নিরাপত্তা উদ্বেগে বাইডেনের শপথ অনুষ্ঠানের মহড়া ‘স্থগিত’

পাঁচ দিন পরই যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন জো বাইডেন। আগামী রোববার শপথ অনুষ্ঠানের মহড়া হওয়ার কথা ছিল, নিরাপত্তা নিয়ে উদ্বেগের কারণে যা স্থগিত করা হয়েছে।

>>রয়টার্স
Published : 15 Jan 2021, 07:04 AM
Updated : 15 Jan 2021, 07:04 AM

মহড়া আয়োজনের সঙ্গে সংশ্লিষ্ট দুই কর্মকর্তার বরাত দিয়ে বৃহস্পতিবার রাতে যুক্তরাষ্ট্রের রাজনীতি বিষয়ক সংবাদমাধ্যম ‘পলিটিকো’ এ খবর জানায়।

ওই খবরে বলা হয়, আগামী সোমবার মহড়ার আয়োজনের পরিকল্পনা করা হয়েছে। আগামী ২০ জানুয়ারি বুধবার যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন বাইডেন।

পূর্ব পরিকল্পনা অনুযায়ী রোববার শপথ অনুষ্ঠানের মহড়ার পর বাইডেনের দলের ট্রেনে করে উইলমিংটন থেকে ওয়াশিংটন যাওয়ার কথা ছিল। উচ্চ নিরাপত্তা ঝুঁকির কারণে সেই পরিকল্পনাও বাতিল হয়েছে বলে জানায় পলিটিকো।

তবে পলিটিকোর এই খবর নিয়ে প্রেসিডেন্টের শপথ অনুষ্ঠান আয়োজক কমিটি কোনো মন্তব্য করতে রাজি হয়নি বলে জানায় বার্তা সংস্থা রয়টার্স।

গত ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবন ক্যাপিটলে বাইডেনের জয়ের স্বীকৃতি দেওয়ার প্রক্রিয়া নিয়ে অধিবেশন চলাকালে উগ্র ট্রাম্প ভক্তদের নজিরবিহীন হামলা পুরো বিশ্বকে হতবাক করে দেয়।

ওই হামলার ঘটনায় এক ক্যাপিটল পুলিশ কর্মকর্তা এবং চার ট্রাম্পভক্ত নিহত হয়। ওই ঘটনার পর ট্রাম্পকে ক্ষমতা থেকে টেনে নামাতে ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদ তাকে দ্বিতীয়বার অভিশংসিত করেছে। থেমে নেই ট্রাম্পের দাঙ্গাবাজ ভক্তরাও। তারা বাইডেনের শপথ অনুষ্ঠানের দিন এবং তার আগে দেশজুড়ে সহিংস বিক্ষোভের পরিকল্পনা করছে।

ফলে বাইডেনের শপথ অনুষ্ঠান ঘিরে বড় ধরনের নিরাপত্তা উদ্বেগ দেখা দিয়েছে।

এফবিআই-র পরিচালক ক্রিস্টোফার রে এর আগে বাইডেনের শপথ অনুষ্ঠান ঘিরে নিরাপত্তা হুমকির আশঙ্কা প্রকাশ করে বলেছিলেন, তারা ওইসব ব্যক্তিদের খুঁজছেন যারা নতুন প্রেসিডেন্টের শপথ অনুষ্ঠানে নিরাপত্তার জন্য হুমকি হয়ে উঠতে পারেন।

সাধারণত যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্টের শপথ অনুষ্ঠানে যোগ দিতে সারা দেশ থেকে হাজার হাজার মানুষ ওয়াশিংটনে যান। কিন্তু কোভিড-১৯ মহামারীর কারণে এবার এমনিতেই দর্শক উপস্থিতিতে লাগাম টানার কথা ছিল। তার সঙ্গে এখন যোগ হয়েছে নিরাপত্তা উদ্বেগ।