ইমরানের ওপর হামলার ঘটনার তদন্ত শুরু করল পুলিশ

সুপ্রিম কোর্টের হস্তক্ষেপের পর পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে হত্যাচেষ্টার ঘটনায় অপরাধ তদন্ত শুরু করেছে পুলিশ।

রয়টার্স
Published : 8 Nov 2022, 05:17 PM
Updated : 8 Nov 2022, 05:17 PM

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে হত্যাচেষ্টার ঘটনায় মামলা দায়ের করা নিয়ে অচলাবস্থার মুখে সুপ্রিম কোর্টের হস্তক্ষেপের পর এবার ঘটনার অপরাধ তদন্ত শুরু করেছে পুলিশ।

পাঞ্জাবের আঞ্চলিক পুলিশ প্রধান আখতার আব্বাস বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, অপরাধ তদন্ত শুরু করা হয়েছে। এ ব্যাপারে বিস্তারিত আর কিছু তিনি জানাননি।

পাঞ্জাবের ওয়াজিরাবাদ পুলিশ রিপোর্টে কপি হাতে পেয়েছে রয়টার্স। তাতে বলা হয়েছে, জনতার ভিড়ের মধ্যে ইমরান খানের কাছে দাঁড়িয়ে থাকা একজন পিস্তল বের করে গুলি শুরু করে। এতে ইমরান এবং আরও ১০ জন আহত হন। এর মধ্যে একজন পরে মারা যায়।

পুলিশ বলছে, সন্দেহভাজন হামলাকারীকে গ্রেপ্তার করা হয় ইমরানের সমর্থক ইবতেশাম হাসান ওই ব্যক্তিকে ধরে ফেলার পর। হামলাকারীকে ধরে ফেলার কারণেই সম্ভবত ইমরান প্রাণে বেঁচেছেন।

হাসানও কয়েকটি স্থানীয় গণমাধ্যমে বলেছেন, পুলিশ ওই ব্যক্তিকেই গ্রেপ্তার করেছে যাকে তিনি ধরেছিলেন।

গত বৃহস্পতিবার আগাম নির্বাচনের দাবিতে ইমরান খানের লংমার্চ চলাকালে পাঞ্জাবের ওয়াজিরাবাদের সমাবেশে ওই গুলি হামলা হয়। গুলিবিদ্ধ ইমরান খানকে লাহোরের একটি হাসপাতালে চিকিৎসা দেওয়ার পর রোববার তিনি ছাড়া পান।

ইমরান তার ওপর এই হামলার জন্য পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ, স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ এবং প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থা আইএসআই-এর শীর্ষ কর্মকর্তা মেজর জেনারেল ফয়সালকে দায়ী করেন ।

তাছাড়া, দুই হামলাকারী তার ওপর গুলি চালিয়েছিল বলেও দাবি করেছেন ইমরান। কিন্তু পুলিশের রিপোর্টে বলা হয়েছে, হামলাকারী ছিল একজন।

এর আগে হামলার ঘটনার পরদিন মামলার অভিযোগনামা থেকে জ্যেষ্ঠ সেনা কর্মকর্তার নাম বাদ দিতে ইমরান খানের অস্বীকৃতির কারণে মামলা দায়েরে অচলাবস্থা সৃষ্টি হয়।

ইমরানের তাগাদার মুখে দোটানায় পড়েন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী চৌধুরী পারভেজ এলাহি। আবার মামলা দায়েরে দেরি হলে প্রমাণ সুরক্ষিত রাখা এবং ইমরানের ওপর হামলায় জড়িতদের শাস্তি দেওয়ার সব প্রচেষ্টা ভেস্তে যেতে পারে বলে আশঙ্কা সৃষ্টি হয়।

তাছাড়া, মামলা দায়ের না হওয়া পর্যন্ত ঘটনার তদন্তও শুরু করা যাচ্ছিল না। এমন পরিস্থিতিতেই সুপ্রিম কোর্ট স্বতঃপ্রণোদিত তদন্ত শুরুর জন্য পুলিশকে নির্দেশ দিয়ে ২৪ ঘন্টা সময় বেঁধে দিয়েছিল।

এরপরই পুলিশ মামলা দায়ের করে তদন্ত শুরু করল। কিন্তু ইমরানের সহযোগীরা বলছেন, ইমরান তার ওপরে হামলায় জড়িত সন্দেহে যাদের নাম করেছেন তাদের নাম অভিযোগনামায় না রাখা পর্যন্ত তারা এ মামলা মেনে নেবেন না।