ভারতে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’, উপকূলজুড়ে সতর্কতা

ক্ষয়ক্ষতি এড়াতে ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাট, মহারাষ্ট্র, গোয়া ও অন্যান্য উপকূলীয় অঞ্চলগুলোতে সতর্কতা জারি করা হয়েছে।

রয়টার্স
Published : 10 June 2023, 05:36 PM
Updated : 10 June 2023, 05:36 PM

ক্রমেই শক্তিশালী হয়ে উঠছে ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’। আগামী ২৪ ঘণ্টায় আরও প্রবল হতে পারে ঝড়টি। আরব সাগরে সৃষ্ট এ ঘূর্ণিঝড়  ভারতের দক্ষিণ-পশ্চিম উপকূলের দিকে এগিয়ে আসছে।

ক্ষয়ক্ষতি এড়াতে ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাট,মহারাষ্ট্র,গোয়া এবং অন্যান্য উপকূলীয় অঞ্চলগুলোতে সতর্কতা জারি করা হয়েছে।

ঝড়ের আগে দিয়ে পূর্বাঞ্চলীয় এবং মধ্য আরব সাগরসহ আরও কয়েকটি এলাকায় জেলে সম্প্রদায়কে মাছ ধরা ৫ দিনের জন্য বন্ধ রাখতে বলেছে কর্তৃপক্ষ।

এ মুহূর্তে পূর্ব এবং মধ্য আরব সাগরে অবস্থান করছ এই ঘূর্ণিঝড়। গোয়া থেকে যার দূরত্ব ৮৪০ কিলোমিটার। অন্যদিকে, মুম্বাই থেকে ঘূর্ণিঝড়টি রয়েছে ৮৭০ কিলোমিটার দূরে। আবহাওয়া দপ্তর একথা জানিয়েছে।

“বিপর্যয় খুবই মারাত্মক ঝড়। এ ঝড় আরও শক্তিশালী হয়ে আগামী ২৪ ঘণ্টায় উত্তর ও উত্তর-পূর্ব দিকে যেতে পারে” বলে জানিয়েছে আবহওয়া দপ্তর।

ভারতের কোনও উপকূলে সরাসরি ঝড়টি আছড়ে পড়ার সম্ভাবনা না থাকলেও ঝড়ের গতিপথের মধ্যে গুজরাট, কেরালা, কর্ণাটক ও লাক্ষাদ্বীপ পড়ে যাওয়ার আশঙ্কা থাকায় সতর্কতা জারি করা হয়েছে।

আবহাওয়া দপ্তর সতর্ক করে দিয়ে বলেছে, আগামী তিনদিন কেরালা রাজ্য এবং উপকূলীয় কর্ণাটক রাজ্যের কয়েকটি জায়গায় প্রচুর বৃষ্টিপাত হতে পারে।

গুজরাটে ১৩ টি উপকূলীয় এলাকায় সতর্কতা জারি করা হয়েছে। রাজ্যের রাজস্ব বিভাগের এডিশনাল চীফ সেক্রেটারি কমল দায়ানি বলেন, আমরা যে কোনও পরিস্থিতি সামাল দিতে পুরোপুরি প্রস্তুত।