ইউক্রেইনের যুদ্ধে দু’পক্ষের ‘২ লাখ সেনা হতাহত’

এ যুদ্ধে প্রায় ৪০ হাজার বেসামরিক নিহত হয়েছে বলে ধারণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Nov 2022, 11:15 AM
Updated : 10 Nov 2022, 11:15 AM

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর প্রধানের হিসাব অনুযায়ী ইউক্রেইনের যুদ্ধে রাশিয়ার প্রায় এক লাখ সেনা এবং ইউক্রেইনের প্রায় এক লাখ সেনা হতাহত হয়েছে।

এ যুদ্ধে প্রায় ৪০ হাজার বেসামরিক নিহত হয়েছে বলে ধারণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলি।

এটি এ পর্যন্ত কোনো পশ্চিমা কর্মকর্তার দেওয়া সর্বোচ্চ হতাহতের হিসাব, জানিয়েছে বিবিসি।

তবে কিইভ মস্কোর সঙ্গে ফের আলোচনা শুরু করার আগ্রহ প্রকাশ করায় দুপক্ষের আপস-মীমাংসার ক্ষেত্রে একটি ‘জানালা’ তৈরি হয়েছে বলে পর্যবেক্ষণ মিলির।

সম্প্রতি ইউক্রেইন মস্কোর সঙ্গে আলোচনায় বসতে আগ্রহী বলে ইঙ্গিত দিয়েছে। কোনো ধরনের আপস-আলোচনা শুরুর আগে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ক্ষমতা থেকে সরতে হবে, নিজের এমন দাবি থেকেও সরে এসেছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলনস্কি।

কিন্তু নিউ ইয়র্কে এক অনুষ্ঠানে দেওয়া বক্তৃতায় জেনারেল মিলি বলেছেন, যে কোনো ধরনের আলোচনা সফল করতে হলে রাশিয়া এবং ইউক্রেইন, উভয়েকেই ‘সামরিক উপায়ে কোনো বিজয় অর্জন করা হয়ত সম্ভব হবে না’ এমন একটি ‘স্বীকৃতিতে’ পৌঁছতে হবে।  

প্রেসিডেন্ট জো বাইডেনের জ্যেষ্ঠ সামরিক উপদেষ্টা, যুক্তরাষ্ট্রের শীর্ষ এই জেনারেল বলেন, হতাহতের পরিমাণ মস্কো ও কিইভ, উভয়কে আসন্ন শীতের মাসগুলোতে আলোচনার প্রয়োজনীয়তা উপলব্ধি করার ক্ষেত্রে ভূমিকা রাখতে পারে, কারণ শীতের সময় হিমাঙ্কের নিচে তাপমাত্রার কারণে যুদ্ধের গতি ধীর হয়ে যেতে পারে।   

“রাশিয়ার এক লাখেরও বেশি সেনা হতাহত হয়েছে, ইউক্রেইনের দিকেও সম্ভবত একই ধরনের ঘটনা ঘটেছে,” বলেছেন তিনি।

ইউক্রেইন ও রাশিয়া, উভয়েই যুদ্ধে তাদের নিজ নিজ পক্ষের হতাহতের সংখ্যা কমিয়ে দেখাচ্ছে বলে ধারণা পর্যবেক্ষকদের।

সর্বশেষ সেপ্টেম্বরে মস্কো জানিয়েছিল, ফেব্রুয়ারির শেষ দিকে ইউক্রেইনে সামরিক অভিযান শুরু হওয়ার পর থেকে ওই পর্যন্ত তাদের ৫৯৩৭ জন সেনা নিহত হয়েছে। রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সার্জেই শোইগু এর চেয়ে বেশি সেনা নিহত হওয়ার কথা উড়িয়ে দিয়েছেন।

আর জেনারেল মিলির হিসাব তার চেয়ে অনেক অনেক বেশি। ১৯৭৯-৮৯ পর্যন্ত ১০ বছরে আফগানিস্তানে সোভিয়েত ইউনিয়নের ১৫ হাজার সেনা নিহত হয়েছিল।

ইউক্রেইন হতাহতের সংখ্যা জানানো থেকে প্রায় বিরত আছে; তবে অগাস্টে দেশটির গণমাধ্যম সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ককে উদ্ধৃত করে জানিয়েছিল, যুদ্ধে তখনও পর্যন্ত ৯ হাজার ইউক্রেইনীয় সেনা নিহত হয়েছে।

আরও পড়ুন:

Also Read: খেরসন থেকে পিছু হটছে রুশ বাহিনী

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক