অসদাচরণ, প্রতিশোধ হামলা নিয়ে যোদ্ধাদেরকে তালেবান প্রতিরক্ষামন্ত্রীর হুঁশিয়ারি

আফগানিস্তানে গত মাসে পশ্চিমা-সমর্থিত সরকারকে হটিয়ে তালেবান গোষ্ঠীর জয়লাভের পর মানুষের সঙ্গে কিছু তালেবান কমান্ডার ও যোদ্ধার অসদাচরণ এবং প্রতিশোধ হামলার বিরুদ্ধে কড়া হুঁশিয়ারি দিয়েছেন নতুন অন্তবর্তী সরকারের প্রতিরক্ষামন্ত্রী মোল্লা মোহাম্মদ ইয়াকুব।

>>রয়টার্স
Published : 24 Sept 2021, 06:18 PM
Updated : 24 Sept 2021, 06:18 PM

“অপব্যবহার সহ্য করা হবে না” বলে জানিয়েছেন তিনি। এক অডিও বার্তায় তিনি বলেন, ‘সাবেক কুখ্যাত ও দুর্বৃত্ত যোদ্ধাদেরকে’ তালেবান ইউনিটে যোগ দিতে দেওয়া হয়েছে। সেখানে তারা বেশ কিছু সহিংস কর্মকাণ্ড ঘটিয়েছেন।

ওইসব যোদ্ধাকে পদ-পদবী না দেওয়ার নির্দেশ দিয়ে ইয়াকুব বলেন, অন্যথায় এর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে। “আমরা আমাদের পদমর্যাদাক্রমে এই ধরনের মানুষ চাই না,” বলেন তিনি।

তালেবানের প্রতিরক্ষা মন্ত্রীর কাছ থেকে আসা এমন বার্তায় লড়াই করা যোদ্ধা বাহিনীকে নিয়ন্ত্রণে আফগানিস্তানের নতুন শাসকদের সময়ে সময়ে সমস্যার মুখে পড়ার বিষয়টিই সামনে এসেছে।

কাবুলের কিছু বাসিন্দা রাস্তায় রাস্তায় টহলে থাকা তালেবান যোদ্ধাদের কাছ থেকে নিষ্ঠুর আচরণের শিকার হওয়ার অভিযোগ করেছে।

তালেবান নেতারা ক্ষমা ঘোষণা করার পরও সাবেক আফগান সরকারের সদস্য, সেনা ও নাগরিক সমাজের কর্মীদের ওপর তালেবান যোদ্ধাদের প্রতিশোধ হামলার খবর পাওয়া গেছে।

তালেবান সরকারের প্রতিরক্ষামন্ত্রী ইয়াকুব বলেন, অবৈধভাবে মৃত্যুদণ্ড কার্যকর করার বেশকিছু বিচ্ছিন্ন খবর পাওয়া গেছে।

এই ধরনের কর্মকাণ্ড সহ্য করা হবে না বলে আবারও সতর্ক করে দিয়ে তিনি বলেন, “আপনারা সবাই জানেন, আফগানিস্তানের নাগরিকদের জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করা হয়েছে। কাজেই, আক্রোশ মেটাতে কোনও মুজাহিদের কারও ওপর প্রতিশোধ নেওয়ার অধিকার নেই।”

তবে ইয়াকুব কোন ঘটনার পরিপ্রেক্ষিতে বা কী থেকে এমন হুঁশিয়ারি দিয়েছেন তা সুনির্দিষ্টভাবে পরিষ্কার হওয়া যায়নি। ইয়াকুবের বার্তাটি তালেবানের টুইটার একাউন্টে প্রকাশ করা হয় এবং এটি স্যোশাল মিডিয়ায় ব্যাপকভাবে শেয়ার হয়েছে।

তালেবান গোষ্ঠীতে রাজনৈতিক নেতা, যারা বাইরের দেশগুলোর সরকারের সঙ্গে আপোস করার চেষ্টা চালাচ্ছেন তাদের সঙ্গে রাণাঙ্গনের কট্টরপন্থি তালেবান যোদ্ধা ও কমান্ডারদের বনিবনা না হওয়ার বেশ কিছু খবর পাওয়া যাচ্ছে।