গাজায় ফিলিস্তিনি কর হস্তান্তর বন্ধ করে দিয়েছে ইসরায়েল

এ বিষয়ে ফিলিস্তিনি কর্তৃপক্ষ তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি, কিন্তু অতীতে তারা ছাঁটাই করা কর হস্তান্তর মেনে নিতে রাজি হয়নি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Nov 2023, 07:10 AM
Updated : 3 Nov 2023, 07:10 AM

ইসরায়েল জানিয়েছে, তারা অধিকৃত পশ্চিম তীরে ফিলিস্তিনি কর্তৃপক্ষকে (পিএ) কর রাজস্ব হস্তান্তর করবে কিন্তু হামাস শাসিত গাজায় কর তহবিল সরবরাহ স্থগিত রাখবে।

ফিলিস্তিনি কর্তৃপক্ষ ছিটমহল গাজার সরকারি খাতের বেতন ও বিদ্যুতের বিল পরিশোধে সহায়তা করে।

গাজায় হামাসের যোদ্ধাদের সঙ্গে ইসরায়েল লড়াই করতে থাকায় এই তহবিল হস্তান্তর করা হবে কি না, তা নিয়ে বিতর্কের পর বৃহস্পতিবার ইসরায়েলে মন্ত্রিসভা জানায়, ফিলিস্তিনি যোদ্ধা ও তাদের পরিবারগুলোকে পিএ ক্ষতিপূরণ হিসেবে যে উপবৃত্তি দেয় তাও স্থগিত করবে তারা।

এ বিষয়ে ফিলিস্তিনি কর্তৃপক্ষ তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি, কিন্তু অতীতে তারা ছাঁটাই করা কর হস্তান্তর মেনে নিতে অস্বীকৃতি জানিয়েছিল। গাজার বাজেটের প্রায় ৩০ শতাংশ পিএ বহন করে। তারা গাজার ওষুধ ও সামাজিক সহায়তা কর্মসূচীর খরচও বহন করে।

পশ্চিমা সমর্থিত ফিলিস্তিনি কর্তপক্ষ (পিএ) পশ্চিম তীরে সীমিত স্বায়ত্তশাসন ভোগ করে, কিন্তু গাজার ওপর তাদের কোনো কর্তৃত্ব নেই। ২০০৭ সালে পিএর সঙ্গে সীমিত এক গৃহযুদ্ধের পর গাজার নিয়ন্ত্রণ নিয়ে নেয় হামাস। তবে এখনও গাজায় পিএর বেতনভুক্ত কয়েক হাজার সরকারি কর্মচারি আছে।  

অন্তবর্তী একটি শান্তি চুক্তি অনুযায়ী, ফিলিস্তিনিদের পক্ষে কর সংগ্রহের দায়িত্বপালন করে ইসরায়েল আর তাদের অর্থমন্ত্রী অনুমোদন করলে সেই রাজস্ব প্রতিমাসে পিএর কাছে হস্তান্তর করে। অক্টোবরের শেষে সর্বশেষ তহবিল হস্তান্তরের কথা ছিল।

পিএ হামাসকে সমর্থন করছে, মন্ত্রিসভার বৈঠকে এই অভিযোগ তুলে ইসরায়েলে অর্থমন্ত্রী বেজালেল স্মোট্রিচ এবার তহবিল ছাড় অনুমোদন করতে অস্বীকার করেন। ইসরায়েলের প্রতিরক্ষমন্ত্রী ইওভ গ্যালান্ট পশ্চিম তীরের জন্য তহবিল ছাড়ের জন্য বললেও স্মোট্রিচ তা প্রত্যাখ্যান করেন। পরে ইসরায়েলি মন্ত্রিসভার ঘোষণা থেকে এই দুই মন্ত্রীর মধ্যে সম্ভাব্য একটি সমঝোতার আভাস পাওয়া গেছে বলে জানিয়েছে রয়টার্স।

আরও পড়ুন:

Also Read: ইসরায়েলকে গাজায় ‘স্থানীয়ভাবে’ মানবিক বিরতি দিতে বলবে যুক্তরাষ্ট্র