ইউক্রেইন যুদ্ধ নিয়ে আলোচনায় বসবে চীন-রাশিয়া: ক্রেমলিন

চীন ও রাশিয়ার প্রেসিডেন্ট উজবেকিস্তানে বৈঠক করবেন। পশ্চিমা বিশ্বের কাছে একটি 'বিকল্প' তুলে ধরবে এই বৈঠক।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Sept 2022, 12:07 PM
Updated : 14 Sept 2022, 12:07 PM

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ সপ্তাহের শেষ দিকে ইউক্রেইন যুদ্ধ এবং অন্যান্য 'আন্তর্জাতিক ও আঞ্চলিক বিষয়' নিয়ে আলোচনা করবেন বলে জানিয়েছে ক্রেমলিন।

রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের দাপ্তরিক বাসভবন ক্রেমলিন জানায়, দুই দেশের প্রেসিডেন্ট উজবেকিস্তানে বৈঠক করবেন। পশ্চিমা বিশ্বের কাছে একটি 'বিকল্প' তুলে ধরবে এই বৈঠক। 

কোভিড মহামারী শুরুর পর থেকে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের এটিই প্রথম বিদেশ সফর। বুধবার থেকে শি কাজাখস্তানে তিন দিনের সফর শুরু করছেন।

এরপর বৃহস্পতিবার তিনি উজবেকিস্তানের সমরকন্দে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) শীর্ষ সম্মেলনে রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে সাক্ষাৎ করবেন। সম্মেলন ১৫ থেকে ১৬ সেপ্টেম্বর পর্যন্ত চলবে বলে জানিয়েছে বিবিসি।

Also Read: কোভিড-পরবর্তী প্রথম বিদেশ সফরে পুতিনের সঙ্গে বসছেন শি

ক্রেমলিনের পররাষ্ট্রনীতি বিষয়ক মুখপাত্র ইউরি উশাকভ বলেন, “রুশ প্রেসিডেন্ট পুতিন ভারত, পাকিস্তান, তুরস্ক এবং ইরানসহ অন্যান্য দেশের নেতাদের সঙ্গেও দেখা করবেন। তবে চীনের প্রেসিডেন্টের সঙ্গে তার বৈঠক 'বিশেষ গুরুত্বপূর্ণ।”

তিনি বলেন, "বড় আকারের রাজনৈতিক পরিবর্তনের পটভূমিতে শীর্ষ সম্মেলনটি অনুষ্ঠিত হচ্ছে।"

চীন এবং রাশিয়া দীর্ঘদিন থেকেই সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও) কে পশ্চিমা বহুজাতিক গোষ্ঠীর একটি বিকল্প হিসাবে তুলে ধরার চেষ্টা করে আসছে।

প্রেসিডন্ট শি চীনের বাইরে সফরে গেলেও নিজ দেশে শূন্য কোভিড নীতি বহাল রেখেছেন। চীনে কোভিড সংক্রমণ বাড়ায় বিভিন্ন শহর ও প্রদেশে লকডাউন চলছে, যেখানে বাদবাকী বিশ্ব অনেকটাই বিধিনিষেধ থেকে বেরিয়ে এসেছে।

তবে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন অবশ্য বিদেশ সফর খুব কমই করছেন। ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসনের পর থেকে গত জুলাইয়ে পুতিন কেবল দ্বীতিয়বারের মতো বিদেশ সফরে তেহরানে গিয়ে ইরান এবং তুরস্কের নেতার সঙ্গে বৈঠক করেছিলেন।

আর এবার পুতিন চীনের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে বসছেন। বেইজিংয়ে গত ফেব্রুয়ারির শীতকালীন অলিম্পিকসের পর এবার নিয়ে দ্বিতীয়বারের মতো চীনের প্রেসিডেন্ট শি’র সঙ্গে বৈঠক করতে চলেছেন পুতিন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক