অস্ট্রেলিয়ায় স্কুলে বিজ্ঞান পরীক্ষায় দুর্ঘটনা, শিক্ষার্থী দগ্ধ

গুরুতর দগ্ধ দুই শিশুকে অ্যাম্বুলেন্সে করে একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2022, 12:56 PM
Updated : 21 Nov 2022, 12:56 PM

অস্ট্রেলিয়ায় একটি প্রাথমিক বিদ্যালয়ে বিজ্ঞান পরীক্ষার সময় দুর্ঘটনায় বেশ কয়েকটি শিশু আহত হয়েছে।

স্থানীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, আহতদের মধ্যে দুই শিশুর দেহ গুরুতরভাবে পুড়ে গেছে এবং তাদের অ্যাম্বুলেন্সে করে একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

আরও নয়টি শিশুর দেহের কিছু অংশ পুড়ে গেছে বলে ধারণা প্রকাশ করা হয়েছে।

বিবিসি জানায়, সোমবার স্থানীয় সময় দুপুর ১টার (জিএমটি ২:০০) দিকে সিডনির ম্যানলি ওয়েস্ট পাবলিক স্কুলে ওই দুর্ঘটনা ঘটে। আহত শিশুদের বয়স ১০ থেকে ১১ বছরের মধ্যে।

স্কুলে বিজ্ঞান পরীক্ষার সময় সোডিয়াম বাইকার্বনেট এবং মিথাইল অ্যালকহল মিশ্রিত স্প্রিট ব্যবহার করা হয়েছিল বলে প্রাথমিকভাবে জানা গেছে। তবে ঠিক কী পরীক্ষা চলছিল সেটি নিশ্চিত হওয়া যায়নি।

ঘটনার পর হেলিকপ্টার, প্যারামেডিক এবং ফায়ার ট্রাককে ঘটনাস্থলে যেতে দেখা গেছে বলে জানায় স্থানীয় সংবাদ মাধ্যম ৯নিউজ।

নিউ সাউথ ওয়েলসের অ্যাম্বুলেন্স বিষয়ক কর্মকর্তা ফিল টেম্পেলম্যান বলেন, বিজ্ঞান পরীক্ষায় যেসব রাসায়নিক ব্যবহার করা হচ্ছিল সেগুলোর কিছুটা বাতাসে ছড়িয়ে পড়েছিল।

যেগুলো গিয়ে শিশুদের মুখে, বুকে, পেটে, পায়েসহ শরীরের নানা অংশে পড়ে এবং ‍চামড়া পুড়ে যায় বলে জানায় সিডনি মর্নিং হেরাল্ড। এ ঘটনায় একজন শিক্ষকও সামান্য আহত হয়েছেন।

দুর্ঘটনার পর অনেক অভিভাবক ‘যথাযথ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ না করে কেন বিজ্ঞান পরীক্ষা করা হলো’ তা নিয়ে প্রশ্ন তুলেছেন। তবে এও বলেছে, স্কুল কর্তৃপক্ষ দ্রুত পরিস্থিতি ‘নিয়ন্ত্রণে নিতে সক্ষম হয়েছে’।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক