মামলায় মেগানের জয়ের খবর দ্য মেইল কে ছাপাতে হবে প্রথম পাতায়

ব্রিটিশ পত্রিকা দ্য মেইল এর বিরুদ্ধে ‘প্রাইভেসি’ ‍মামলায় জিতেছেন মেগান মার্কল। লন্ডন হাই কোর্টের একজন বিচারপতি পত্রিকাটিকে মেগানের ওই জয়ের খবর রোববার তাদের প্রথম পাতায় ছাপানোর আদেশ দিয়েছেন।

>>রয়টার্স
Published : 6 March 2021, 11:47 AM
Updated : 6 March 2021, 11:47 AM

ব্রিটিশ প্রিন্স হ্যারির স্ত্রী মেগান মার্কলের তার বাবাকে লেখা পাঁচ পাতার একটি চিঠির কিছু অংশ দ্য মেইল ছাপিয়ে দিয়েছিল। যার বিরুদ্ধে ‘প্রাইভেসি’ সুরক্ষার আইনে মামলা করেন মেগান। 

গত মাসে বিচাপতি মার্ক ওয়ারবি ওই মামলার রায়ে বলেন, বাবাকে লেখা মেগানের চিঠি ছাপিয়ে পত্রিকাটি স্পষ্টতই রাজপরিবারের গোপনীয়তা এবং মেগানের কপিরাইটের অধিকার লঙ্ঘন করেছে।

২০১৮ সালে ব্রিটিশ রানী দ্বিতীয় এলিজাবেথের নাতি প্রিন্স হ্যারির সঙ্গে বিয়ে হয় মেগানের। বিয়েতে মেগানের বাবা উপস্থিত ছিলেন না। ওই সময় মেগান তার বাবা টমাস মার্কলকে ওই চিঠি লেখেন।

শুক্রবার বিচারপতি ওয়ারবি মেইল পত্রিকাকে আদেশ দিয়ে বলেন, পত্রিকাটিকে অবশ্যই রোববার তাদের প্রথম পাতায় এ সংক্রান্ত একটি নোটিস প্রকাশ করতে হবে এবং ভেতরের পাতায় মামলার রায় নিয়ে বিবৃতি দিতে হবে। এছাড়া, মেইলঅনলাইন ভার্সনেও মেগানের জয়ের খবর এক সপ্তাহ প্রচার করতে হবে।

এই মামলার খরচ হিসেবে মেগানের আইনজীবীরা পত্রিকাটির ১৫ লাখ পাউন্ডের বেশি ক্ষতিপূরণ দাবি করেছিলেন। কিন্তু ওয়ারবি গত সপ্তাহে পত্রিকাটিকে মেগানের মামলার খবর হিসেবে সাড়ে চার লাখ পাউন্ড ক্ষতিপূরণ দিতে বলেছেন।

শুনানিতে মেইল পত্রিকার আইনজীবীরা ওয়ারবির কাছে এ রায়ের বিরুদ্ধে আপিল করার অনুমতি চাইলে তা তিনি বাতিল করে দেন। তবে তিনি বলেন, তারা চাইলে এজন্য সরাসরি আপিল কোর্টে আবেদন করতে পারে। তিনি বলেন, ‘‘যদিও সেখনে এই মামলার রায় পরিবর্তন হওয়ার কোনো প্রকৃত কারণ আমি দেখতে পাচ্ছি না।”

দ্য মেইল কর্তৃপক্ষ জানান, ‍তারা আপিলের অনুমতির জন্য আপিল কোর্টে আবেদন করবেন।