স্পেন থেকে সরল স্বৈরশাসক ফ্রাঙ্কোর শেষ ভাস্কর্য

স্পেনের সাবেক স্বৈরশাসক ফ্রান্সিসকো ফ্রাঙ্কোর একটি ভাস্কর্য উত্তরপশ্চিম আফ্রিকান উপকূলীয় শহর মেলিলার সিটি গেইট থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2021, 09:51 AM
Updated : 24 Feb 2021, 09:51 AM

স্প্যানিশ ছিটমহল মেলিলার এ ভাস্কর্যটিই ছিল দেশটিতে ফ্রাঙ্কোর সর্বশেষ মূর্তি।

মঙ্গলবার এটি সরিয়ে নেওয়া হয় বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এদিন তেমন কোনো আয়োজন ছাড়াই একদল শ্রমিক একটি যান্ত্রিক খননযন্ত্র ও ভারী ড্রিল মেশিনের সাহায্যে ভাস্কর্যটি যে ইটের স্তম্ভের উপর দাঁড়িয়ে ছিল, তা সরিয়ে দেন।

এরপর ফ্রাঙ্কোর ভাস্কর্যটিইর ঘাড়ের আশপাশ শেকলে বেঁধে সেটিকে টেনে তোলা হয় এবং পরে বাবল র‌্যাপ দিয়ে মুড়িয়ে পিকআপ ট্রাকে করে নিয়ে যাওয়া হয়।

১৯২০ সাল থেকে ১৯২৭ পর্যন্ত মরক্কোর রিফ পাহাড়ি অঞ্চলে বারবার উপজাতির সঙ্গে স্পেন ও ফ্রান্সের যুদ্ধে ফ্রাঙ্কোর অবদানের কথা স্মরণ করে তার মৃত্যুর তিন বছর পর ১৯৭৮ সালে মেলিলায় এ ভাস্কর্যটি স্থাপন করা হয়েছিল।

“মেলিলার জন্য এটি একটি ঐতিহাসিক দিন; কেননা এটি হচ্ছে ইউরোপের জনপরিসরে থাকা একমাত্র ভাস্কর্য যেটি একজন স্বৈরশাসককে উৎসর্গ করা হয়েছিল,” সোমবার স্থানীয় আইনপরিষদ ভাস্কর্যটি সরানোর পক্ষে ভোট পড়ার পর এমনটাই বলেছিলেন ছিটমহলটির শিক্ষা ও সংস্কৃতি বিভাগের দায়িত্বে থাকা এলেনা ফের্নান্দেজ ত্রেভিনো।

কেবলমাত্র কট্টর ডানপন্থি দল ভক্স-ই ফ্রাঙ্কোর ভাস্কর্য সরানোর বিরুদ্ধে অবস্থান নিয়েছিল।

তাদের যুক্তি ছিল, মেলিলার এ ভাস্কর্যটি ছিল সামরিক বাহিনীতে ফ্রাঙ্কোর অবদানকে স্মরণ করে, তার স্বৈরশাসনকে স্মরণ করে নয়। যে কারণে ‘ঐতিহাসিক স্মৃতি আইন’ এখানে প্রয়োগ করা যাবে না।

২০০৭ সালের এ আইনে ফ্রাঙ্কোর শাসনামলের সঙ্গে জড়িত সব স্মৃতিচিহ্ন সরিয়ে নিতে বলা হয়েছে। এই আইনের বলে স্পেনের সরকার গত বছরের সেপ্টেম্বরে সাবেক স্বৈরশাসকের গ্রীষ্মকালীন প্রাসাদের নিয়ন্ত্রণ নেওয়াসহ বেশ কিছু বড় বড় স্মারক সরিয়ে ফেলতে সক্ষম হয়েছে।