জাপোরিজিয়ায় রুশ হামলা, সমালোচনায় চাপের মুখে পুতিনের জেনারেলরা

জাপোরিজিয়া অঞ্চলে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় গুঁড়িয়ে গেছে একটি অ্যাপার্টমেন্ট ব্লক। এতে নিহত হয়েছে অন্তত তিনজন।

রয়টার্স
Published : 6 Oct 2022, 07:07 PM
Updated : 6 Oct 2022, 07:07 PM

ইউক্রেইনের জাপোরিজিয়া, যে অঞ্চলকে রাশিয়া নিজেদের ভূখণ্ডভুক্ত বলে ঘোষণা করেছে, সেখানকারই এক আবাসিক এলাকায় রুশ ক্ষেপণাস্ত্র হামলায় গুঁড়িয়ে গেছে একটি পাঁচ তলা অ্যাপার্টমেন্ট ব্লক।

এতে নিহত হয়েছে অন্তত তিনজন। ওদিকে, মস্কোর যুদ্ধ পরিচালনা নিয়ে রাশিয়ায় গণঅসন্তোষ বেড়েছে। সমালোচনায় চাপের মুখে পড়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের শীর্ষ সামরিক কর্মকর্তারা।

বৃহস্পতিবার আঞ্চলিক গভর্নর জানান, দক্ষিণাঞ্চলের জাপোরিজিয়া নগরীতে ক্ষেপণাস্ত্র হামলায় কয়েকজন মানুষ ধ্বংসস্তূপে চাপা পড়েছেন। এ বিষয়ে তাৎক্ষণিকভাবে রাশিয়ার প্রতিক্রিয়া জানা যায়নি।

তবে ইউক্রেইনের দক্ষিণ এবং পূর্বাঞ্চল থেকে রুশ সেনারা পিছু হটলেও মস্কোর যে এখনও কোনও নিশানায় হামলা চালানোর সক্ষমতা আছে, জাপোরিজিয়ায় ক্ষেপণাস্ত্র হামলা সেকথাই স্মরণ করিয়ে দিচ্ছে।

ইউক্রেইনে সম্প্রতি কয়েকদিনে প্রথমে উত্তরপূর্বাঞ্চলে যুদ্ধের সম্মুখসারি এবং এ সপ্তাহের শুরুর দিক থেকে এ পর্যন্ত লড়াইয়ে দক্ষিণাঞ্চল থেকেও হাজার হাজার রুশ সেনা পিছু হটে গিয়ে রাশিয়ার জন্য বিব্রতকর পরিস্থিতি সৃষ্টি করেছে।

এতে রাশিয়ায় সামরিক বাহিনীর শীর্ষ কর্মকর্তাদের সমালোচনা শুরু করেছে মানুষ, একসময় যে সমালোচনা করাই যেত না, তা-ই এখন বাড়ছে। রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের দুই মিত্রও সমালোচনা করে বলেছেন, ইউক্রেইনে যুদ্ধ খুবই অদক্ষভাবে পরিচালনা করা হচ্ছে।

বৃহস্পতিবার অধিকৃত ইউক্রেইন অঞ্চলের মস্কোপন্থি প্রশাসনের এক কর্মকর্তা প্রকাশ্যেই রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী ও পুতিনমিত্র সের্গেই শোইগুর সমালোচনা করেছেন। রুশ বাহিনীর ব্যর্থতার জন্য শোইগুর নিজেকে গুলি করা উচিত বলে মন্তব্য করেন তিনি।

ওদিকে, খেরসন অঞ্চলের মস্কোপন্থি প্রশাসনের উপ-প্রধান কিরিল স্ট্রেমোসভ এক ভিডিওতে বলেছেন, “সত্যি বলতে, অনেকেই বলছেন:  এমন ব্যর্থ পরিস্থিতিতে যদি তারা প্রতিরক্ষামন্ত্রী থাকতেন তাহলে কর্মকর্তা হিসেবে নিজেকে গুলি করতেন।

এ বিষয়ে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রণালয় থেকে তাৎক্ষণিক কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের নেতৃত্ব নিয়ে অসন্তোষ ফুঁসে উঠছে ক্রেমলিনপন্থি রাষ্ট্রীয় টিভি উপস্থাপকদের মধ্যেও।

রাশিয়ার বিশিষ্ট টক শো উপস্থাপক ভ্লাদিমির সলোভিয়ভ তার লাইভ চ্যানেলে প্রশ্ন করে বলেছেন, “জেনারেল স্টাফের জিনিয়াস আইডিয়া এখন কী? সেটি দয়া করে আমাকে ব্যাখ্যা করে বলুন।”

“আপনি কি মনে করেন সময় আমাদের অনুকূলে? ইউক্রেইনীয়রা তাদের অস্ত্রের পরিমাণ অনেক বাড়িয়েছে। কিন্তু এ সময়ের মধ্যে আপনি (প্রতিরক্ষামন্ত্রী) কী করেছেন?”