হুতিদের পাঠানো ১০ সশস্ত্র ড্রোন ধ্বংস করেছে সৌদি আরব

সৌদি আরবের দক্ষিণাঞ্চলের দিকে ইয়েমেনের হুতিদের পাঠানো ১০টি সশস্ত্র ড্রোন তাদের বিমান প্রতিরক্ষা বাহিনী ধ্বংস করেছে বলে সৌদি নেতৃত্বাধীন জোট বাহিনী জানিয়েছে।

>>রয়টার্স
Published : 19 June 2021, 04:51 PM
Updated : 19 June 2021, 04:51 PM

সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত টেলিভিশনের খবরে বলা হয়েছে, শনিবার খামিস মুশায়িত ও সৌদি আরবের দক্ষিণাঞ্চলে হামলা চালানোর জন্য সশস্ত্র ড্রোনগুলো পাঠানো হয়েছিল, কিন্তু হুতিদের এ চেষ্টা ব্যর্থ করে দেওয়া হয়েছে।  

টুইটারে হুতি সামরিক বাহিনীর ‍মুখপাত্র জানিয়েছেন, সৌদি আরবের খামিস মুশায়িতের দিকে তারা একটি ড্রোন পাঠিয়েছিল।

ওই দিনই পরে সৌদি জোট বাহিনী জানায়, খামিশ মুশায়িতের দিকে আরও দুটি এবং দেশটির দক্ষিণাঞ্চলের দিকে আরও সাতটি ড্রোন পাঠিয়েছিল হুতিরা। এগুলোর সবগুলোকেই বাধা দিয়ে ধ্বংস করা হয়েছে।

ইয়েমেনের হুতিদের সঙ্গে সৌদি জোটের ছয় বছরেরও বেশি সময় ধরে যুদ্ধ চলছে। ইরান সমর্থিত হুতিরা সৌদি আরবের খামিশ মুশায়িত ও অন্যান্য শহর লক্ষ্য করে প্রায়ই ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায়। এসব হামলার অধিকাংশই ব্যর্থ করে দেওয়ার দাবি জানায় সৌদি আরব।

২০১৫ সালে হুতিরা ইয়েমেনের সৌদি সমর্থিত, আন্তর্জাতিকভাবে স্বীকৃত প্রেসিডেন্টকে ক্ষমতাচ্যুত করে রাজধানী সানা থেকে বের করে দিলে সেখানে হস্তক্ষেপ করে রিয়াদের নেতৃত্বাধীন সামরিক জোট। তারপর থেকে দুই পক্ষের মধ্যে ছয় বছরেরও বেশি সময় ধরে যুদ্ধ চললেও কোনো জয়-পরাজয় নির্ধারিত হয়নি।

এখনও ইয়েমেনের অধিকাংশ গুরুত্বপূর্ণ শহর ও এলাকা হুতিদের নিয়ন্ত্রণেই আছে।