিক পত্রিকার পরিচালক।

গত রোববার পাঁচ জন অস্ত্রধারী তাদের বাড়িতে প্রবেশ করে তোলেদো, তার স্ত্রী এবং ছেলেকে অপহরণ করে নিয়ে যায়। তোলেদো ও তার স্ত্রীকে মুক্তি দেওয়া হলেও তার ছেলেকে এখনো নিখোঁজ।

গত বছর মেক্সিকোতে ১৩ সাংবাদিককে হত্যা করা হয়। যা এক বছরে দেশটিতে সর্বোচ্চ সাংবাদিক হত্যার ঘটনা বলে জানায় আর্টিকেল ১৯। ২০০০ সাল থেকে বিশ্বজুড়ে সাংবাদিক হত্যা ও নিপীড়নের তথ্য রেকর্ড রাখা শুরু করে এই গ্রুপটি।