বিপুল অস্ত্রসহ ইসরায়েলের গুপ্তচর চক্র গ্রেপ্তারের দাবি ইরানের

ইসরায়েলের হয়ে কাজ করা একটি গুপ্তচর চক্রকে নিরাপত্তা বাহিনী গ্রেপ্তার করেছে এবং তাদের কাছ থেকে বিপুল অস্ত্র উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে ইরান।

>>রয়টার্স
Published : 27 July 2021, 06:25 PM
Updated : 27 July 2021, 06:25 PM

মঙ্গলবার ইরানের রাষ্ট্রীয় টিভির খবরে বলা হয়, এই চররা ইসরায়েলের মোসাদ গোয়েন্দা সংস্থার সঙ্গে জড়িত। তারা ইরানে পানি সংকট নিয়ে শুরু হওয়া দাঙ্গা-বিক্ষোভ আরও উস্কে দিতে অস্ত্র ব্যবহার এবং হত্যাকাণ্ড ঘটানোরও পরিকল্পনা করছিল।

গুপ্তচরদের এই দলটি বিপুল সংখ্যক অস্ত্র ও গোলাবারুদ নিয়ে পশ্চিমাঞ্চলীয় সীমান্ত দিয়ে ইরানে ঢুকে পড়ার পর কর্তৃপক্ষ তাদেরকে গ্রেপ্তার করেছে। গোয়েন্দা মন্ত্রণালয়ের এক কর্মকর্তার বরাত দিয়ে খবরে একথা বলা হয়।

তবে গ্রেপ্তার হওয়া গুপ্তচদের সংখ্যা কত এবং তারা কখন ইরানে প্রবেশ করেছে সে সম্পর্কে বিস্তারিত কিছু জানানো হয়নি খবরে।

ইরান দেশে অস্থিরতা কিংবা বিক্ষোভ-সহিংসতা উস্কে দেওয়ার জন্য প্রায়ই ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের মতো শত্রু রাষ্ট্র এবং আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী দেশ সৌদি আরবকে দায়ী করে থাকে। 

গত দু’সপ্তাহ ধরে ইরানের দক্ষিণাঞ্চলে পানি সংকট নিয়ে বিক্ষোভ চলছে। মূলত ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের এই বিক্ষোভ রাজনৈতিক মোড় নিয়েছে এবং অন্যান্য এলাকায়ও ছড়িয়ে পড়েছে। এই অস্থিরতার মধ্যে ইসরায়েলি চর আটকের কথা জানাল ইরান।

ইরান কর্তৃপক্ষের অভিযোগ, সশস্ত্র ভিন্নমতালম্বীরা রাজপথে বিক্ষোভের সময় সহিংসতায় উসকানি দিচ্ছে। মানবাধিকার গোষ্ঠীগুলোর দাবি, বিক্ষোভকারীদের ওপর গুলি চালিয়েছে নিরাপত্তা বাহিনী।

রাষ্ট্রীয় গণমাধ্যম জানায়, ইরানের গোয়েন্দা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেছেন, “শহর এলাকায় দাঙ্গা ও হত্যাকাণ্ড ঘটানোর পরিকল্পনা ছিল মোদাসের চরদের।”

“উদ্ধার করা অস্ত্রের মধ্যে রয়েছে- পিস্তল, গ্রেনেড, অ্যাসল্ট রাইফেল ও গোলাবারুদ। এর মধ্যে কিছু অস্ত্র বিক্ষোভ চলাকালে সহিংসতায় উসকানি দিতে ব্যবহার হয়েছে,” বলেন নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা।

তবে ইরানের এই দাবির ব্যাপারে ইসরায়েল তাৎক্ষণিক কোনও মন্তব্য করেনি।