ইমরানের দলকে ‘নিষিদ্ধের কথা ভাবছে’ পাকিস্তান সরকার

সারাজীবন সেনাবাহিনীর কোলে বসে রাজনীতি করলেও সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান এখন পাকিস্তানের সেনাবাহিনীকে ‘প্রতিপক্ষ হিসেবে দেখছেন’ বলে মন্তব্য প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফের।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2023, 08:54 AM
Updated : 24 May 2023, 08:54 AM

ইসলামাবাদের হাই কোর্ট চত্বর থেকে ইমরান খানকে গ্রেপ্তারের পর তার দল তেহরিক-ই ইনসাফ যে সহিংসতা চালিয়েছে তার প্রেক্ষিতে সরকার দলটিকে নিষিদ্ধের কথা ভাবছে বলে জানিয়েছেন পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ।

“এখনও কোনো সিদ্ধান্ত হয়নি, তবে পর্যালোচনা অবশ্যই হচ্ছে,” বুধবার ইসলামাবাদে গণমাধ্যম কর্মীদের তিনি এমনটাই বলেন বলে জানিয়েছে ডন।

পিটিআই গত ৯ মে ‘একাধিক প্রতিরক্ষা স্থাপনায় হামলে পড়ে’ রাষ্ট্রের মূল ভিত্তিকে চ্যালেঞ্জ জানিয়েছে বলেও মন্তব্য করেন আসিফ।

“এমন কোনো অপরাধ কি আছে, যেটা ৯ মে করা হয়নি? আইএসআই কার্যালয়ে হামলা হয়েছে, তারা শিয়ালকোটের ক্যান্টনমেন্টে ঢোকার চেষ্টা করলেও তা প্রতিহত করা হয়, তারা লাহোর কর্পসের কমান্ডারের বাড়িতে আগুন দিয়েছে।

“আমাদের সবারই ধারণা ছিল, এমন কিছু করলে ভারত করবে, পাকিস্তানের ভেতরে থাকা কেউ নয়,” বলেন পাকিস্তান মুসলিম লীগ- নওয়াজের (পিএমএল-এন) এই নেতা।

সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান পাকিস্তানের সেনাবাহিনীকে ‘প্রতিপক্ষ হিসেবে দেখছেন’ বলেও মন্তব্য করেন তিনি।

“তার পুরো রাজনীতি হয়েছে সেনাবাহিনীর কোলে বসে, আর আজ আচানক তিনি এর বিরুদ্ধে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন। যা আমি বলছি তা পিটিআই ছেড়ে দেওয়া সবাই বলছেন।

“সবকিছুই পরিকল্পনামাফিক হয়েছে বলে তারা বলছেন। আসলে, তাদের সুবিধা দেওয়া হয়েছিল,” বলেছেন আসিফ।

৯ মে-র সহিংসতা নিয়ে সেনাবাহিনীর যে প্রতিক্রিয়া, তাকে ‘যৌক্তিক’ অ্যাখ্যা দিয়ে ভবিষ্যতে অন্য কেউ যেন সশস্ত্র বাহিনীকে ‘টার্গেট’ করতে না পারে, তা নিশ্চিতে জোট সরকার সব ধরনের পদক্ষেপ নেবে বলেও আশ্বস্ত করেন এ প্রতিরক্ষামন্ত্রী।

“এখন পর্যন্ত তিনি (ইমরান) সুস্পষ্ট ভাষায় ওই সহিংসতার নিন্দা জানাননি। তিনি বলছেন, তিনি জানতেন না, তিনি হেফাজতে ছিলেন। কিন্তু তার কাছে ফোন ছিল। এরকম প্রতিক্রিয়া যে প্রত্যাশিত ছিল, এবং তাকে গ্রেপ্তার করা হলে এমনটা আবারও হবে, তা বারবার বলছেন তিনি,” বলেছেন আসিফ।