ডাউনিং স্ট্রিটে পার্টির তদন্ত শুরু করেছে ব্রিটিশ পুলিশ

যুক্তরাজ্যে প্রধানমন্ত্রী বরিস জনসনের ডাউনিং স্ট্রিটের বাসভবনের বাগানে এবং কার্যালয়ে মদপানের পার্টি আয়োজন করে লকডাউনের বিধি ভঙ্গ হয়েছে কিনা তা এবার তদন্ত করে দেখতে শুরু করেছে লন্ডনের মেট্রোপলিটন পুলিশ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2022, 06:04 PM
Updated : 25 Jan 2022, 08:17 PM

এতদিন ঘটনাটি তদন্ত চালিয়ে আসছিল ব্রিটিশ কেবিনেট অফিসের তদন্ত টিম। তদন্তের নেতৃত্ব দিচ্ছেলেন ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা সু গ্রে। এখন ‍পুলিশও তাদের নিজস্ব তদন্তে নামল। পার্টি কেলেঙ্কারিতে পদত্যাগের চাপে থাকা ব্রিটিশ প্রধানন্ত্রী বরিস জনসনের জন্য এই তদন্ত আরেকটি ধাক্কা।

তদন্তের বিষয়ে মেট্রোপলিটন পুলিশের কমিশনার ক্রেসিডা ডিক বলেছেন, “১০ ডাউনিং স্ট্রিট এবং হোয়াইটহলে গত দুই বছরে জনসমাগমের বেশ কয়েকটি ঘটনা খতিয়ে দেখতে তদন্ত শুরু করা হয়েছে।”

প্রাথমিকভাবে পুলিশ মহামারীকালে গণজমায়েতের ঘটনা তদন্ত করে দেখতে অস্বীকৃতি জানিয়েছিল। কিন্তু মঙ্গলবার সকালে পুলিশ কমিশনার ডিক ‘পার্টিগেট’ কেলেঙ্কারির তদন্ত শুরুর ঘোষণা দেন। কোনওরকম ভয় না পেয়ে এবং পক্ষপাতহীনভাবে পুলিশ কাজ করবে বলে জানান তিনি।

একইসঙ্গে এই তদন্তের কারণে সু গ্রের দলের তদন্ত প্রতিবেদন প্রকাশে কোনও বাধা নেই বলেও ইঙ্গিত দেন ডিক।

পুলিশি তদন্ত শুরু হওয়ায় সু গ্রের তদন্ত প্রতিবেদন প্রকাশে দেরি হতে পারে বলে জল্পনা তৈরি হয়েছিল। কিন্তু জনসনের কেবিনেট অফিস বলেছে, সু গ্রের নেতৃত্বে তাদের তদন্ত  এখনও চলছে এবং পুলিশের সঙ্গেও যোগাযোগ রক্ষা করা হচ্ছে।

জনসনের মুখপাত্র বলেছেন, পুলিশি তদন্তের সঙ্গে সংশ্লিষ্ট নয় এমন কিছু বিষয় সু গ্রে তার তদন্ত প্রতিবেদনে প্রকাশ করতে পারেন। আর সেই প্রতিবেদন প্রকাশ করা হতে পারে মেট্রোপলিটন পুলিশের তদন্ত প্রতিবেদন দেওয়ার আগেই। যদিও সেই সময়টা ঠিক কখন তা এখনও স্পষ্ট নয়।

পুলিশ বলছে, তাদের তদন্তের কোনও সময়সীমা নির্ধারিত নেই এবং সরকারি মন্ত্রী মাইকেল এলিসও পার্লামেন্টে বলেছেন, তদন্ত কতদিন চলবে তা তারা জানেন না। তিনি দুই তদন্তই শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করার জন্য পার্লামেন্টকে আহ্বান জানান।

পুলিশের তদন্তকে স্বাগত জানিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী জনসন পার্লামেন্টে বলেছেন, “আমি মেট্রোপলিটনের (লন্ডন মেট্রোপলিটন পুলিশ) নিজস্ব তদন্ত চালানোর সিদ্ধান্তকে স্বাগত জানাই। কারণ, আমি মনে করি, এতে করে বিষয়টি সম্পর্কে জনগণ পরিষ্কার ধারণা পাবে, যেটি তাদের পাওয়া দরকার।”

লকডাউনের বিধি ভঙ্গ করে ডাউনিং স্ট্রিটে একাধিক পার্টি আয়োজনের অভিযোগ ওঠার পর ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের পদত্যাগের দাবি জোরাল হচ্ছে। জনসনের ওপর চটেছেন তার নিজ দলের এমপিরাই।

জনসন ২০২০ সালে লকডাউনের মধ্যে মদপানের পার্টিতে উপস্থিত থাকা নিয়ে শোরগোলের মুখে ক্ষমা চাওয়ার পরই সামনে আসে আরেক পার্টি কেলেঙ্কারির ঘটনা।

 ‘দ্য টেলিগ্রাফ’ এক প্রতিবেদনে জানায়, গতবছর ১৬ এপ্রিলে রানি দ্বিতীয় এলিজাবেথ তার স্বামী প্রিন্স ফিলিপের মৃত্যুতে শোকে মুহ্যমান থাকার সময়ও প্রধানমন্ত্রী বরিস জনসনের ডাউনিং স্ট্রিটের কার্যালয়ে কর্মীরা আরও দুটো মদের পার্টি করেছিলেন।

ওই সময়ও বদ্ধ জায়গায় জনসমাগমের ওপর নিষেধাজ্ঞা ছিল। প্রিন্স ফিলিপের মৃত্যুতে তখন চলছিল জাতীয় শোক এবং পরেরদিন (১৭ এপ্রিল) ছিল ফিলিপের শেষকৃত্য।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন সেই পার্টিতে উপস্থিত না থাকলেও জাতীয় শোক দিবস এবং জনসমাগমে নিষেধাজ্ঞার মধ্যে ডাউনিং স্ট্রিটে এমন পার্টির কারণে প্রশ্নের মুখে পড়েছেন। বার বার ক্ষমা চেয়েও তিনি রেহাই পাচ্ছেন না।

জনসনের কার্যালয়ের ভাষ্য, ২০২০ সালের ১৯ জুনের যে পার্টি নিয়ে নতুন যে অভিযোগ উঠেছে সেটি আসলে প্রধানমন্ত্রীকে জন্মদিনের শুভেচ্ছা জানাতে সংক্ষিপ্ত আয়োজন ছিল। জনসন সেখানে ১০ মিনিটেরও কম সময় উপস্থিত ছিলেন।

তাছাড়া, প্রধানমন্ত্রীর মুখপাত্র বলেছেন, জনসন কোনও জনসমাগমেই লকডাউনের বিধি ভঙ্গ করেছেন বলে মনে করেন না।