২০২০ থেকে ‘মুক্তি’, স্বাগত ২০২১

কোভিড-১৯ মহামারীর কারণে বিশ্বের বেশিরভাগ দেশেই এবার বর্ষবরণ উৎসবের উপর নানা বিধিনিষেধ আরোপ করা ছিল। বিদায়ী বছরের মৃত্যুভয়, উৎকণ্ঠা আর অনিশ্চিত ভবিষ্যতের হতাশাকে পেছনে ফেলে স্বাভাবিক জীবনে ফেরার প্রত্যাশা নিয়ে অনাড়ম্বরভাবে নতুন বছরকে স্বাগত জানিয়েছে বিশ্ব।
  • সূর্যোদয়ের দেশ জাপানে বছরের প্রথম সূর্যকে প্রার্থনার মধ্যদিয়ে বরণ করে নেন টোকিওর বাসিন্দারা। মাস্ক পরে এবং শারীরিক দূরত্ব বজায় রেখে লোকজন প্রার্থনায় অংশ নেন।

    সূর্যোদয়ের দেশ জাপানে বছরের প্রথম সূর্যকে প্রার্থনার মধ্যদিয়ে বরণ করে নেন টোকিওর বাসিন্দারা। মাস্ক পরে এবং শারীরিক দূরত্ব বজায় রেখে লোকজন প্রার্থনায় অংশ নেন।

  • চীনের উহান নগরী, যেখান থেকে সারাবিশ্বে ছড়িয়েছে করোনাভাইরাস মহামারী। সেখানেও প্রার্থনার মধ্যদিয়ে নতুন বছরের প্রথম সূর্যকে বরণ করে নেওয়া হয়।

    চীনের উহান নগরী, যেখান থেকে সারাবিশ্বে ছড়িয়েছে করোনাভাইরাস মহামারী। সেখানেও প্রার্থনার মধ্যদিয়ে নতুন বছরের প্রথম সূর্যকে বরণ করে নেওয়া হয়।

  • চীনের রাজধানী বেইজিংয়ে ২০২১ সালের প্রথম সূর্যকে ক্যামেরাবন্দি করার চেষ্টা।

    চীনের রাজধানী বেইজিংয়ে ২০২১ সালের প্রথম সূর্যকে ক্যামেরাবন্দি করার চেষ্টা।

  • মিশরে বর্ষবরণ উৎসবে নীল নদের উপর সেতু থেকে আতশবাজির উৎসব।

    মিশরে বর্ষবরণ উৎসবে নীল নদের উপর সেতু থেকে আতশবাজির উৎসব।

  • উত্তর কোরিয়ার পিয়ংইয়ংয়ে মঞ্চ সাজিয়ে নেচে-গেয়ে বর্ষবরণ উৎসব। এবার বর্ষবরণের এমন উৎসব খুব একটা দেখা যায়নি।

    উত্তর কোরিয়ার পিয়ংইয়ংয়ে মঞ্চ সাজিয়ে নেচে-গেয়ে বর্ষবরণ উৎসব। এবার বর্ষবরণের এমন উৎসব খুব একটা দেখা যায়নি।

  • করোনাভাইরাসের নতুন ধরন শনাক্তের পর সেটির বিস্তার রোধে যুক্তরাজ্যে চার স্তরের কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। বর্ষবরণ উৎসবও ছিল নিষেধাজ্ঞা। ২০২১ সালের প্রথম প্রহরে যার বিরুদ্ধে লন্ডনে একদল মানুষ সড়কে বিক্ষোভ করেন।

    করোনাভাইরাসের নতুন ধরন শনাক্তের পর সেটির বিস্তার রোধে যুক্তরাজ্যে চার স্তরের কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। বর্ষবরণ উৎসবও ছিল নিষেধাজ্ঞা। ২০২১ সালের প্রথম প্রহরে যার বিরুদ্ধে লন্ডনে একদল মানুষ সড়কে বিক্ষোভ করেন।

  • দুবাইয়ের বুর্জ খলিফায় ২০২১ সালকে স্বাগত জানিয়ে আলোকসজ্জা।

    দুবাইয়ের বুর্জ খলিফায় ২০২১ সালকে স্বাগত জানিয়ে আলোকসজ্জা।

  • বর্ষবরণ উপলক্ষে লন্ডনের টাওয়ার ব্রিজে ‘লাইট শো’।

    বর্ষবরণ উপলক্ষে লন্ডনের টাওয়ার ব্রিজে ‘লাইট শো’।

  • রাশিয়ার মস্কোয় বর্ষবরণের উৎসবে আতশবাজির খেলা।

    রাশিয়ার মস্কোয় বর্ষবরণের উৎসবে আতশবাজির খেলা।

  • কোভিড-১৯ মহামারীর মধ্যে বর্ষবরণ উৎসব বন্ধ রাখতে গ্রিসে ৩১ ডিসেম্বর রাত ১০ থেকে ১ জানুয়ারি ভোর ৫টা পর্যন্ত কারফিউ জারি করার ফলে রাজধানী এথেন্সের বিখ্যাত মোনাসতিরাকি স্কয়ার এমন জনশূন্য ছিল।

    কোভিড-১৯ মহামারীর মধ্যে বর্ষবরণ উৎসব বন্ধ রাখতে গ্রিসে ৩১ ডিসেম্বর রাত ১০ থেকে ১ জানুয়ারি ভোর ৫টা পর্যন্ত কারফিউ জারি করার ফলে রাজধানী এথেন্সের বিখ্যাত মোনাসতিরাকি স্কয়ার এমন জনশূন্য ছিল।

Print Friendly and PDF