আরও ৫ বছরের জন্য তুরস্কের শাসনভার এরদোয়ানের কাঁধে

বর্তমান প্রেসিডেন্ট তায়িপ এরদোয়ান ৫২ দশমিক ১ শতাংশ ভোটারের সমর্থন পেয়ে প্রতিদ্বন্দ্বী কেমাল কিরিচতারোলুকে পরাজিত করেছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2023, 03:42 AM
Updated : 29 May 2023, 03:42 AM

তুরস্কের দীর্ঘদিনের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান আরও পাঁচ বছরের জন্য ক্ষমতায় থাকা নিশ্চিত করেছেন, তার সমর্থকরা রাতভর উল্লাস করে নির্বাচনে তাদের প্রার্থীর জয় উদযাপন করেছেন।

রোববার হওয়া প্রেসিডেন্ট নির্বাচনের রানঅফ ভোটের সরকারি ফল প্রকাশ হওয়ার পর দেখা যায়, এরদোয়ান ৫২ দশমিক ১ শতাংশ ভোটারের সমর্থন পেয়ে প্রতিদ্বন্দ্বী কেমাল কিরিচতারোলুকে পরাজিত করেছেন।

কিরিচতারোলু ৪৭ দশমিক ৯ শতাংশ ভোট পেয়েছেন, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

“সাড়ে ৮ কোটি জনতার সবাই জয় পেয়েছে,” রাজধানী আঙ্কারায় প্রেসিডেন্টের বাসভবনের সামনে জড়ো হওয়া উল্লসিত সমর্থকদের উদ্দেশ্যে বলেন এরদোয়ান।

অপরদিকে কিরিচতারোলু এই ভোটকে ‘কয়েক বছরের মধ্যে হওয়া সবচেয়ে পক্ষপাতদুষ্ট নির্বাচন’ বলে অভিহিত করলেও ফলাফল নিয়ে কোনো আপত্তি তোলেননি। 

প্রেসিডেন্ট নির্বাচনের রানঅফ ভোটের আগে গত ১৪ মে’র প্রথম পর্বের ভোটেও এরদোয়ানই এগিয়ে ছিলেন। কিন্তু অল্পের জন্য রানঅফ এড়াতে প্রয়োজনীয় ৫০ শতাংশ ভোট পেতে ব্যর্থ হয়েছিলেন, পেয়েছিলেন ৪৯ দশমিক ৫ শতাংশ ভোট। ৪৪ দশমিক ৯ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় স্থানে ছিলেন দেশটির তরুণ ভোটাদের পছন্দের প্রার্থী কিরিচতারোলু।

তুরস্কের নিকট ভবিষ্যতের জন্য এই নির্বাচনকে অত্যন্ত গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করা হচ্ছিল। জীবনযাত্রার ব্যয় বেড়ে যাওয়ায় ২০ বছর ধরে ক্ষমতায় থাকা এরদোয়ানের জনপ্রিয়তা ধাক্কা খেয়েছিল, বিরোধীরা এটিকে এরদোয়ানকে ক্ষমতাচ্যুত করার জোরালো সুযোগ বলে বিশ্বাস করেছিল। কিন্তু এই জয়ে এরদোয়ানের অপরাজেয় ভাবমূর্তি আরও জোরদার হয়েছে।

এরদোয়ান ইতোমধ্যে পশ্চিমা সামরিক জোট নেটোর সদস্য তুরস্কের অভ্যন্তরীণ, অর্থনীতি, নিরাপত্তা ও বিদেশনীতি নতুন করে সাজিয়েছেন। তার আরও পাঁচ বছর ক্ষমতায় থাকা বিরোধীদের জন্য বড় ধরনের বিপর্যয়। ক্রমাগত ক্ষমতা সংহত করে এরদোয়ান দেশের গণতন্ত্রের ভিত্তি দুর্বল করে দিচ্ছেন বলে অভিযোগ বিরোধীদের, যা অস্বীকার করে আসছেন তিনি। 

কিরিচতারোলুর পরাজয়ে তুরস্কের নেটো মিত্ররাও হতাশ হবে বলে ধারণা করা হচ্ছে। কারণ তারা রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে এরদোয়ানের সখ্যতায় শঙ্কিত হয়ে আছে। প্রেসিডেন্ট নির্বাচনের ফল জানার পর ‘প্রিয় বন্ধু’ এরদোয়ানকে অভিনন্দন জানিয়েছেন পুতিন। 

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁও তাকে অভিনন্দন জানিয়েছেন। এর পাশাপাশি ইরান ও ইসরায়েলের প্রেসিডেন্ট এবং সৌদি আরবের বাদশা তাকে অভিনন্দন জানিয়েছেন।

এরদোয়ানের ইস্তাম্বুলের বাড়ির সামনে জড়ো হওয়া সমর্থকরা ‘আল্লাহু আকবর’ বলে শ্লোগান দেয়। এখানে হিজাব পরা মাথায় এরদোয়ানের নামের হেডব্যান্ড লাগানো নিসা (২৮) নামের এক নারী সমর্থক বলেন, “আমি আশা করছি সবকিছু ভালো হয়ে উঠবে।” 

আরেক সমর্থক বলেন, পরবর্তী পাঁচ বছর তার নেতৃত্বে তুরস্ক আরও শক্তিশালী হয়ে উঠবে।

এই জয়ের মাধ্যমে এক শতাব্দী আগে অটোমান সাম্রাজ্যের ভগ্নাবশেষ থেকে আধুনিক তুরস্ককে গড়ে তোলা মুস্তফা কেমাল আতাতুর্কের পর দেশটির সবচেয়ে দীর্ঘমেয়াদী নেতা হয়ে উঠছেন একে পার্টির প্রধান এরদোয়ান।  

আরও খবর:

Also Read: ভোটারদের ধন্যবাদ জানিয়ে জয় দাবি এরদোয়ানের