এবার পিটিআই নেতা আসাদ উমর গ্রেপ্তার, পাঞ্জাবে নামছে সেনা

ইমরান খান গ্রেপ্তার হওয়ার পর থেকে ব্যাপক ধরপাকড় চলছে। পাঞ্জাবে প্রায় এক হাজার জন গ্রেপ্তার হয়েছে। উত্তাল পরিস্থিতি সামলাতে পাঞ্জাবে সেনা মোতায়েন করা হচ্ছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 May 2023, 11:28 AM
Updated : 10 May 2023, 11:28 AM

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী এবং তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানকে গ্রেপ্তারের একদিন পরই, দলের মহাসচিব আসাদ উমরকে গ্রেপ্তার করেছে পুলিশ।

ইসলামাবাদ হাইকোর্টের সামনে থেকে বুধবার তাকে গ্রেপ্তার করা হয় বলে জানিয়েছে পাকিস্তানের দৈনিক ডন। আগের দিন একই জায়গা থেকে গ্রেপ্তার করা হয়েছিল ইমরানকে।

ইমরানকে গ্রেপ্তারের পদক্ষেপকে চ্যালেঞ্জ জানাতে উমর সুপ্রিম কোর্টে যাচ্ছিলেন। সে সময়ই তাকে গ্রেপ্তার করে কাস্টডিতে নেওয়া হয়। রাষ্ট্রের সম্পত্তির ক্ষয়ক্ষতির মামলায় তাকে গ্রেপ্তার করা হয় বলে জানিয়েছে ইসলামাবাদ পুলিশ।

পিটিআই এর অফিসিয়াল টুইটার একাউন্টে উমরকে গ্রেপ্তারের ভিডিও শেয়ার করা হয়েছে। এতে দেখা গেছে, কয়েক ডজন পুলিশ তাকে ঘিরে ধরে টানতে টানতে পুলিশ ভ্যানের দিকে নিয়ে যাচ্ছে।

আল-কাদির ট্রাস্ট মামলায় মঙ্গলবার ইমরান খান গ্রেপ্তার হওয়ার পর থেকেই পুলিশ ব্যাপক ধরপাকড় শুরু করেছে। পাঞ্জাবে এ পর্যন্ত প্রায় এক হাজার জন গ্রেপ্তার হয়েছে বলে পুলিশের বরাত দিয়ে জানিয়েছে বিবিসি।

ইমরান গ্রেপ্তারের বিরুদ্ধে পাকিস্তানজুড়ে শুরু হওয়া প্রতিবাদ-বিক্ষোভ দ্বিতীয় দিনে গড়ানোয় আইন-শৃঙ্খলা রক্ষার্থে পাঞ্জাবে সেনা নামানোর অনুরোধ অনুমোদন করেছে ফেডারেল সরকার।

স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের জারি করা এক নির্দেশনামায় বলা হয়, সংবিধানের ২৪৫ অনুচ্ছেদ এবং ১৯৭ সালের সন্ত্রাস বিরোধী আইনের একটি ধারায় সেনা মোতায়েনের অনুরোধ জানিয়েছে পাঞ্জাব স্বরাষ্ট্রদপ্তর।

কত সেনা মোতায়েন করা হবে, কোন এলাকায় করা হবে কবে করা হবে এ সবকিছুই স্থির হবে সামরিক কর্মকর্তাদের সঙ্গে প্রাদেশিক সরকারের আলাপ-আালোচনার মাধ্যমে, বলা হয়েছে নির্দেশনামায়। শান্তি ও আইন শৃঙ্খলা ফেরাতে সেনাবাহিনী জেলাপ্রশাসনের সঙ্গে মিলে কাজ করবে বলেও জানানো হয়েছে।

জিও নিউজ জানায়, পাঞ্জাবের পুলিশ আলাদা একটি বিবৃতি দিয়ে বলেছে, প্রদেশজুড়ে যারা ভাঙচুর চালাচ্ছে, সহিংসতায় জড়িত রয়েছে, সরকারি সম্পত্তি, পুলিশ এবং আইনপ্রয়োগকারী সংস্থার ওপর হামলা করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে।

প্রদেশজুড়ে আইন ভঙ্গ করাসহ বিশৃঙখলা সৃষ্টির অভিযোগে পুলিশ ৬৪৫ জনকে গ্রেপ্তার করেছে বলে জানিয়েছেন পাঞ্জাব পুলিশের মুখপাত্র।  

বিক্ষোভকারীরা পুলিশ এবং সরকারি সংস্থার ২৫ টির বেশি যান ধ্বংস এবং পুড়িয়ে ফেলেছে, ১৪ টির বেশি সরকারি ভবনে হামলা, লুটপাট চালিয়েছে এবং এতে সরকারি সম্পত্তির মারাত্মক ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানান তিনি।