নাৎসি ডেথ ক্যাম্পের শতবর্ষী সাবেক রক্ষীর ‘বিচার অক্টোবর থেকে’

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নাৎসীদের জাকজেনহাউজেন কনসেন্ট্রেশন ক্যাম্পের রক্ষী, শতবর্ষী এক ব্যক্তির বিচার কয়েক মাসের মধ্যেই শুরু হতে যাচ্ছে বলে জানিয়েছে জার্মান সাপ্তাহিক ভেইত আম জোনথাগ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 August 2021, 09:47 AM
Updated : 1 August 2021, 09:47 AM

তেমনটা হলে দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হওয়ারও ৭৬ বছর পর নাৎসি ডেথ ক্যাম্প সংশ্লিষ্ট কেউ বিচারের মুখোমুখি হতে যাচ্ছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

জার্মানির ডিস্ট্রিক্ট কোর্ট অব নয়গুপ্পিন ওই ব্যক্তির বিরুদ্ধে সাড়ে তিন হাজার মানুষকে হত্যায় সহায়তার অভিযোগ গ্রহণ করেছে এবং অক্টোবর থেকে তার বিচার শুরুর সময় নির্ধারণ করেছে। বিচার শুরু হলে শতবর্ষী ওই সাবেক রক্ষীকে প্রতিদিন দুই থেকে আড়াই ঘণ্টার শুনানির মুখোমুখি হতে হবে বলে আদালতের এক মুখপাত্র ভেইত আম জোনথাগকে জানিয়েছেন।

সপ্তাহ শেষ হয়ে আসায় এই প্রসঙ্গে আদালতের মন্তব্য জোগাড় করতে পারেনি রয়টার্স। জার্মানির গণমাধ্যম আইন অনুযায়ী সন্দেহভাজন কারও নাম প্রকাশ করা যায় না।

অভিযুক্ত ওই ব্যক্তি বার্লিনের নিকটবর্তী জাকজেনহাউজেন ক্যাম্পে ১৯৪২ থেকে ১৯৪৫ সাল পর্যন্ত রক্ষীর কাজ করেছিলেন। নাৎসীদের ওই কনসেন্ট্রেশেন ক্যাম্পটিতে প্রায় দুই লাখ লোককে বন্দি করে রাখা হয়েছিল, হত্যা করা হয়েছিল ২০ হাজার জনকে।

নাৎসি অপরাধের সঙ্গে জড়িত সন্দেহভাজনদের সংখ্যা দিন দিন কমে এলেও বিচারকরা এখনও অনেককে বিচারের মুখোমুখি করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

২০১১ সালে ঐতিহাসিক এক রায় আরও অনেককে বিচারের মুখোমুখি করার পথ খুলে দেয়। ওই রায়েই প্রথমবার সুনির্দিষ্ট কোনো অপরাধের প্রমাণ না থাকলেও কেবল কনসেন্ট্রেশেন ক্যাম্পে কাজ করাই দোষ হিসেবে বিবেচনা করতে বলা হয়।