যুক্তরাষ্ট্রের কেনটাকিতে ব্যাংকে হামলাকারী অস্ত্র কিনেছিল গত সপ্তাহেই

কেনটাকির লুইভিল শহরে এক ব্যাংক কর্মী গুলি চালিয়ে তার সহকর্মীদের হত্যা করেন।

রয়টার্স
Published : 11 April 2023, 02:00 PM
Updated : 11 April 2023, 02:00 PM

যুক্তরাষ্ট্রের কেনটাকি রাজ্যের লুইভিল শহরে ২৩ বছর বয়সী যে ব্যাংক কর্মী গুলি চালিয়ে তার ৫ সহকর্মীকে হত্যা করেছেন তিনি গত সপ্তাহেই বৈধভাবে অস্ত্র কিনেছিলেন বলে জানিয়েছে পুলিশ।

গত ৪ এপ্রিলে এআর-১৫-ধাঁচের একটি স্বয়ংক্রিয় রাইফেল কেনেন তিনি।

গত সোমবার সহকর্মীদের ওপর হামলা চালানোর পুরো সময়টা ওই ব্যাংক কর্মী লাইভ স্ট্রিম করেন বলে জানিয়েছে পুলিশ।

পুলিশ আরও জানায়, হামলাকারী নিজেও ঘটনাস্থলেই গুলিতে প্রাণ হারিয়েছেন। তবে তিনি পুলিশের গুলিতে মারা গেছেন না আত্মহত্যা করেছেন, তা স্পষ্ট জানা যায়নি।

যুক্তরাষ্ট্রে একের পর এক ঘটতে থাকা বেপরোয়া বন্দুক হামলার ঘটনায় এটি ছিল সর্বশেষ সংযোজন।

লুইভিল পুলিশ হামলাকারীকে কনর স্টারজান নামে শনাক্ত করেছে। গত বছর ওল্ড ন্যাশনাল ব্যাংকের ডাউনটাউন শাখায় ফুল-টাইম কর্মী হিসাবে যোগ দিয়েছিলেন তিনি।

সোমবার স্থানীয় সময় সকাল সাড়ে ৮টায় হামলার সংবাদ পাওয়ার কয়েক মিনিটের মধ্যেই পুলিশ স্লাগার ফিল্ড বেসবল স্টেডিয়ামের কাছে অবস্থিত ব্যাংকটিতে উপস্থিত হয়।

লুইভিলের পুলিশ বাহিনীর প্রধান জ্যাকুলিন গুইন ভিলারল সাংবাদিকদের জানান, ঘটনাস্থলে পৌঁছে পুলিশ রাইফেলধারী হামলাকারীর উদ্দেশে গুলি ছোড়ে। হামলাকারী তখন তার হামলার ঘটনাটি সামাজিক যোগাযোগ মাধ্যমে লাইভ সম্প্রচার করছিলেন।

নিহতরা হলেন- জশুয়া ব্যারিক (৪০), ডিয়ানা একার্ট (৫৭), টমাস এলিয়ট (৬৩), জুলিয়ানা ফারমার (৪৫) ও জেমস টাট (৬৪)।

কেনটাকির গভর্নর অ্যান্ডি বিশিয়ার কান্নাজড়িত কণ্ঠে সংবাদ ব্রিফিং এ বলেন, তিনি হামলার শিকার হওয়া কয়েকজনকে ব্যক্তিগতভাবে চিনতেন, যাদের মধ্যে আছেন বাংকের ঊধর্বতন ভাইস প্রেসিডেন্ট এলিয়ট।

আহতদের মধ্যে আছেন ২ পুলিশ কর্মকর্ত। সদ্য পুলিশ অ্যাকাডেমি থেকে পাস করে আসা ২৬ বছর বয়সী পুলিশ কর্মকর্তা মাথায় আঘাত পেয়ে আশঙ্কাজনক অবস্থায় লুইভিল বিশ্ববিদ্যালয় হাসপাতালে ভর্তি আছেন বলে জানিয়েছে পুলিশ।

আহত ৯ জনকে একই হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে হাসপাতালের মুখপাত্র জানিয়েছেন। আহত আরও ২ জনের অবস্থা আশঙ্কাজনক।

ব্যাংকে হামলাকারী কনর স্টারজান কি পদে ছিলেন তা তাৎক্ষণিকভাবে স্পষ্ট জানা যায়নি। পুলিশ কর্মকর্তা গুইন ভিলারল বলেছেন, কনর ব্যাংকটিতে কাজ করতেন।

ওদিকে, সিএনএন আইন শৃঙ্খলা বাহিনীর গোপন সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, সম্প্রতি হামলাকারী কনরকে চাকুরিচ্যুত করার সিদ্ধান্তের বিষয়ে একটি নোটিশ পাঠানো হয়েছিল।

কনরের মায়ের ফেইসবুকে দেওয়া তথ্যানুযায়ী, তিনি লুইভিলের উত্তরে অবস্থিত দক্ষিণ ইন্ডিয়ানায় বেড়ে উঠেছেন। ২০১৬ সালে ব্যবসা বিষয় নিয়ে আলাবামা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছিলেন তিনি।