পেরুতে কোভিড টিকার ট্রায়ালে থাকা স্বেচ্ছাসেবকের মৃত্যু

চীনের সিনোফার্ম গ্রুপ কোম্পানি লিমিটেডের উৎপাদিত করোনাভাইরাস টিকার ট্রায়ালে থাকা পেরুর স্থানীয় একজন স্বেচ্ছাসেবক কোভিড-১৯ জনিত নিউমোনিয়ায় ভুগে মারা গেছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2021, 10:34 AM
Updated : 27 Jan 2021, 10:35 AM

পেরুর রাজধানী লিমার কাইয়েতানো এরেদিয়া বিশ্ববিদ্যালয় মঙ্গলবার একথা জানিয়েছে। এই বিশ্ববিদ্যালয়ই ট্রায়ালটি পরিচালনা করছে বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

এক বিবৃতিতে বিশ্ববিদ্যালয়টি জানিয়েছে, “এটা জানানো জরুরি যে এই অংশগ্রহণকারীর মৃত্যু টিকার সঙ্গে সম্পর্কিত নয় কারণ তাকে টিকা নয় প্লেসিবো দেওয়া হয়েছিল।”

ওই স্বেচ্ছাসেবক ডায়াবেটিসে ভূগছিলেন বলে ফোনে রয়টার্সকে জানিয়েছেন কাইয়েতানো এরেদিয়া বিশ্ববিদ্যালয়ের প্রধান গবেষক ইয়েরমান মালাগা।

তিনি জানান, ট্রায়াল পর্যবেক্ষণকারীরা এ পর্যন্ত দুটি ডোজ, এর একটি টিকা ও একটি প্লেসিবো (শারীরবৃত্তীয় প্রভাবহীন পরীক্ষামূলক ওষুধ), ১২ হাজার স্বেচ্ছাসেবককে দিয়েছেন আর এখন ফলাফল পর্যবেক্ষণ করছেন।

“কোনো বিপর্যয় ছাড়াই এটি এগিয়ে যাচ্ছে। এ ধরনের ঘটনা ঘটে, কোভিড এমন একটি রোগ যা মৃত্যু ঘটায়,” বলেছেন তিনি।

“স্বেচ্ছাসেবকদের জন্য আমাদের বার্তা হচ্ছে, তারা যেন নিজের যত্ন নেয় কারণ আমরা জানি না তারা টিকা নিয়েছে না প্লেসিবো নিয়েছে,” যোগ করেন তিনি। 

বিবৃতিতে বিশ্ববিদ্যালয়টি জানিয়েছে, ওই স্বেচ্ছাসেবক এক সপ্তাহেরও বেশি সময় ধরে ‘বেঁচে থাকার জন্য লড়াই’ করেছেন, এ সময় রোগটির চিকিৎসার জন্য প্রয়োজনীয় সব ধরনের সেবা তাকে দেওয়া হয়।

এই স্বেচ্ছাসেবকের মৃত্যুকে ‘দুঃখজনক ক্ষতি’ উল্লেখ করে তার পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।