ছোট দেশগুলোকে ভয় দেখাবে না চীন: শি

দক্ষিণ চীন সাগর নিয়ে উত্তেজনা বাড়ার মধ্যেই প্রতিবেশী ছোট দেশগুলোকে ভয় না দেখানোর প্রতিশ্রুতি দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

>>রয়টার্স
Published : 22 Nov 2021, 01:33 PM
Updated : 22 Nov 2021, 05:29 PM

সোমবার দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ানের সদস্য দেশগুলোর নেতাদেরকে এই আশ্বাস দেন তিনি।

দক্ষিণ চীন সাগর অঞ্চলের সিংহভাগের ওপর চীনের মালিকানা দাবি নিয়ে দক্ষিণ-পূর্ব এশিয়ার কয়েকটি দেশের সঙ্গে সংঘাত আছে এবং বিষয়টি ওয়াশিংটন এবং টোকিওর জন্য উদ্বেগ সৃষ্টি করেছে।

তবে শি বলেন, চীন কখনও ছোট দেশগুলোর ওপর কর্তৃত্ব খাটাতে চায় না কিংবা বড় দেশ হওয়ার সুবিধা নিয়ে তাদের ওপর বলও প্রয়োগ করতে চায় না।

অন্য দেশের অভ্যন্তরীন বিষয়ে হস্তক্ষেপের প্রবণতা দূর করতে আসিয়ানের সঙ্গে যৌথভাবে কাজ করারও প্রতিশ্রুতি দিয়েছেন শি।

শি এর উদ্ধৃতি দিয়ে চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম বলেছে, “চীন আসিয়ানের ভাল প্রতিবেশী, ভাল বন্ধু ছিল এবং থাকবে।”

দক্ষিণ চীন সাগরের মালিকানা নিয়ে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোটভুক্ত (আসিয়ান) ফিলিপিন্স ও ভিয়েতনামের সঙ্গে চীনের বিরোধ রয়েছে। তাছাড়া ব্রুনাই, তাইওয়ান ও মালয়েশিয়াও দক্ষিণ চীন সাগরের কিছু অংশের মালিকানা দাবি করে আসছে।

ফিলিপিন্সের অভিযোগ, সম্প্রতি দক্ষিণ চীন সাগরে তাদের কিছু নৌকা আটকে দিয়ে জলকামান নিক্ষেপ করেছে চীনের উপকূলরক্ষীরা। গত বৃহস্পতিবার এর নিন্দা জানায় দেশটি।

ওদিকে, গত শুক্রবার চীনের কর্মকাণ্ডকে ‘বিপজ্জনক, উসকানিমূলক ও অন্যায়’ আখ্যা দিয়েছে যুক্তরাষ্ট্র। হুঁশিয়ার করে যুক্তরাষ্ট্র বলেছে ফিলিপিন্সের জাহাজের ওপর হামলা হলে তারা দেশটিকে সুরক্ষা দেওয়ার প্রতিশ্রুতি রক্ষা করবে।