কোভিড-১৯: ভারতে ফের দৈনিক শনাক্তের বিশ্বরেকর্ড

করোনাভাইরাস মহামারীতে বিপর্যস্ত ভারতে মৃত্যুর সংখ্যা দুই লাখ ছাড়িয়ে যাওয়ার দিনটিতেই ফের দৈনিক শনাক্তের বিশ্বরেকর্ড হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2021, 07:40 AM
Updated : 28 April 2021, 07:40 AM

বুধবার সকালে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, আগের ২৪ ঘণ্টায় দেশটিতে তিন লাখ ৬০ হাজার ৯৬০ জন নতুন রোগী শনাক্ত হয়েছে।

এই সংখ্যা বিশ্বব্যাপী একদিনে সর্বোচ্চ করোনাভাইরাস রোগী শনাক্তের নতুন রেকর্ড। নতুন আক্রান্তদের নিয়ে ভারতে কোভিড-১৯ রোগীর মোট সংখ্যা এক কোটি ৮০ লাখ ছুঁই ছুঁই করছে।

এই নিয়ে টানা সপ্তম দিন ভারতে তিন লাখের বেশি রোগী শনাক্ত হল। শনাক্ত রোগীর সংখ্যায় বিশ্বে শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় স্থানে আছে ভারত।

মহামারী শুরুর পর থেকে মঙ্গলবার দেশটিতে সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে। মারা গেছেন আরও ৩২৯৩ জন, দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এতে করোনাভাইরাস মহামারীতে মৃত্যুর মোট সংখ্যা দুই লাখ এক হাজার ১৮৭ জনে দাঁড়িয়েছে।

তবে এর আগে বিবিসি দেশটির কর্মকর্তাদের বরাত দিয়ে মঙ্গলবার কোভিড-১৯ এ দেশটিতে ৩২৮৬ জন মারা গেছেন বলে জানিয়েছিল। তাতে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়ায় দুই লাখ এক হাজার ১৮০ জনে।   

বিশেষজ্ঞদের বিশ্বাস, ১৩০ কোটি জনসংখ্যার এই দেশটিতে মহামারীতে মৃত্যুর প্রকৃত সংখ্যা সরকারি হিসাবের চেয়ে আরও অনেক বেশি। 

ভারতজুড়ে হাসপাতালগুলোতে অক্সিজেন, চিকিৎসা সামগ্রী ও চিকিৎসা কর্মী সংকটের কারণে ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছে। শয্যা সংকটে থাকা হাসপাতালগুলোর সামনে বহু রোগী অপেক্ষা করছেন। অবস্থা গুরুতর হলেও অনেকে বাড়িতেই চিকিৎসা নিতে বাধ্য হচ্ছেন।

এতে হাসপাতালগুলোর চিকিৎসার আওতার বাইরে থাকা বহু রোগীর মৃত্যু হচ্ছে। শশ্মানে রাতদিন লাশ দাহ করেও পরিস্থিতি সামাল দেওয়া যাচ্ছে না। ফলে শহরের পার্ক ও পার্কিং লটগুলোতে অস্থায়ী চিতা তৈরি করে চাপ সামাল দেওয়ার চেষ্টা করা হচ্ছে।  

দেশটির রাজ্যগুলোর মধ্যে আক্রান্তের সংখ্যায় শীর্ষে থাকা মহারাষ্ট্রে মঙ্গলবার ৬৬ হাজার নতুন রোগী শনাক্ত হয়েছে, মারা গেছেন আরও ৮৯৫ জন। 

মহারাষ্ট্রের পর কেরালা, কর্নাটক, উত্তর প্রদেশ, তামিল নাডু ও দিল্লিতে সবচেয়ে বেশি সংক্রমণ শনাক্ত হয়েছে।

এ দিন কেরালায় প্রথমবারের মতো ৩০ হাজারেরও বেশি রোগী শনাক্ত হয়েছে। গত বছরের জানুয়ারিতে ভারতের এই রাজ্যটিতেই প্রথম করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়েছিল।

দিল্লিতে আগের ২৪ ঘণ্টায় ৩৮১ জন কোভিড-১৯ রোগীর মৃত্যু হয়েছে। মহামারী শুরুর পর থেকে ভারতের রাজধানীতে একদিনে এটি সর্বোচ্চ মৃত্যুর ঘটনা। এ দিন নগরীটিতে ২৪১৪৯ জন নতুন রোগী শনাক্ত হয়েছে।

টানা দৈনিক শনাক্তের উচ্চহারে রাশ টানতে কর্নাটকে দুই সপ্তাহের লকডাউন শুরু হয়েছে। রাজ্যটির প্রধান শহর বেঙ্গালুরুতে সক্রিয় রোগীর সংখ্যা দুই লাখ ছাড়িয়ে গেছে। এত রোগীর জন্য যে পরিমাণ আইসিইউ শয্যা, অক্সিজেন ও ওষুধ দরকার, স্বাস্থ্য অবকাঠামোগুলো তার সঙ্গে পাল্লা দিতে না পারায় গভীর সঙ্কটজনক পরিস্থিতি বিরাজ করছে।