ক্যাস্তিয়োর অভিশংসনের প্রতিবাদে পেরুজুড়ে সহিংসতায় নিহত ২

হামলা, ভাংচুর ও অগ্নিসংযোগে ক্ষতিগ্রস্ত দক্ষিণাঞ্চলীয় আন্দাহুয়াইলাস বিমানবন্দর বন্ধ করে দেওয়া হয়েছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে। 

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Dec 2022, 05:58 AM
Updated : 12 Dec 2022, 05:58 AM

অভিশংসনের মাধ্যমে নির্বাচিত প্রেসিডেন্ট পেদ্রো ক্যাস্তিয়োকে ক্ষমতাচ্যুত করার প্রতিবাদে পেরুর রাজধানী লিমাসহ বিভিন্ন অঞ্চলে অব্যাহত প্রতিবাদ, বিক্ষোভ চলছে।

রোববার সহিংস প্রতিবাদ চলাকালে অন্তত দুই জন নিহত হয়েছে ও দেশটির দক্ষিণাঞ্চলের একটি বিমানবন্দর বন্ধ করে দেওয়া হয়েছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে। 

বিবিসি জানিয়েছে, সামাজিক যোগাযোগ মাধ্যমে আসা ছবিতে আন্দাহুয়াইলাস বিমানবন্দর থেকে ধোঁয়া উঠতে দেখা গেছে।

দেশটির পরিবহন মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, বিমানবন্দরটিতে ৫০ জন পুলিশ কর্মকর্তা ও কর্মীকে বিক্ষোভকারীরা অবরুদ্ধ করে রেখেছে। 

গত বুধবারে ক্যাস্তিয়োকে অভিশংসিত করে আটক করার পর থেকে লিমাজুড়ে টানা বিক্ষোভ চলছে। নগরীটিতে রোববার বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করার চেষ্টায় পুলিশ কাঁদুনে গ্যাস ছুড়েছে।

পেরুর পরিবহন মন্ত্রণালয়ের অধীন বেসামরিক বিমান চলাচল অধিদপ্তর করপ্যাক জানিয়েছে, শনিবার বিকাল থেকে শুরু হওয়া হামলা, ভাংচুর ও অগ্নিসংযোগে আন্দাহুয়াইলাস বিমানবন্দরের গুরুতর ক্ষতি হয়েছে।  

তারা জানিয়েছে, বিমানবন্দরটির টার্মিনালে ৫০ জন কর্মী ও পুলিশ কর্মকর্তাকে অবরুদ্ধ করে রাখা হয়েছে, কিছু লোককে জিম্মি করে নিয়ে যাওয়া হয়েছে।

পেরুর কেন্দ্রীয় পুলিশ পরে জানায়, কর্মকর্তারা রাজ্য পুলিশকে নিয়ে বিমানবন্দরটিতে গিয়েছিলেন, সেখানে এক পুলিশ কর্মকর্তা আহত হয়েছেন।  

সেখানে এক বিক্ষোভকারী নিহত হয়েছে জানিয়ে পুলিশ বলেছে, কী পরিস্থিতিতে তার মৃত্যু হয়েছে তা স্পষ্ট করতে তারা তদন্তের পদক্ষেপ নিচ্ছে।

পেরুর ন্যায়পাল জানিয়েছেন, নিহত ব্যক্তি একজন কিশোর।  

পরে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সিজার সেরভান্তেস জানান, আন্দাহুয়াইলাসের অস্থিরতায় দ্বিতীয় আরেকজনের মৃত্যু হয়েছে।

ন্যায়পাল ও পুলিশ এসব সহিংসতা অবসানের আবেদন জানিয়েছে। 

বৃহস্পতিবার ও শুক্রবার শত শত মানুষ লিমার রাস্তায় নেমে ক্যাস্তিয়োর মুক্তি ও তার বদলে প্রেসিডেন্ট হওয়া দিনা বলুয়ার্তের পদত্যাগ দাবি করে।  

শনিবার আন্দাহুয়াইলাসের প্রতিবাদে তিন হাজার মানুষ শামিল হয়। এদের কিছু অংশ নগরীর কয়েকটি থানায় হামলা চালিয়ে ভাংচুর করার চেষ্টা করে বলে জানিয়েছে রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম।

ন্যায়পাল জানিয়েছেন, নগরীর বিভিন্ন এলাকায় বিক্ষোভ মিছিল চলাকালে ১৬ প্রতিবাদকারী ও চার পুলিশ কর্মকর্তা আহত হয়।    

পেরুর দক্ষিণাঞ্চলে ক্ষমতাচ্যুত ক্যাস্তিয়োর ব্যাপক জনসমর্থন আছে বলে বিবিসি জানিয়েছে। ক্ষমতা হারানোর পর গ্রেপ্তার হয়ে তিনি এখন পুলিশ হেফাজতে আছেন।

আরও পড়ুন:

Also Read: অভিশংসনে ক্ষমতা হারিয়ে গ্রেপ্তার ক্যাস্তিয়ো, পেরুর নতুন প্রেসিডেন্ট দিনা বলুয়ার্তে

Also Read: পেরুর অভিশংসিত প্রেসিডেন্টকে আশ্রয় দেওয়ার বিবেচনায় মেক্সিকো